ইনসাইড সাইন্স

বন্ধ হয়ে যাচ্ছে ইউটিউবের ম্যাসেজিং ফিচার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/08/2019


Thumbnail

ইউটিউবের বিল্ট-ইন ম্যাসেজিং ফিচারটি বন্ধ হয়ে যাচ্ছে। আগামী ১৮ সেপ্টেম্বরের পর ফিচারটি আর ব্যবহার করা যাবে না। ওয়েব সংস্করণের পাশাপাশি ইউটিউবের অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্ম থেকেও ম্যাসেজিং ফিচারটি সরিয়ে নেওয়া হবে।

গুগলের সাপোর্ট পেজ জানিয়েছে, দুই বছর আগে ইউটিউবে ডাইরেক্ট ম্যাসেজিংয়ের সুবিধা চালু হয়। কিসে বেশি অগ্রাধিকার দেওয়া হবে তা প্রতিনিয়ত পুনর্মূল্যায়ন করে ইউটিউব। এই পুনর্মূল্যায়নের ফলেই তারা ম্যাসেজিং ফিচারটি বিলুপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে। সাধারণ ব্যবহারকারীদেরকে আলোচনার সুযোগ দিতে পোস্ট, কমেন্ট ও স্টোরিজ আপডেটে বেশি গুরুত্ব দেবে তারা।

এখন ম্যাসেজিং অ্যাপের অভাব নেই বলা যায়। তাই ইউটিউবের ম্যাসেজ ফিচার খুব একটা জনপ্রিয়তা পায়নি। ব্যবহারকারীরা যে ম্যাসেজিং অ্যাপ চালিয়ে বেশি অভ্যস্ত সেটাই ব্যবহার করে। ভিডিও লিংক শেয়ারের জন্য আলাদা করে ম্যাসেজ চালাচালির ফিচারটি তাই জনপ্রিয় হয়নি।

ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা বন্ধুদের সঙ্গে ভিডিও লিঙ্ক আদান প্রদান করতে পারে এখন। এককভাবে বা গ্রুপে চ্যাট করার সুবিধাও রয়েছে এতে। ইউটিউবের মোবাইল অ্যাপে ম্যাসেজেস ফিচারটি চালু হয় ২০১৭ সালে, ওয়েব সংস্করণের ফিচারটি আসে ২০১৮ সালে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭