এডিটর’স মাইন্ড

পর্যবেক্ষণ: মা-ছেলের দ্বন্দ্বেই কি বিএনপির এই হাল?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/10/2019


Thumbnail

মুঘল সম্রাট মুহি উদ-দিন মুহাম্মদ আওরঙ্গজেব ৪৯ বছর ভারত রাজত্ব করেছিলেন। নানা কারণে তিনি আলোচিত ও বিখ্যাত। তবে তাকে নিয়ে যখন আলোচনা হয় তখন সবচেয়ে সামনে যে বিষয়টি আসে, তিনি তার পিতা সম্রাট শাহজাহানকে ৭ বছরের বেশি সময় বন্দি করে রেখেছিলেন। ক্ষমতার মোহে সন্তান পিতাকে বন্দি করে রাখে। আমরা যদি ইতিহাস দেখি তাহলে এরকম ঘটনা কম নয়। যেখানে দেখবো আমরা, বাবা সন্তানকে হত্যা করেছেন। সন্তান বাবাকে হত্যা করেছেন। ভাই ভাইকে হত্যা করেছেন।

আজকে আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করবো, সেটা হলো পারিবারিক দ্বন্দ্ব- বিরোধ কি একটি রাজনৈতিক দলকে বিপদগ্রস্থ করে? আরো যদি স্পষ্ট করে বলি, মা- ছেলের দ্বন্দ্ব কি বিএনপির জন্য এক হৃদয়বিদারক দুর্ভিক্ষ নিয়ে আসছে?

আমার এই বক্তব্যের মূল কারণ হলো, গত ক’দিন ধরেই লক্ষ্য করছি বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে নানা রকম আন্দোলন সংগ্রাম মানবন্ধনের কর্মসূচী বিএনপি গ্রহণ করেছে। বিশেষ করে শুদ্ধি অভিযানের পর থেকে বিএনপি একটু নড়েচড়ে বসেছে। তারা বিভিন্ন কর্মসূচী দিচ্ছে।

মাঝে আমরা শুনলাম খালেদা জিয়ার প্যারোল বা জামিন নিয়ে দর কষাকষি হচ্ছে। আজকে আমরা দেখলাম ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন, প্যারোলে নয় বেগম খালেদা জিয়াকে আন্দোলনের মাধ্যমে মুক্ত করা হবে। আমি এখানে ৩টি বিষয় নিয়ে আলোচনা করতে চাই।

বিস্তারিত দেখুন:



বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭