টেক ইনসাইড

শুভ জন্মদিন গুগল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/09/2019


Thumbnail

বিশ্বের বৃহত্তম ইন্টারনেট প্রতিষ্ঠান সার্চ ইঞ্জিন গুগলের জন্ম হয়েছিল আজ থেকে ২১ বছর আগে। ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর জন্ম নেওয়া গুগল আজ শুক্রবার একটি বিশেষ ডুডলের মাধ্যমে নিজেদের জন্মদিন উদযাপন করছে। ডুডলটি তৈরি করা হয়েছে সিআরটি মনিটরের কম্পিউটার দিয়ে।  যেখানে উল্লেখ করা হয়েছে ২৭-০৯-৯৮ তারিখটি। 

শুরুটা হয়েছিল কম্পিউটার বিজ্ঞানের দুই শিক্ষার্থী  ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন এর হাত ধরে। তারা একটি প্রকল্প হিসেবে শুরু করেছিল এই সার্চ ইঞ্জিন। তাদের ঘরে বসেই ব্যাকরাব নামে সার্চ ইঞ্জিন পোর্টাল তৈরি করেন তিনি। সেই ব্যাকরাবই কয়েক বছরের মধ্যে হয়ে উঠল গুগল।

ল্যারি ও সের্গেই তখন বলেছিলেন, তাদের সিস্টেমের নাম ঠিক করেন গুগল। কারণ এর বানান খুব সহজ, google। তাদের বিরাট সার্চ ইঞ্জিন তৈরির লক্ষ্যে সেটাই ফিট করছিল যেন।

কিছুদিনের মধ্যেই ছড়িয়ে পড়ে গুগলের প্রসার। ২০০১ সালে তাদের প্রযুক্তির জন্য গুগল পেটেন্ট পায়। আবিষ্কর্তা হিসেবে স্বীকৃতি পান ল্যারি পেজ। এরপরই এই কোম্পানি জনগণের কাছে পৌঁছে যায়।

এরপর একে একে গুগল তৈরি করে জিমেইল, গুগল ড্রাইভ, গুগল ডক, ওয়েব ব্রাউজার গুগল ক্রোম এমনকি এখন গুগল স্মার্টফোনও এনেছে। পিক্সেল নামের স্মার্টফোনগুলো অনেকটাই জনপ্রিয়। 

গুগল আরও এগিয়ে যাক। গুগলের জন্মদিনে অসংখ্য শুভ কামনা।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭