ইনসাইড গ্রাউন্ড

মেসির কারণেই বার্সেলোনা ছেড়েছেন কৌতিনহো!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/08/2019


Thumbnail

বার্সার সাবেক কিংবদন্তি খেলোয়াড় রিভালদো মনে করেন, মেসির জন্যই বার্সেলোনা ছেড়েছেন ব্রাজিলিয়ান সুপারস্টার কৌতিনহো। লিভারপুলে উড়তে থাকা কৌতিনহো বার্সাতে এসে ব্যর্থ হওয়াটাকে মোটেও ভালো লাগেনি সাবেক ব্যালন ডি’অর জয়ী রিভালদোর।

নেইমারের অনুপস্থিতি মেটাতে ২০১৮ সালের জানুয়ারিতে রেকর্ড ১৪০ মিলিয়নে ক্যাম্প ন্যুতে পাড়ি জমান কৌতিনহো। কিন্তু গেল মৌসুমে ৫৩ ম্যাচ খেলে মাত্র ১১ গোল করেন এই ব্রাজিলিয়ান। এর ফলে নতুন মৌসুমে কৌতিনহোকে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে লোনে পাঠায় বার্সা।  

কৌতিনহোর বার্সা ছাড়ার পেছনে মেসির ভূমিকাই দেখছেন ২০০২ এর বিশ্বকাপ জয়ী ফুটবলার রিভালদো। রিভালদো বলেন, ‘এটা এতো সহজ না যে দলে লিওনেল মেসির মতো খেলোয়াড় থাকে সেখানে নিজের জায়গা খুঁজে পাওয়া। মেসি ধারাবাহিকভাবে ভালো খেলে সকল কৃতিত্ব ও দায়িত্ব নিয়ে নেয়। পৃথিবীতে খুব কম খেলোয়াড়ই এমন পরিস্থিতিতে নিজেকে প্রমাণ করার সামর্থ্য রাখে। হয়তো দলে জায়গা করে নেওয়ার জন্য কৌতিনহোর এতোটা ধৈর্য ছিল না। আর্জেন্টাইন তারকা দলের নেতা এবং সে তার সেরা খেলাটা আরও তিন চার বছর খেলবে। তাই অন্য কোন খেলোয়াড় বার্সেলোনায় সেরা ছন্দে জ্বলে ওঠা খুবই কঠিন।’  

লিভারপুল থেকে কৌতিনহোকে আনতে বেশ খরচ করতে হয়েছিল বার্সেলোনাকে। সবমিলিয়ে ১৪২ মিলিয়ন ইউরো। কিন্তু তার সিকিভাগও উসুল হয়নি। ব্যর্থতার ষোলোকলা পূরণ করা এ খেলোয়াড়কে শেষ পর্যন্ত বায়ার্ন মিউনিখে ধারে পাঠিয়েছে কাতালান ক্লাবটি। বার্সেলোনার পক্ষ থেকে জানানো হয়েছে এর জন্য ৮.৫ মিলিয়ন ইউরো তাদের দিবে জার্মান দলটি। চুক্তিতে আবার তাকে স্থায়ীভাবে কিনে রাখার অপশনও রয়েছে। যদিও এর জন্য জার্মান ক্লাবটিকে গুনতে হবে ১২০ মিলিয়ন ইউরো।

কৌতিনহোর বার্সেলোনা ছাড়া পছন্দ হয়নি রিভালদোর, ‘আমি সবসময় বিশ্বাস করি বার্সেলোনায় ফিলিপ কৌতিনহোর সাফল্য পাওয়ার ক্ষমতা রয়েছে। কিন্তু এটা একটু সময় নিচ্ছে এবং এর মধ্যে দুই পক্ষই বায়ার্ন মিউনিখে দল বদলের সিদ্ধান্ত নিয়েছে। আমি খুবই হতাশ যে সে বার্সেলোনায় প্রথম একাদশে নিয়মিত জায়গা করে নিতে পারেনি। হয়তো সে এর জন্য আত্মবিশ্বাসী ছিল না অথবা অসুখী ছিল। তাই লিভারপুলে সে যে ছন্দে ছিল তা ফিরে পেতে আরও একটি বড় ক্লাবে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

বায়ার্নে যোগ দিতে গত রোববারই জার্মানি গিয়েছিলেন কৌতিনহো। যদিও দুই ক্লাব ঐক্যমত্যে পৌঁছেছিল তার দিন তিনেক আগেই। তবে সোমবার আনুষ্ঠানিক ভাবে বায়ার্নে যোগ দেন এ অ্যাটাকিং মিডফিল্ডার। নতুন ক্লাবে আরিয়েন রোবেনের ১০ নম্বর জার্সি পরে খেলবেন কৌতিনহো।

বাংলা ইনসাইডার/এসএম

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭