ইনসাইড সাইন্স

‘লাইক’ অপশন তুলে দিচ্ছে ফেসবুক!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/09/2019


Thumbnail

সারা দুনিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমের সবচেয়ে বড় এবং জনপ্রিয় প্লাটফরম ফেসবুক। আর এই ফেসবুকের অন্যতম ফিচার লাইক অপশনটি। খুব শখ করে আপনার প্রোফাইলে দেওয়া স্ট্যাটাস বা প্রোফাইলে কে কত লাইক দিলো, সেটার দিকে নজর আপনার থাকেই। আবার লাইকের উপর নির্ভর করে পোস্টটি কতটা ‘জনপ্রিয়’ তাও বিবেচনা করা হয়। অনেক সময় ‘বাজে’ কনটেন্ট বেশি লাইক পেলেও ‘ভালো’ কনটেন্ট কম লাইক পায়। লাইকের বিচারে ‘বাজে’ কনটেন্ট যাতে বেশি গুরুত্ব না পায় সে জন্য লাইক অপশনই নাকি বাদ দিয়ে দিচ্ছে ফেসবুক।

ফেসবুক আপাতত পরীক্ষামূলকভাবে লাইক অপশন বন্ধ করতে চাচ্ছে বলে ভারতীয় প্রযুক্তিভিত্তিক নিউজপোর্টাল ‘গ্যাজেট নাউ’কে জানিয়েছেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার জেন ওয়ানচুন মেং। ফেসবুকও নাকি বিষয়টি নিশ্চিত করেছে। এটি পরীক্ষা সফল হলে স্থায়ীভাবে লাইক অপশন বন্ধ করবে ফেসবুক।

লাইক তুলে দেওয়ার পরীক্ষা চলার সময় ফেসবুক গ্রাহক তাদের পোস্টে কতজন লাইক দিয়েছেন তা দেখতে পারবেন না, তবে কিছু মানুষের লাইক তিনি দেখতে পারবেন।

ফেসবুক গ্রাহকরা যাতে অন্যের সঙ্গে লাইক নিয়ে তুলনা না করতে পারেন সেজন্য লাইক অপশন তুলে নেওয়ার কথা চিন্তা করা হচ্ছে। এতে ফেসবুক গ্রাহকরা ফেসবুকে নিজেদের ‘ক্ষমতাবান’ ভাবার সুযোগও পাবেন না!

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭