ইনসাইড পলিটিক্স

খালেদ নায়ক নাকি খলনায়ক?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/09/2019


Thumbnail

বাংলাদেশ আওয়ামী যুবলীগ দক্ষিণের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়াকে আজ র‌্যাব গ্রেপ্তার করেছে। খালেদের বিরুদ্ধে অজস্র অভিযোগ উঠেছে। তার বিরুদ্ধে ক্যাসিনো চালানো, চাঁদাবাজি, অস্ত্র নিয়ে ঘোরাফেরা করাসহ নানা অভিযোগ ইতিমধ্যে গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। বাংলা ইনসাইডারেও এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

কে এই খালেদ? তার উত্থানই বা কি? তার বিরুদ্ধে অভিযোগগুলো কতটা সত্য আর কতটা মিথ্যে সে বিতর্ক তো রয়েছেই। কিন্তু প্রশ্ন হলো, দীর্ঘদিন ধরে যে এই অভিযোগগুলো উঠেছে তার বিরুদ্ধে এতদিন ব্যবস্থা নেওয়া হলো না কেন! আইন প্রয়োগকারী সংস্থার নাকের ডগায় যদি খালেদ ক্যাসিনো চালায় তাহলে এতদিন তাকে গেপ্তার করা হলো না কেন বা তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হলো না কেন?

তার বিরুদ্ধে যে সমস্ত অভিযোগ উঠেছে, তা আগে কেন তদন্ত করা হলো না? আগে কেন এইগুলোকে বিচারের আওতায় আনা হয়নি? যুবলীগের বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা যায়, খালেদ দীর্ঘ ২০ বছর ধরে যুবলীগের সক্রিয় সদস্য। শেখ ফজলুল করিম সেলিম যখন যুবলীগের চেয়ারম্যান তখনও তিনি যুবলীগ দক্ষিণের কমিটির একজন সদস্য ছিলেন। জাহাঙ্গীর কবির নানক যখন যুবলীগের চেয়ারম্যান হন, তখন তিনি মহানগর দক্ষিণের নেতা হন। বিএনপি বিরোধী আন্দোলনে খালেদ ছিলেন রাস্তার লড়াকু সৈনিক। সে সময় ২৮ অক্টোবরে বিএনপি জামাতের সঙ্গে যে মাঠ দখলের লড়াই হয়েছে আওয়ামী লীগের। সে লড়াইয়ে খালেদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। বিএনপি-জামাত জোটের দ্বারা পায়ে গুলিবিদ্ধ হয়েছিলেন খালেদ। শুধু আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০১৩ সালে যখন বিএনপি- জামাতের তাণ্ডব শুরু হয়েছিল তখনও খালেদ অত্যন্ত সাহসী ভূমিকা পালন করেছিলেন। এই জন্য আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দও তার ভূমিকার প্রশংসা করেছিল।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, হেফাজতের আন্দোলনের সময় যারা আওয়ামী লীগ কার্যালয়কে পাহাড়া দেওয়ার জন্য দায়িত্বে ছিল তাদের মধ্যে খালেদ ছিল অন্যতম। তাহলে কি রাজনীতিতে এটাই বাস্তবতা, যখন তার প্রয়োজন তখন ক্যাডারদের ব্যবহার করা হবে আর যখন তার প্রয়োজন ফুরিয়ে যাবে তখন তাকে সন্ত্রাসী বানানো হবে? খালেদ কি রাজনীতিবিদ নাকি ক্যাডার? আওয়ামী যুবলীগে সে কি ক্যাডার হিসেবে ছিল? যখন তাকে প্রয়োজন হয়েছিল তখন তাকে দলের পদও দেওয়া হয়েছিল। যখন তার প্রয়োজন শেষ হয়ে গেছে তখন তাকে সন্ত্রাসী বানানো হচ্ছে? খালেদ নায়ক নাকি খলনায়ক তা বিবেচনা করবে দেশের মানুষ এবং ইতিহাস।

বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭