ইনসাইড আর্টিকেল

শুভ জন্মদিন স্বপ্নের নায়ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/09/2019


Thumbnail

তিনি এলেন, কাজ করলেন, জয় করলেন আর হুট করে চলে গেলেন। চলচ্চিত্রে তার পদচারণা ছিলই মাত্র ৩ বছর ৫ মাস ১২ দিন, এরই মধ্যে করে ফেলেছেন ২৭ চলচ্চিত্র। কিন্তু বেশ শক্ত একটা জায়গা করে নিয়েছিল এ অভিনেতা। তিনি আর কেউ নন, আমাদের স্বপ্নের নায়ক সালমান শাহ। আজ ১৯ সেপ্টেম্বর সালমান শাহের জন্মদিন। জন্মদিনে তাকে আরেকটু বেশি করে স্মরণ করছি আমরা।

এই অল্প সময়েই খ্যাতির শীর্ষে পৌঁছে গিয়েছিলেন ক্ষণজন্মা সালমান শাহ। বৃহস্পতি তুঙ্গে থাকা অবস্থাতেই রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন তিনি। কিন্তু লাখো-কোটি সালমান ভক্ত আজো মনে রেখেছেন তাকে।

বাংলাদেশের রোমান্টিক চলচ্চিত্রের ধ্রুবতারা, অমর নায়ক সালমান শাহ এইদিনে ১৯৭১ সালে সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার প্রকৃত নাম শাহরিয়ার চৌধুরী ইমন। তার বাবার নাম কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। সালমান শাহ ব্যক্তিগত জীবনে ১৯৯২ সালে সামিরার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বেঁচে থাকলে আজ ৪৮ বছর পার করতেন সালমান শাহ।

সালমান শাহ অল্প সংখ্যক টেলিভিশন নাটকে অভিনয় করলেও চলচ্চিত্রে তার অভিনয় নৈপুণ্যতা আর নিজস্বতা দিয়ে দর্শক হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন। প্রয়াত এই অভিনেতা ঢাকাই চলচ্চিত্রের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সোহানুর রহমান সোহানের হাত ধরে  চলচ্চিত্রে অভিনয় করার সু্যোগ পান।

চলচ্চিত্রে কীভাবে এসেছিলেন সালমান, জানেন? প্রযোজনা প্রতিষ্ঠান আনন্দ মেলা তিনটি হিন্দি সিনেমা ‘সনম বেওয়াফা’, ‘দিল’ ও ‘কেয়ামত সে কেয়ামত তক’ এর কপিরাইট নিয়ে সোহানুর রহমান সোহানের কাছে আসে। এই তিনটি সিনেমা থেকে যে কোনো একটি বাংলা ভাষায় পুনঃনির্মাণ করার জন্য বলা হয় এই নির্মাতাকে। কিন্তু তিনি উপযুক্ত নায়ক-নায়িকা খুঁজে না পেয়ে সম্পূর্ণ নতুন মুখ নিয়ে সিনেমা নির্মাণের সিদ্ধান্ত নেন। নায়িকা হিসেবে বেছে নেন মৌসুমীকে। কিন্তু নায়ক খুঁজে পাচ্ছিলেন না। তখন চিত্রনায়ক আলমগীরের সাবেক স্ত্রী খোশনুরের মাধ্যমে ইমন নামে একটি ছেলের সন্ধান পান এই নির্মাতা। প্রথম দেখাতেই ইমনকে পছন্দ করে ফেলেন পরিচালক। তারপর সালমান শাহকে নিয়ে সোহানুর রহমান সোহান ‘কেয়ামত থেকে কেয়ামত’ নামের চলচ্চিত্রটি নির্মাণ করেন। এতে ইমন নাম পরিবর্তন করে সালমান শাহ নামে চলচ্চিত্রাঙ্গনে আত্মপ্রকাশ করেন তিনি।

দেশের চলচ্চিত্রের ইতিহাসে আব্দুর রহমান ও নায়ক রাজ রাজ্জাকের পরেই সালমান একমাত্র নায়ক যিনি সর্বমহলে তার গ্রহণযোগ্যতা তৈরি করে হয়ে উঠেছিলেন। তরুণদের স্টাইল আইকন, তরুণীদের স্বপ্নের নায়ক। এতোকিছুর পরও কখনও পারিশ্রমিকের হিসাব কষতে চেষ্টা করেননি এই নায়ক।

রহস্যজনকভাবে ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর  সালমান শাহের মৃত্যু হয়। তার মৃত্যুরহস্য পুরোপুরি উন্মোচন না হলেও সালমান শাহকে হত্যা করা হয়েছে বলে প্রিয়জনদের অভিযোগ। বিদায়ের ২৩ বছর পরও সামাজিক যোগাযোগ মাধ্যম, টেলিভিশনের প্রতিবেদন দেখলে বোঝা যায় কতটা জনপ্রিয়তার তুঙ্গে ছিলেন এ নায়ক। মানুষ এখনো তাকে নায়ক হিসাবেই মনে করেন। তাইতো সবার প্রিয় হয়ে সালমান এখনো ২১ বছর আগের মতোই প্রাণবন্ত, উজ্জ্বল একটি নক্ষত্র হয়ে আছেন বাংলা চলচ্চিত্রে।

তার অভিনীত ২৭ টি সিনেমার মধ্যে ১৪টি সিনেমায় জনপ্রিয়  চিত্রনায়িকা শাবনূরের সঙ্গে জুটিবদ্ধ হয়ে পর্দায় হাজির হন। সালমান শাহ অভিনীত সিনেমা হলো- ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘তুমি আমার’, ‘অন্তরে অন্তরে’, ‘সুজন সখী’, ‘বিক্ষোভ’, ‘স্নেহ’, ‘প্রেম যুদ্ধ’, ‘দেন মোহর’, ‘কন্যাদান’, ‘স্বপ্নের ঠিকানা’,‘আঞ্জুমান’, ‘মহা মিলন’, ‘আশা ভালোবাসা’, ‘বিচার হবে’, ‘এই ঘর এই সংসার’, ‘প্রিয়জন’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘জীবন সংসার’, ‘মায়ের অধিকার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেম পিয়াসী’, ‘স্বপ্নের নায়ক’, ‘শুধু তুমি’, ‘আনন্দ অশ্রু’ ও ‘বুকের ভিতর আগুন’।

সালমান শাহ হৃদয়ের মণিকোঠায় থাকবেন আজীবন। তার জন্য অন্তরের অন্তঃস্থল থেকে ভালোবাসা।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭