ওয়ার্ল্ড ইনসাইড

কাশ্মির ইস্যুতে চাকরি ছাড়লেন ভারতীয় অফিসার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/08/2019


Thumbnail

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে নিষেধাজ্ঞা জারি জম্মু ও কাশ্মিরে। তারই প্রতিবাদে আইপিএস অফিসারের চাকরি থেকে ইস্তফা দিলেন ৩৩ বছর বয়সী কান্নান গোপিনাথন। কান্নান গোপিনাথন জানিয়েছেন, তিনি পদত্যাগের সমস্ত কাগজ জমা দিয়েছেন।

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে নিষেধাজ্ঞা জারি জম্মু ও কাশ্মিরে। এর ফলে, লক্ষাধিক বাসিন্দা হারিয়েছেন তাঁদের মৌলিক অধিকার। তারই প্রতিবাদে আইএএস অফিসারের চাকরি থেকে ইস্তফা দিলেন ৩৩ বছর বয়সী কান্নান গোপিনাথন (IAS Officer Kannan Gopinathan)। পদত্যাগের সমস্ত কাগজপত্র জমা দিয়ে তিনি জানিয়েছেন, জম্মু ও কাশ্মিরে জন সাধারণের দুরবস্থা অবর্ণনীয়। একজন ভারতীয় নাগরিক হিসেবে তিনি এই ব্যবস্থা মেনে নিতে পারছেন না। তাই তিনি চাকরি ছেড়ে দিচ্ছেন।

ভারতীয় গণমাধ্যমে এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে গোপীনাথন বলেন, ‘আমি চাকরি ছাড়লেই যে পরিস্থিতি বদলাবে তা নয়। তবে নিজের বিবেকের কাছেও তো জবাব দিতে হবে। তাই এই সিদ্ধান্ত।’

প্রসঙ্গত, দাদ্রা ও নগর হাভেলি-র মূল বিভাগগুলির সচিব গোপিনাথন ক্ষতিগ্রস্থ সরকারি বৈদ্যুতিক সংস্থাগুলিকে লাভের মুখ দেখতে যথেষ্ট সাহায্য করেছিলেন।

গোপিনাথনের আরও দাবি, ‘জম্মু ও কাশ্মিরের লক্ষ লক্ষ মানুষের মৌলিক অধিকার গত ২০ দিন ধরে খর্ব করা হয়েছে। ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা নিয়ে তাঁর কোনও সমস্যা নেই। তিনি প্রতিবাদ জানাচ্ছেন যে সমস্ত স্বাধীন নাগরিকের মৌলিক অধিকার খর্ব হয়েছে তার বিরুদ্ধে।’

গত সাত বছর ধরে এই চাকরি করার পর গত ২১ অগাস্ট তিনি চাকরি থেকে ইস্তফা দেন।

এই প্রসঙ্গে তিনি উদাহরণ টেনে বলেন, ‘এমনকি যখন প্রাক্তন আইপিএস অফিসার শাহ ফয়সালকে দিল্লি বিমানবন্দর থেকে শ্রীনগরে ফেরত পাঠানো হয়েছিল, বিমানবন্দরে আটক করা হয়েছিল, কারোর কোনও প্রতিক্রিয়া দেখা যায়নি। মনে হয়েছিল, দেশের শাসনব্যবস্থা ঠিকই আছে।’

চলতি বছরের লোকসভা নির্বাচনে গোপিনাথন রিটার্নিং অফিসার থাকাকালীন প্রধান নির্বাচনী কর্মকর্তা দাদ্রা এবং নগর হাভেলির প্রশাসককে একটি বিতর্কিত নোটিস প্রত্যাহার করার নির্দেশ দিয়েছিলেন। যা তিনি গোপিনাথনকে জারি করেছিলেন। এবং প্রশাসনেক কাছে তার ব্যাখ্যাও চেয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, আইএসএস অফিসারের পাশাপাশি ইঞ্জিনিয়ার মিঃ গোপিনাথন বরাবরই সোশ্যাল মিডিয়ায় সক্রিয়। চাকরির আগে তিনি স্বেচ্ছ্বাসেবী সংস্থার সঙ্গেও যুক্ত ছিলেন। বিনা পারিশ্রমিকে বস্তিতে শিশুদের পড়াতেন। তবে এই মুহূর্তে তাঁর পরিকল্পনা কী, তা নিয়ে গোপিনাথন বলেন, "আমি এখন কী করব সে সম্পর্কে আমার কোনও ধারণা নেই।

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭