টেক ইনসাইড

অবসরে জ্যাক মা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/09/2019


Thumbnail

ই-কমার্স জায়ান্ট আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন। এখন জ্যাক মার পরিবর্তে এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেবেন আলিবাবার সিইও ড্যানিয়েল ঝাং।

অবসর নেওয়াকে কেন্দ্র করে হাংঝু শহরে বিশাল এক স্টেডিয়ামে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। একবছর আগেই জ্যাক মা জানিয়েছিলেন ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর নিজের ৫৫তম জন্মদিনে অবসর নেবেন তিনি। সেসময় তিনি বলেন, অবসর নেওয়ার পরে শিক্ষকতায় ফিরবেন। এর পাশাপাশি নিজের দাতব্য সংস্থা জ্যাক মা ফাইন্ডেশনেও সময় দেবেন।

নিজের অবসরের ব্যাপারে তিনি বলেন, ‘আলিবাবা কখনোই শুধু জ্যাক মাকে নিয়ে ছিলো না বরং জ্যাক মা সবসময় আলিবাবার হয়েই থাকবে। আমি আজীবনই আলিবাবার ফাউন্ডিং পার্টনার থাকবো।’

অবসরে গেলেও আলিবাবার পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ২০২০ সালে অনুষ্ঠিতব্য বিনিয়োগকারীদের বার্ষিক সভার আগ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন।

জ্যাক মা তার ক্যারিয়ার শুরু করেছিলেন হাংঝু বিশ্ববিদ্যালয়ের ইংরেজির শিক্ষক হিসেবে। ১৯৯৯ সালে জ্যাক মা সহ কয়েকজন অংশীদার মিলে প্রতিষ্ঠা করেন আলিবাবা। বর্তমানে আলিবাবা ৪৬০ বিলিয়ন ডলারের কোম্পানি আর জ্যাক মা চীনের শীর্ষ ধনী ব্যক্তি।

 

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭