লিভিং ইনসাইড

ফোন ব্যবহারের যত আদবকেতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/08/2019


Thumbnail

বাসে জ্যামের মধ্যে খুব কষ্টে দাঁড়িয়ে আছেন আপনি। কিছুটা দূরত্বে বসা এক ব্যক্তি উচ্চস্বরে শুরু করলেন ফোনালাপ। যাবতীয় ব্যবসায়িক, পারিবারিক আলাপ করে পুরো বাসটাই যেন ফাটিয়ে ফেলছেন। গরমে দাঁড়িয়ে থেকে আপনি এমনিতেই বিরক্ত। তারপর এই ভদ্রলোকের অভদ্র ব্যবহার আপনি নিতে পারছেন না। কি আর করা, অপরিচিত কাউকে তো থামতে বলাও মুশকিল!

ফোন আমাদের খুব জরুরি বস্তু বর্তমানে। ফোন ছাড়া চলা অসম্ভব। কিন্তু এই ফোনটাও তো একটু বুঝেশুনে, ভদ্রতা মেনে ব্যবহার করা যায়। সেই বিষয়েই আজ জানাচ্ছি আপনাদের-

১. পরিচিত কাউকে ফোন দিলে প্রথমে অবশ্যই হাই হ্যালো বলে নেবেন। শুরুতেই কাজের কথায় চলে যাবেন না। অনেকদিন পর ফোন দিলে তার সঙ্গে আগে ভালোভাবে কুশল বিনিময় করে নেবেন। তার সব খোঁজখবর নেবেন। তারপর প্রয়োজনীয় কথাবার্তা বলে নেবেন। আর প্রথমবারের মতো কাউকে ফোন করলে প্রথমেই নিজের পরিচয়, কেন ফোন করছেন,  কার সাথে কথা বলতে চাচ্ছেন এসব বিষয় ভালোভাবে বলে নিন।

২. ফোনে উচ্চস্বরে কথা বলবেন না কখনো। নেটওয়ার্ক বা অন্য যেকোনো কারণেই হোক, ওপাশের মানুষ শুনতে না পেলে চিৎকার করে বলতে যাবেন না। ফোন কেটে দিয়ে নেটওয়ার্কের আওতায় গিয়ে কথা বলুন। প্রয়োজনে কিছুক্ষণ পরে ফোন দিন।

৩. ফোন করার আগে ভালোভাবে দেখে নিন কাঙিক্ষত মানুষটিকেই ফোন দিয়েছেন কিনা। না হলে তাড়াহুড়ার মাঝে কখন কোন ভুল নাম্বারে ফোন দিয়ে ফেলবেন, লজ্জার শেষ থাকবে না। আর যাকেই ফোন দিন, ভেবে নিন কোন বিষয়ে কথা বলবেন। নাহলে কাজের কথা ফেলে অপ্রাসঙ্গিক কথা বলে আসল কথাই যাবেন ভুলে।

৪. ফোন কানে ঠেকিয়ে কথা বলার সময়ে তাড়াহুড়া করবেন না। আপনার যা বলার সেটা ভালোভাবে বলে শেষ করুন। আর কেউ বিশেষ প্রয়োজনে ফোন দিলে ব্যস্ততা দেখাবেন না। ব্যস্ত থাকলেও তার কথা মন দিয়ে শোনার চেষ্টা করুন। এটা সাধারণ শিষ্টাচার।

৫. মোবাইল ফোনে মার্জিত রিংটোন ব্যবহার করুন, যাতে হঠাৎ করে ফোন এলে আপনার রিংটোন শুনে কেউ বিরক্ত না হয়। ক্লাস বা মিটিংয়ে থাকলে ফোন সাইলেন্ট করে রাখুন। অন্যথায় ফোন এলে মনোযোগ নষ্ট হতে পারে।

৬. ভুল নম্বর থেকে আপনার কাছে ফোন আসতেই পারে। প্রথমে শুনুন কি বলে। আগেই অযথা খারাপ ব্যবহার করবেন না। ভুল নাম্বার বুঝতে পারলে তাকে ভুল বুঝিয়ে দিয়ে ফোন ভদ্রভাবে কেটে দিন।

৭. বাইরে সবার লাউড স্পিকারে কথা বলবেন না। এতে অন্যরা বিরক্ত হতে পারে। এমনকি ভিডিও কলেও পাবলিক প্লেসে কথা বলবেন না। এতে আপনার পারসোনালিটি তো নষ্ট হবেই, সেই সঙ্গে আশেপাশের মানুষগুলোও পছন্দ নাও করতে পারে।

৮. অন্য কারো ফোন জিজ্ঞাসা না করে কল রিসিভ করবেন না। এতে মেজাজ খারাপ হতে পারে। তবে পরিচিত কারো ফোন যদি সামনে থাকে, সেখানে যদি বার বার কাছের কোনো ব্যক্তি ফোন দিতেই থাকে তো ফোনটা ধরতে পারেন। কারণ হতে পারে সেটা খুব জরুরি। মানুষটিকে না পেয়েই বার বার ফোনে চেষ্টা করছে।

৯. পরিচিত কারো ফোনে ম্যাসেজ এলে লুকিয়ে তা পড়া ঠিক নয়। এটা খুব লজ্জাজনক এবং বিব্রতকর। আর ফোনে অপ্রয়োজনীয় কথা না বলাই ভালো। প্রয়োজনীয় কথা শেষ হলে সঙ্গে সঙ্গে ফোন রেখে দেওয়া উচিত। এতে যিনি ফোন করেন তিনি বিরক্ত হন না।

১০. গভীর রাতে প্রয়োজন ছাড়া কাউকে ফোন দেওয়া উচিত নয়। ব্যক্তিগত কথাগুলো জনসম্মুখে না বলাই ভালো। এতে অন্যরা বিব্রত হতে পারেন এবং এতে আপনার গোপনীয়তাও নষ্ট হয়। যাত্রাপথে মোবাইল ফোনে জোরে গান শুনবেন না। দরকার হলে হেডফোন ব্যবহার করুন।

১১. কোনো যানবাহনে বসে জোরে কথা বলবেন না। এতে পাশের যাত্রীরা অস্বস্তিতে পড়তে পারেন। সিনেমা হল, সামাজিক অনুষ্ঠানস্থল কিংবা রেস্তোরাঁয় ফোন নীরব করে রাখা উচিত। একান্ত ফোনে কথা বলতে হলে নিম্নস্বরে তাড়াতাড়ি কথা শেষ করুন।

১২. আপনজনদের সাথে থাকলে ফোনের কথা সংক্ষেপ করে পরে ফোন দিয়ে কথা বলবেন বলে ফোন রেখে দিন। যার ফোন ধরতে পারেননি তাকে দুঃখিত বলে খুদে বার্তা পাঠিয়ে দিন।

১৩. ফোনে যার সাথে কথা বলছেন তাঁকে কথা বলার সুযোগ দিন। যদি নিজেই শুধু কথা বলে যান, তখন অপরজন বিরক্ত হতে পারেন। ফোন রাখার আগে সুন্দরভাবে বিদায় জানিয়ে কল কাটবেন। হুট করেই ফোন রেখে দেবেন না। এতে অপর প্রান্তে থাকা ব্যক্তিটি অপমানিত বোধ করতে পারেন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭