ইনসাইড সাইন্স

সবার সামনে এলো আইফোন ১১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/09/2019


Thumbnail

বহুল আলোচিত আইফোন ১১ এর দেখা মিলেছে। সঙ্গে এই সিরিজের আরও দুটি মডেল আইফোন ১১ প্রো এবং আইফোন ১১ ম্যাক্স উন্মোচন করেছে টেক জায়ান্ট অ্যাপল। এটি আগামী ২০ সেপ্টেম্বর বাজারে আসবে। বুধবার বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কের স্টিভ জবস অডিটোরিয়ামে উন্মুক্ত করা হয় আইফোন ১১। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক তুলে ধরেন নতুন আইফোনের বিশেষত্ব।

আইফোন ১১ পাওয়া যাবে ৬টি রঙে। ধুলো ও পানিরোধী ফোনটিতে রয়েছে ৫ দশমিক ৮ ইঞ্চির সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। পিছনে থাকছে ট্রিপল ক্যামেরা। রয়েছে ১২ মেগাপিক্সেলের একটি ওয়াইড লেন্স, একটি আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ১২ টেলিফটো লেন্স। ফোরকে রেজুলেশনের ভিডিও রেকর্ডিং সাপোর্ট করবে এই লেন্স। নতুন ক্যামেরা ফিচার ‘ডিপ ফিউশন’ ছবি তোলার বাটনে চাপ দেওয়ার আগেই ৮টি ছবি তুলবে। ছবি আরও নিখুঁত হবে।

এবারের আইফোনে যুক্ত করা হয়েছে কুইকটেক ফিচার এর জনপ্রিয় ‘পোর্ট্রেট মোড’ যা কাজ করবে পশু-পাখিদের ক্ষেত্রেও। সবগুলো ফোনেই ব্যবহার করা হয়েছে চিপসেট এ-থার্টিন বায়োনিক। নতুন ফোনগুলোর ব্যাটারি আগের ফোনের তুলনায় দীর্ঘস্থায়ী হবে জানিয়েছে অ্যাপল।

আইফোন ১১ এর দাম রাখা হয়েছে ৬৯৯ ডলার, ১১ প্রো’র ৯৯৯ ডলার এবং ১১ প্রো ম্যাক্সের দাম ১ হাজার ৯৯ ডলার। আগামী শুক্রবার থেকে ফোনগুলোর প্রি-অর্ডার শুরু হবে। যা অ্যাপল স্টোরে পাওয়া ২০ সেপ্টেম্বর থেকে।

আইফোন ১১

ফোনটিতে আছে ৬ দশমিক ১ ইঞ্চির লিকুইড রেটিনা ডিসপ্লে। ফোনটির পেছনের আছে ১২ মেগাপিক্সেলের ওয়াইড ক্যামেরা ও ২এক্স অপটিকাল জুমসহ ১২ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা।

সামনে আছে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। এতে স্লোমশনে সেলফি ভিডিও করার ফিচার এনেছে অ্যাপল। 

ব্যাটারির শক্তি ৩১১০ এমএএইচ। ফোনটি ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ, ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ৪ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজে পাওয়া যাবে।

আইফোন ১১ প্রো 

ফোনটিতে আছে ওএলইডি প্যানেল সমৃদ্ধ ৫ দশমিক ৮ ইঞ্চির ডিসপ্লে। এছাড়া ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ১২ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ১২ মেগাপিক্সেলের টেলিফোটো লেন্স। এর সামনেও রয়েছে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। ব্যাটারির শক্তি ৩১৯০ এমএএইচ। ফোনটি ৬ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ,এবং ৬ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি এবং ৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবি স্টোরেজ সংস্করণে পাওয়া যাবে।

আইফোন ১১ প্রো ম্যাক্স

আইফোন ১১ প্রো ম্যাক্সে থাকছে ওএলইডি প্যানেলে তৈরি ৬ দশমিক ৫ ইঞ্চির ফোনটিতে আছে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। আইফোন ১১ প্রো আর আইফোন ১১ প্রো ম্যাক্সের ক্যামেরা ফিচার, র‌্যাম ও স্টোরেজ একই। ফোনটির ব্যাটারির শক্তি ৩৫০০ এমএএইচ।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭