ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেট ফিরছে পাকিস্তানে, দেখে নিন পূর্ণাঙ্গ সময়সূচী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/08/2019


Thumbnail

২০০৯ সালের পর থেকে পাকিস্তানে ক্রিকেট ফেরাতে কম কাঠখড় পোড়াতে হয়নি এতবছর। তবে নিরাপত্তা ইস্যুতে কোন দলই দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি হয়নি পাকিস্তানে। এবার সমাপ্তি ঘটতে যাচ্ছে সেই অপেক্ষার। যেই শ্রীলঙ্কাতে শেষ হয়েছিল, সেই লঙ্কানদের দিয়েই ক্রিকেট ফিরতে যাচ্ছে পাকিস্তানে।

আজ পাকিস্তান ক্রিকেট বোর্ড নিশ্চিত করেছে এই তথ্য। করাচি এবং লাহোরে ওয়ানডে এবং টি-টুয়েন্টি সিরিজ খেলতে রাজি হয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। তবে পাকিস্তানে টেস্ট খেলতে রাজী হয়নি শ্রীলঙ্কা। টেস্ট সিরিজ আয়োজিত হবে আবুধাবিতে। এ দুটি সিরিজ দিয়ে দশ বছরেরও বেশি সময়ের অপেক্ষার অবসান ঘটছে পাকিস্তান ক্রিকেটে।

সেপ্টেম্বর-অক্টোবরে হবে এ দুটি সিরিজ, ওয়ানডে হবে করাচিতে, টি-টোয়েন্টি সিরিজ হবে লাহোরে। এফটিপিতে টেস্ট ও সীমিত ওভারের সিরিজের সূচি অদল-বদল করা হয়েছে, আগে টেস্ট আগে হওয়ার কথা থাকলেও সেটি পিছিয়ে ডিসেম্বরে নেওয়া হয়েছে। এ দুটি সিরিজ দিয়ে দশ বছরেরও বেশি সময়ের অপেক্ষার অবসান ঘটছে পাকিস্তান ক্রিকেটে। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান ক্রিকেটার ও ম্যাচ অফিশিয়ালদের বাসে সন্ত্রাসী হামলার পর আর সে দেশে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যায়নি শ্রীলঙ্কা।

সেই সন্ত্রাসী হামলার পর পাকিস্তানের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট হয়নি প্রায় ছয় বছর। ২০১৫ সালে জিম্বাবুয়ে গিয়েছিল খেলতে, এরপর বিশ্ব একাদশ নাম দিয়ে গিয়েছিল একটি দল। আর ২০১৭ সালে একটি টি-টোয়েন্টি খেলেছিল শ্রীলঙ্কা, এরপর গেছে ওয়েস্ট ইন্ডিজ। পিসিবি চেয়ারম্যান এহসান মানি বলছেন, এ সফরের মধ্য দিয়ে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটের ‘পুনর্জাগরণ’ সম্পন্ন হবে, ‘শ্রীলঙ্কা ক্রিকেটের সঙ্গে আলোচনার ফলাফলে পিসিবি খুশি। শ্রীলঙ্কা ক্রিকেট পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেটের পুনর্জাগরণ সম্পন্ন করতে সহায়তা করেছে।’

সময়সূচী

ওয়ানডে সিরিজ

২৭ সেপ্টেম্বর- প্রথম ওয়ানডে, করাচি  

২৯ সেপ্টেম্বর- দ্বিতীয় ওয়ানডে, করাচি  

২ অক্টোবর- তৃতীয় ওয়ানডে, করাচি।

টি-টুয়েন্টি সিরিজ

৫ অক্টোবর- প্রথম টি-টুয়েন্টি, লাহোর

৭ অক্টোবর- দ্বিতীয় টি-টুয়েন্টি, লাহোর

৯ অক্টোবর- তৃতীয় টি-টুয়েন্টি, লাহোর।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭