ইনসাইড পলিটিক্স

কাউন্সিলকে ঘিরে প্রাণ ফিরে পাচ্ছে ছাত্রদল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/08/2019


Thumbnail

সামনে কাউন্সিল তাই ছাত্রদলের অভ্যন্তরে সাঁজ-সাঁজ রব। কাউন্সিলরদের কাছে প্রার্থীদের সরব পদচারনা। কেন্দ্রীয় নেতারা ভোট প্রার্থনায় যাচ্ছেন তৃনমূল নেতাদের কাছে। আর এসব প্রচার-প্রচারনা নিয়ে বেজায় খুশী বিএনপির হাইকমান্ড। বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী বলেন, বিএনপির ভ্যানগার্ড জাতীয়তাবাদী ছাত্রদল আগের ভূমিকায় ফিরে যাবে। কাউন্সিলের মাধ্যমে সংগঠনটি নতুন গতি পাবে। নেতৃত্বে আসবে পরিবর্তন। রাজপথের আন্দোলনে শহীদ জিয়ার ছাত্রদল অনন্য ভূমিকা রাখবে।

জানা গেছে, দীর্ঘ ২৭ বছর পর জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিলে ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করা হবে। এতে বিএনপির এই সহযোগী সংগঠনটির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দূরত্ব কমছে। কাউন্সিল উপলক্ষে কেন্দ্রীয় নেতারা যাচ্ছেন তৃণমূল নেতাদের কাছে। একই সঙ্গে তারা ফোন, এসএমএস বা প্রতিনিধি পাঠিয়ে ভোট দেওয়ার অনুরোধ জানাচ্ছেন।গত কয়েক বছর ধরে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির নেতদের সঙ্গে তৃণমূলের নেতাদের প্রায় যোগাযোগ ছিল না বলে মন্তব্য করছেন সংশ্লিষ্টরা। অ

বিএনপি’র ঘোষণা অনুযায়ী, আগামী ১৪ সেপ্টেম্বর ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির ষষ্ঠ কাউন্সিল অনুষ্ঠিত হবে। এতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৭৬ জন প্রার্থী। এদের মধ্যে সভাপতি পদে মনোনয়ন নিয়েছেন ২৭ জন এবং সাধারণ সম্পাদক পদে ৪৯ জন। গত ২১ আগস্ট এসব প্রার্থীরা বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টনে মনোনয়নপত্র জমা দেন।

জানা গেছে, সারা দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ১১৭টি সাংগঠনিক ইউনিট রয়েছে। প্রতিটি ইউনিটে পাঁচজন করে মোট ৫৮৫ জন ভোটার পছন্দের নেতাকে ভোট দেবেন। এ কারণে ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা ভোট চাইতে যাচ্ছেন তৃণমূলের নেতাদের কাছে।
গত ২৭ বছর ধরে ছাত্রদলের কমিটি হয় বিএনপির কেন্দ্রীয় নেতাদের সরাসরি সিলেকশনের মাধ্যমে। এর ফলে গড়ে উঠে সিন্ডিকেট। যার প্রভাব বর্তমান কাউন্সিলেও পড়ছে। বয়সসীমা নির্ধারণ করে দেওয়ায় আন্দোলন করেছে ছাত্রদলের একাংশ, ফলে প্রথম দফায় ঘোষিত কাউন্সিলের তারিখ পেছাতে বাধ্য হয় বিএনপি।
বিএনপি সুত্র জানায়, আগামী ২৬ আগস্ট পর্যন্ত জমা দেওয়া মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন বিএনপি সাংগঠনিক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা ফজলুল হক মিলনের নেতৃত্বে গঠিত বাছাই কমিটি। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৩১ আগস্ট পর্যন্ত। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২ সেপ্টেম্বর। এরপর থেকে ১২ সেপ্টেম্বর মধ্যরাত পর্যন্ত প্রচারণা চালানো যাবে। কিন্তু এর আগেই সবকিছু ছাঁপিয়ে শুরু হয়েছে প্রচারণা ও চেষ্টা-তদবির। ছাত্রদলের কাউন্সিল নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা বলেন, সংগঠনটির এক সময়ের েভারপ্রাপ্ত সভাপতি বর্তমানে বিএনপির ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল। তার মতে, ছাত্রদলই একমাত্র বিএনপির প্রাণশক্তি। দীর্ঘদিন কাউন্সিলের মাধ্যমে নেতা নির্বাচিত না হবার কারণে সংগঠনের ভেতরে নেতৃত্ব বিকশিত হয়নি। যার কারণে ছাত্রদলের ভেতরে ক্ষয় শুরু হয়েছিল কিন্তু এসব বাঁধা কাটিয়ে তারেক রহমানের নেতৃত্বে পুনরায় আবারো জেগে উঠবে এ সংগঠন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭