ইনসাইড এডুকেশন

দুই বিশ্ববিদ্যালয়ে একই দিনে ভর্তি পরীক্ষা: বিপাকে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/08/2019


Thumbnail

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে যে প্রচলিত পদ্ধতিতে ভর্তিপ্রক্রিয়া চালু আছে তাতে দেখা যায়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ছুটতে হয় এক বিশ্ববিদ্যালয় থেকে অন্য বিশ্ববিদ্যালয়ে, এক জেলা থেকে আরেক জেলায়, এক বিভাগ থেকে আরেক বিভাগে। ভর্তি পরীক্ষার তারিখ একই দিনে হলে অনেকেই দুই জায়গায় পরীক্ষা দিতে পারবে না। অনেক শিক্ষার্থী এই পরিস্থিতির শিকার হয়ে পছন্দের বিষয়টিতে ভর্তি হতে পারেন না; এমন বিষয়ে ভর্তি হতে বাধ্য হন, যা তিনি পড়তে চাননি। ফলে তিনি কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারেন না।

দুই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ একই দিন হওয়ায় বিপাকে পড়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ও গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরপ্রবি) ভর্তি পরীক্ষার তারিখ একই দিনে নির্ধারণ করা হয়েছে। এতে বিপাকে পড়েছেন এই দুই বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধে অংশ নিতে যাওয়া ভর্তিচ্ছুরা।

বেশ কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবক জানান, খুলনা বিভাগের শিক্ষার্থীদের ১ম ও ২য় পছন্দ এই দুই বিশ্ববিদ্যালয়। নিকটবর্তী ও আসন সংখ্যা বেশি হওয়ায় খুব অল্প দিনে গোপালগঞ্জের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনেকের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে। সব শিক্ষার্থীদের একটাই চাওয়া সব পরীক্ষায় অংশ নেওয়া।

খুলনা বিশ্ববিদ্যালয় আগস্ট মাসের ৫ তারিখে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে খুলনা বিশ্ববিদ্যালয়ে ২ নভেম্বর সকাল ৮টা থেকে ৯টা ৩০ মিনিট পর্যন্ত সি ইউনিট (বিবিএ) ও দুপুর দেড়টা থেকে ৩টা বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অপরদিকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৯ আগস্ট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২ নভেম্বর সকাল ১০টা থেকে ডি ইউনিট ও দুপুর ৩টা থেকে ই ইউনিপের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে দুই বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধে অংশ নিতে চাওয়া বাণিজ্য ও মানবিকের শিক্ষার্থীরা বিপাকে পড়বেন।

বাংলা ইনসাইডার/এমআরএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭