এডিটর’স মাইন্ড

পর্যবেক্ষণ: সুশীলরা কি আসলেই সুশীল?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/10/2019


Thumbnail

বাংলা ইনসাইডারের নিয়মিত আয়োজন ‘পর্যবেক্ষণ’- এর মাধ্যমে প্রতিদিন একটি বিষয় নিয়ে আপনাদের সঙ্গে কথা বলি। আমাদের মতামত আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করি। আমরা জানিনা, আমাদের মতামত পছন্দ হয় কিনা বা আপনারা আমাদের মতামতের সঙ্গে কতটুকু একমত।

আজকে আপনাদের সঙ্গে যে বিষয়টি নিয়ে কথা বলতে চাই, সেটি একটু ভিন্ন প্রসঙ্গ। আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন আবরার হত্যকাণ্ডের পর আমাদের বাংলাদেশের সুশীল সমাজ অত্যন্ত সরব।

তারা অনেকেই প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন, নানা রকম কথাবার্তা বলছেন, পত্রিকা টকশোর মত বিভিন্ন মাধ্যমে নানা রকম অনুভূতি ব্যক্ত করছেন। নানা রকম উপদেশ পরামর্শ দিচ্ছেন।

আমার প্রশ্ন একটু ভিন্ন ধরনের। আমার প্রশ্ন সুশীল সমাজের কাছে, এতদিন কোথায় ছিলেন? না, জীবনানন্দের কবিতা আমি বলবো না। আমি যেটা বলতে চাই, আমাদের সুশীল সমাজ বিভিন্ন সময় বিভিন্ন ঘটনা ঘটলেই সরব হন। নানা রকম কথা বলতে থাকেন। মৌসুমী পাখির মত কিচির মিচির করেন। তারপর তারা আবার মিলিয়ে যান। যেকোন একটি জাতি রাষ্ট্রের বিবেক মানে সুশীল সমাজের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। যেটা সব দেশেই রয়েছে।

যদিও ‘সুশীল’ নিয়ে আমার ঘোরতর আপত্তি রয়েছে। তারা যদি সুশীল হন তাহলে আমরা কি কুশীল? তারা যদি ব্রাক্ষ্মন হন আমরা কি নমসূত্র?

বিস্তারিত দেখুন ভিডিওতে:



বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭