ইনসাইড গ্রাউন্ড

লর্ডস থেকে হেডিংলি- বদলায়নি বেন স্টোকস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/08/2019


Thumbnail

২৮৬ রানে যখন নবম উইকেটের পতন ঘটে, তখনো ইংল্যান্ডের ম্যাচ জেতার জন্য লাগতো ৭৩ রান! বেন স্টোকসের সাথে যেই ব্যাটসম্যানটা ছিল সে নিখাদ একজন স্পিনার। তাঁকে নিয়েই অস্ট্রেলিয়ার পেসারদের সামলে ইংল্যান্ডের হয়ে রেকর্ড গড়লেন দ্যা বিগ বেন!

এর আগে সর্বোচ্চ ৩২২ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। এবার দরকার ছিল ৩৫৯! তাও এমন এক টেস্টে যার প্রথম ইনিংসে ইংল্যান্ড অলআউট হয়েছে মাত্র ৬৭ রানে। এমন সমীকরণ আর পরিস্থিতি মাথায় রেখেই মাঠে নেমেছিল বেন স্টোকস। তবে লর্ডসের বিশ্বকাপ ফাইনালের সেই অতিমানবীয় বেন স্টোকসকে আরেকবার দেখলো ক্রিকেটবিশ্ব!

বেন স্টোকসের অপরাজিত ১৩৫ রানের ইনিংসে ভর করে হেডিংলি টেস্টে ১ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে ইংল্যান্ড। নিজেদের টেস্ট ইতিহাসে এ প্রথমবারের মতো চতুর্থ ইনিংসে সাড়ে তিনশ রানের বেশি তাড়া করে জিতল তারা। আর এতেই অ্যাশেজে সমতা আনলো স্বাগতিক ইংল্যান্ড।

হেডিংলি আর রূপকথা বললে এতদিন ভেসে উঠেছে ১৯৮১, ভেসে উঠেছে স্যার ইয়ান বোথাম। এবার সেখানে যুক্ত হলেন বেঞ্জামিন স্টোকস। যুক্ত হলো ২০১৯। চতুর্থ দিনে স্টোকসের বীরত্বে রূপকথার জয় পেয়েছে ইংল্যান্ড। শেষ উইকেটে ৭৬ রানের জুটি নিশ্চিত করেছে ইংল্যান্ডের ঐতিহাসিক জয়, যেখানে জ্যাক লিচের সংগ্রহ ১ রান।

অ্যাশেজ ইতিহাসে মাত্র দ্বিতীয়বার এবং টেস্ট ইতিহাসে এগারোতম বারের মতো সাড়ে তিনশ রানের বেশি তাড়া করে জেতার নজির দেখল ক্রিকেট বিশ্ব!

বাংলা ইনসাইডার/এসএম

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭