ইনসাইড ইকোনমি

পেঁয়াজ মজুদ থাকার পরও বিক্রি করছে না আমদানিকারকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/09/2019


Thumbnail

গতকাল রোববার বিকেল পর্যন্ত ভারতীয় পেঁয়াজবোঝাই ১৪টি ট্রাক বন্দরে প্রবেশের পর আর কোনো ট্রাক প্রবেশ করেনি। এই খবরে বন্দরের মোকামে পাইকারিতে পেঁয়াজের দাম কেজিতে ২৫ থেকে ৩০ টাকা বেড়ে গেছে।

বন্দরের ব্যবসায়ীরা জানিয়েছে, ভারতের হিলির স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছে ভারতে ব্যাপকভাবে বন্যা দেখা দিয়েছে। সেখানে পেঁয়াজের সঙ্কট হওয়ায় দাম কয়েকগুণ বেড়ে গেছে। এতে ভারত সরকার গতকাল রোববার বিকেলে কাস্টমস কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি না করার জন্য আদেশ জারি করেছে। এর ফলে বিকেল ৪টার পর বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়া হয়েছে। ১৪টি ট্রাক বন্দরের গেট দিয়ে প্রবেশ করে। শতাধিক টাক প্রবেশের অপেক্ষায় রয়েছে ওপার কাস্টমস এলাকায়।

তারা আরও জানিয়েছে, প্রায় এক মাস আগে ভারত পেঁয়াজের রপ্তানিমূল্য ২৫০-৩০০ মার্কিন ডলার থেকে ৮৫২ ডলার নির্ধারণ করে। গতকাল রোববার বিকেলে এই আদেশ পাওয়ার পর ব্যবসায়ীরা হতাশ হয়ে পড়েছে। কারণ অনেক ব্যবসায়ীর এলসি করা আছে, তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

হিলি বন্দরের পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছে, হিলি বন্দরের পেয়াজ আমদানিকারকরা বন্দরের বিভিন্ন বেসরকারি গুদামে পেঁয়াজ মজুদ করে রেখে পেঁয়াজের কৃত্রিম সংকটের সৃষ্টিসহ দাম বৃদ্ধি করছে। তারা পাইকারি পেঁয়াজ ক্রয় করতে এসে খালি হাতে ফিরে যাচ্ছে। গুদামে পেঁয়াজ মজুদ থাকার পরও বিক্রয় করছেন না। তারা মজুদদার পেঁয়াজ আমদানিকারকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য র‌্যাবসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

বাংলা ইনসাইডার/বিকেডি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭