ওয়ার্ল্ড ইনসাইড

পেঁয়াজ উৎপাদনে শীর্ষে যেসব দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/10/2019


Thumbnail

প্রতিদিন হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। ছোট এই সবজির দামের ঝাঁজে নাকাল হচ্ছেন দেশের মানুষ। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় বাংলাদেশে যখন পেঁয়াজের দাম আকাশ ছুঁয়েছে, ঠিক তখন পৃথিবীর আরেক প্রান্তের দেশ মিশরে বাজার উপচে পড়ছে পেঁয়াজে। হবে না-ই বা কেন, তারা যে বিশ্বের বৃহৎ বেশি পেঁয়াজ উৎপাদনকারী দেশগুলোর একটি। বাংলাদেশে পেঁয়াজ সংকটের আশঙ্কায় ব্যবসায়ীরা এখন এই মিশরেরই দ্বারস্থ হচ্ছেন। তবে শুধু মিশরই নয়, বিশ্বে এমন আরও কিছু দেশ আছে যেখানে প্রতি বছর লক্ষ কোটি টন পেঁয়াজ উৎপাদন হয়। পেঁয়াজ উৎপাদনে শীর্ষ দেশগুলো নিয়েই এই প্রতিবেদন-

চীন

বিশ্বে পেঁয়াজ উৎপাদনে শীর্ষে আছে চীন। প্রতি বছর তাদের পেঁয়াজের উৎপাদন ২০০ লাখ টনেরও বেশি। বিশ্বের মোট পেঁয়াজের একটা বড় অংশ আসে চীন থেকে। প্রায় দশ ধরণের পেঁয়াজের চাষ হয় চীনে। পৃথিবীর সবচেয়ে বড় পেঁয়াজের রপ্তানিকারক দেশও তারা।

ভারত

ভারতের জিডিপির ১৮.১ শতাংশই আসে কৃষিখাত থেকে। আর এই কৃষিখাত আয়ের একটা বড় অংশ জুড়ে আছে পেঁয়াজ। ভারতে পেঁয়াজের উৎপাদন বছরে প্রায় ৮১ লাখ ৭৮ হাজার টন। তবে নিজেদের দেশের চাহিদা মেটাতেই এখন হিমশিম খাচ্ছে তারা। এজন্য পেঁয়াজ রপ্তানি আপাতত বন্ধ রেখেছে ভারত।

যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে কৃষিখাতের অবদান মাত্র ১ শতাংশ। কিন্তু তারপরও বিশ্বের বৃহত্তম খাদ্য রপ্তানিকারক দেশগুলোর একটি যুক্তরাষ্ট্র। দেশটির কৃষিপণ্যের মধ্যে পেঁয়াজ অন্যতম। প্রতি বছর সেখানে পেঁয়াজ উত্পাদনের পরিমাণ ৩৩ লাখ ৪৯ হাজার টন।

পাকিস্তান

পাকিস্তানের জিডিপিতে কৃষির অবদান প্রায় ২০ শতাংশ। বিশ্বের বৃহত্তম পেঁয়াজ উত্পাদনকারীদের মধ্যে চতুর্থ স্থানে আছে তারা। পাকিস্তানে বার্ষিক পেঁয়াজ উৎপাদনের পরিমাণ প্রায় ২০ লাখ ১৬ হাজার টন।

তুরস্ক

তুরস্কের জিডিপি’র আনুমানিক ৯% আসে কৃষিখাত থেকে। বিশ্বের বৃহত্তম পেঁয়াজ উত্পাদকদের মধ্যে পঞ্চম অবস্থানে আছে তারা। বছরে তাদের পেঁয়াজের উৎপাদন র্যাঙ্কিং করে, দেশটি বছরে আনুমানিক ২০ লাখ ৭ হাজার টনের বেশি।

এছাড়া পেঁয়াজ রপ্তানির শীর্ষ দশে থাকা অন্য দেশগুলো হলো যথাক্রমে- ইরান, মিশর, রাশিয়া, ব্রাজিল এবং মেক্সিকো।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭