লিভিং ইনসাইড

কোন ডিম ভালো, সাদা নাকি লাল?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/10/2019


Thumbnail

প্রতিদিনের খাদ্যতালিকায় আর কিছু থাক বা না থাক, ডিম বা ডিমের কোনো পদ নিয়মিত থাকবে আমাদের। আর ডিম দিয়ে মজার মজার সব খাবার, রুপচর্চা, চুলচর্চার মতো কতকিছুই তো হয়। তাই আমাদের কাছে ডিমের মাহাত্ম্য অনেক বেশি।

সাধারণত দুই ধরনের ডিমই আমরা দেখি। লাল ডিম এবং সাদা ডিম। শুধু মাত্র খোসার রঙের তারতম্যের কারণে ডিমের দামেও পরিবর্তন চোখে পড়ে। শুধু তাই নয়, ক্রেতাদের পছন্দেও পার্থক্য থাকে। কেউ ভালবাসেন লাল ডিম, আবার কেউ সাদা ডিম। কিন্তু এই দুই রঙ এর ডিমে কি স্বাদ কিংবা মানের কোনো পার্থক্য আছে? জেনে নেওয়া যাক লাল ডিম ভাল নাকি সাদা ডিম।

ডিমের রঙ এর পার্থক্য কেন?

সমস্ত বিতর্কের আগে জেনে নেওয়া দরকার ডিমের রঙ এর পার্থক্য হয় কেন। এটা হয় মুরগীর নানা জাতের কারণে। সাধারণত সাদা মুরগীর ডিমও সাদা হয়। লালচে কিংবা খয়েরি রঙ এর মুরগীর ডিম হয় লালচে রঙ এর।

লাল ডিম ভালো নাকি লাল ডিম?

অনেকেই মনে করেন লাল ডিম সাদা ডিমের চাইতে গুণগত দিক দিয়ে ভালো। কিন্তু ডিমের মানের সঙ্গে রঙ এর কোনো সম্পর্ক নেই। স্বাদ এবং পুষ্টি একই। তবে লাল ডিমে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড একটু বেশি রয়েছে। যদিও সাদা ডিমের সঙ্গে এই পার্থক্য খুবই কম।

লাল ডিমের নাকি সাদা ডিমের খোসা শক্ত?

অনেকেরই ধারণা সাদা ডিমের তুলনায় লাল ডিমের খোসা শক্ত। কিন্তু বাস্তবে ডিমের খোসা কতটুকু শক্ত হবে তা নির্ভর করে মুরগীর বয়সের ওপরে। কম বয়সী মুরগী খোসা সাধারণত শক্ত হয়। বয়স বাড়তে বাড়তে ডিমের খোসা পাতলা হতে থাকে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭