ওয়ার্ল্ড ইনসাইড

ইরানের সঙ্গে যুদ্ধে ভয় ট্রাম্পের ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/09/2019


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দৃশ্যত সৌদি আরবের তেলক্ষেত্রে হামলার জন্য দায়ী ইরান। তবে ওয়াশিংটন অবশ্যই তেহরানের সঙ্গে যুদ্ধ এড়াতে চায়। সোমবার ওভাল অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন। ট্রাম্পবিরোধীরা বলছেন, তার এ মন্তব্য এটাই প্রমাণ করে যে তিনি ইরানকে ভয় পান।

নেতানিয়াহুর ভাগ্য নির্ধারণ আজ

ইসরায়েলে আজ মঙ্গলবার অনুষ্ঠিত হচ্ছে সাধারণ নির্বাচন। একে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ভাগ্যনির্ধারণী ভোট হিসেবে দেখা হচ্ছে। গত ৯ এপ্রিলের নির্বাচনে নেতানিয়াহু সরকার গঠন করতে ব্যর্থ হলে দ্বিতীয় দফায় আজকের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। 

১৮টি অমুসলিম উপাসনালয়কে আমিরাতের স্বীকৃতি

পুরনো রীতি ভেঙে এবার অমুসলিম উপাসনালয়কে স্বীকৃতি দিচ্ছে আরব আমিরাত সরকার। আগামী সপ্তাহে এক বিশেষ অনুষ্ঠানে সংখ্যালঘুদের ১৮টি প্রার্থনাস্থলকে স্বীকৃতি দেওয়া হবে। এই তালিকায় মন্দির, চার্চ এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে। সাম্প্রদায়িক সম্প্রীতির লক্ষ্যে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে সোমবার এক বিবৃতিতে জানিয়েছে আবু ধাবির কমিউনিটি ডেভলপমেন্ট দপ্তর।

বাগদাদির নতুন অডিও বার্তা প্রকাশ

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-এর নেতা আবু বকর আল বাগদাদির নতুন একটি অডিও প্রকাশ করা হয়েছে। সোমবার আল ফুরকান নামে ওই মিডিয়ায় প্রকাশিত ৩০ মিনিটের অডিও বার্তায় বিভিন্ন কারাগার ও শিবিরে বন্দি থাকা আইএস সদস্য ও নারীদের মুক্ত করতে অনুসারীদের সামর্থ্যের সর্বোচ্চ চেষ্টা করার আহ্বান জানান তিনি।

মোদির জন্মদিনে গোপনে পূজা দিলেন যশোদাবেন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জন্মদিনের ঠিক আগের দিন সোমবার আসানসোলের কল্যাণেশ্বরী মন্দিরে গিয়ে গোপনে পুজো দিয়েছেন তার স্ত্রী যশোদাবেন। পুরো বিষয়টিই তিনি গোপনে করেছেন বলে জানিয়েছে ভারতের সংবাদ মাধ্যম।

সিরীয় সম্মেলনে পুতিন, রুহানিকে স্বাগত জানালেন এরদোয়ান

সিরিয়ায় চলমান সংঘাত নিয়ে আঙ্কারায় আলোচনায় বসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তুরস্কের প্রেসিডেন্টের আমন্ত্রণে আলোচনায় অংশ নিচ্ছেন ইরান ও রাশিয়ার প্রেসিডেন্ট। সম্মেলনের আগে পরস্পরের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেন তিন নেতা।

মিয়ানমারে রোহিঙ্গারা এখনো গণহত্যার হুমকিতে: জাতিসংঘ

মিয়ানমারে রয়ে যাওয়া রোহিঙ্গা মুলসমানরা এখনো অবিরাম নিপীড়নের শিকার হচ্ছে এবং তারা গণহত্যার ঝুঁকি নিয়েই সেখানে বাস করছে বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’ বা তথ্যানুসন্ধান দল সোমবার তাদের প্রতিবেদনে এ ঝুঁকির কথা উল্লেখ করে আবারও মিয়ানমারের সেনাবাহিনীর শীর্ষ কয়েকজন জেনারেলকে বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে।

তেল স্থাপনায় হামলায় ইরানি অস্ত্র ব্যবহার হয়েছে: সৌদি সামরিক জোট

সৌদি তেম স্থাপনায় সাম্প্রতিক হামলায় ইরান জড়িত বলে দাবি করেছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। তারা বলছে, এই হামলায় ইরানি অস্ত্র ব্যবহার করা হয়েছে। ইরান সমর্থিত হুথিবিদ্রোহীরা এই হামলার দায় স্বীকার করেছে। তবে সৌদি জোট বলেছে, প্রাথমিক অনুসন্ধান অনুযায়ী সৌদি আরবের তেল স্থাপনায় হামলা ইয়েমেন থেকে চালানো হয়নি।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭