ওয়ার্ল্ড ইনসাইড

কাশ্মিরে একদিনে নিহত ৫ ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2019


Thumbnail

মোবাইল সংযোগ চালু হলেও উত্তপ্ত হয়ে আছে ভারতের কাশ্মির। গতকাল বুধবার রাজ্যে গোলাগুলিতে ৫ জন নিহত হয়েছে। এর মধ্যে তিন জন বিচ্ছিন্নতাবাদী বলে জানিয়েছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। অন্যদিকে সন্দেহভাজন জঙ্গিদের গুলিতে নিহত হয়েছে দুই বেসামরিক নাগরিক।

বাবরি মসজিদের দাবি ছেড়ে দিতে পারে সুন্নি ওয়াকফ বোর্ড

ভারতের অযোধ্যার ঐতিহাসিক বাবরি মসজিদের জমির দাবি ছেড়ে দিতে পারে এই মামলার অন্যতম পক্ষ সুন্নি ওয়াকফ বোর্ড। মামলা নিস্পত্তিতে ভারতের সুপ্রিম কোর্টের গঠন করে দেওয়া একটি মধ্যস্থতাকারী প্যানেল তাদের প্রতিবেদনে এমন আভাস দিয়েছে।

তুর্কি আগ্রাসন প্রতিহত করতে পদক্ষেপ নিয়েছে সিরিয়া

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারকে স্বাগত জানিয়ে দামেস্ক বলেছে, দেশটির অভ্যন্তরে তুর্কি বাহিনীর আগ্রাসন প্রতিহত করতে যথাযথ পদক্ষেপ নিচ্ছে সিরিয়া। প্রেসিডেন্ট বাশার আল-আসাদের রাজনৈতিক ও গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা বাসিনা সাবান এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন।

সুদানে দুই বাসের সংঘর্ষে নিহত ২১

সুদানে দুই বাসের মধ্যে সংঘর্ষের ঘটনায় ২১ জনের মৃত্যু হয়েছে। বুধবার উত্তর করদোফান প্রদেশের রাজধানী ওবেইদ শহরের দক্ষিণাঞ্চলে ওই দুর্ঘটনা ঘটেছে। এতে আরও ২৯ জন আহত হয়েছে বলে জানানো হয়েছে।

বায়ুদূষণে একবছরেই ৪ লাখ ইউরোপীয়র অকাল মৃত্যু

ইউরোপে এক বছরেই বায়ু দূষণের কারণে প্রায় চার লাখ মানুষের অকালমৃত্যু হয়েছে। ২০১৬ সালে বায়ুদূষণে মৃত্যুর এ পরিসংখ্যান উঠে এসেছে ইইউ’র স্বাস্থ্য সংস্থা ইইএ’র এক গবেষণা প্রতিবেদনে।

ট্রাম্পের হাত রক্ত রঞ্জিত: ওহাইও বিতর্কে নিন্দায় ডেমোক্র্যাটরা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা সরানোর সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছেন ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থীরা। তারা বলেন, ট্রাম্প এ সিদ্ধান্ত নিয়ে আমেরিকার দীর্ঘদিনের মিত্র কুর্দিদের বিপদে ফেলে দিয়েছেন। তার হাত কুর্দিদের রক্তে রঞ্জিত। অন্যদিকে, শক্তি বাড়ছে শত্রুপক্ষ রাশিয়া ও সিরিয়ারও।

এরদোয়ানকে ট্রাম্পের চিঠি

সিরিয়ায় অভিযান বন্ধ করার আহ্বান জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ানকে চিঠি লিখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি বলেছেন, ‘এতটা কঠিন হবেন না। চলুন সুন্দর একটা চুক্তি করি।’ এছাড়া ট্রাম্প হুঁশিয়ারিও দেন ‘বোকার মতো আচরণ করবেন না।’ 

অটোরিকশায় চড়ে ইমরানের সঙ্গে উইলিয়াম-কেটের সাক্ষাৎ

যুক্তরাজ্যের ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। মঙ্গলবার অটোরিকশায় চেপে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের ব্রিটিশ হাইকমিশনার আয়োজিত এক বিশেষ সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন তারা।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭