ওয়ার্ল্ড ইনসাইড

দিল্লিতে ৪০ হাজার মানুষের ম্যারাথন ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/10/2019


Thumbnail

বিশ্বের সর্বোচ্চ বায়ু দূষণের শহর দিল্লিতে ম্যারাথন দৌড়ে অংশ নিতে যাচ্ছে ৪০ হাজারেরও বেশি মানুষ। আগামীকাল রোববার সকালে জওহরলাল নেহরু স্টেডিয়াম থেকে এই ম্যারাথন শুরু হবে। বায়ু দূষণের বিষয়ে সচেতনতা গড়তেই এই আয়জন। প্রবীণরাও এতে অংশ নেবেন বলে জানা গেছে।

ব্রেক্সিট খসড়া চুক্তি নিয়ে ভোট আজ

নিজের ব্রেক্সিট চুক্তিতে পার্লামেন্টের অনুমোদন পেতে মরিয়া যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এমপিদের আশ্বস্ত করে নিজের পক্ষে সমর্থন বড়ানোর চেষ্টা করছেন। প্রক্রিয়ামাফিক ৩১ অক্টোবরে ব্রেক্সিট শেষ করার পথ সুগম করতে আজ শনিবার ব্রিটিশ পার্লামেন্টের বিশেষ অধিবেশনে জনসনের চুক্তিতে অনুমোদন নিয়ে ভোট আয়োজন করা হয়েছে।

নিজেদের অস্ত্রভাণ্ডারেই বোমাবর্ষণ করলো আমেরিকা!

সিরিয়ায় নিজেদের অস্ত্রভাণ্ডারেই হামলা চালিয়েছে মার্কিন বোমারু বিমান। মজুত করা অত্যাধুনিক অস্ত্রগুলি যাতে অন্য সশস্ত্র বাহিনীর হাতে না পড়ে, সে জন্য এ হামলা চালানো হয় বলে পেন্টাগনের পক্ষ থেকে জানানো হয়েছে। বুধবার উত্তর সিরিয়ার কোবানে শহরে এ হামলা চালানো হয়।

গোপনে বড় বড় যুদ্ধ জাহাজ বানাচ্ছে চীন

সাংহাইয়ের জিয়াংনান জাহাজ নির্মাণ কেন্দ্রে গোপনে বড় বড় বিমানবাহী জাহাজ তৈরি করছে চীন। সম্প্রতি রয়টার্স প্রকাশিত এক উপগ্রহ চিত্রে এ কার্যক্রম দেখা গেছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এত বড় যুদ্ধজাহাজ তাদের কাছে আগে ছিল না। নির্মাণ কেন্দ্রের ছবি দেখে আরও বোঝা যাচ্ছে, শুধু ওই যুদ্ধবিমানবাহীই নয়, একাধিক যুদ্ধজাহাজ তৈরির প্রস্তুতি চলছে। সরকারিভাবে অবশ্য বিষয়টি নিয়ে মুখ খুলতে নারাজ বেইজিং।

ভারত-যুক্তরাষ্ট্র দিপাক্ষিক প্রতিরক্ষা বাণিজ্য ১৮০০ কোটি ডলারে পৌঁছাবে: পেন্টাগন

ভারত-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা প্রযুক্তি ও বাণিজ্য উদ্যোগ বা ডিটিটিআই এর বৈঠক আগামী সপ্তাহে দিল্লিতে শুরু হবে। ওই বৈঠক সামনে রেখে শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, দুই দেশের প্রতিরক্ষা বাণিজ্য চলতি বছরের শেষে ১৮০০ কোটি মার্কিন ডলারে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

মহাকাশ স্টেশনের বাইরে একযোগে দুই নারীর পদচারণা

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) বাইরে এই প্রথম একযোগে পদচারণা করছেন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার দুই নারী মহাকাশচারী। নাম ক্রিস্টিনা কখ এবং জেসিকা মীর। শুক্রবার বিকল হয়ে পড়া একটি পাওয়ার কন্ট্রোল ইউনিট বদলানোর কাজে মহাকাশ স্টেশনের কোয়েস্ট এয়ারলকের (স্পেসওয়াকের সময় ব্যবহৃত দরজা) বাইরে বেরোন তারা।

গুজমানের ছেলেকে নিয়ে মেক্সিকোতে তাণ্ডব

মেক্সিকোর কারাবন্দি মাদক সম্রাট হোয়াকিম গুজমানের ছেলেকে গ্রেপ্তার করা নিয়ে উত্তরাঞ্চলের নগরী কুলিয়াকান রণক্ষেত্রে পরিণত হয়। প্রচণ্ড গোলাগুলির মুখে পুলিশ বাধ্য হয়ে ওভিদিও গুজমান লোপেজকে ছেড়ে দিয়েছে।

তিন শতাধিক ভারতীয়কে দিল্লিতে ফেরৎ পাঠাল মেক্সিকো

যুক্তরাষ্ট্রের চাপে বেআইনিভাবে বাস করা অভিবাসীদের তাড়িয়ে দিতে শুরু করেছে মেক্সিকো। নয়া দিল্লিতে ফেরত পাঠানো হয়েছে ৩১০ ভারতীয়কে। শুক্রবার এই ভারতীয়রা নয়াদিল্লি পৌঁছেছেন। আইএনএম এর ইতিহাসে এত বিপুল সংখ্যক মানুষকে দেশে ফেরত পাঠানোর ঘটনা নজিরবিহীন।

হোয়াটসঅ্যাপে নতুন করারোপের প্রস্তাবে উত্তাল লেবানন

মন্দা অর্থনীতি কাটিয়ে উঠতে হোয়াটস অ্যাপসহ একই ধরনের অ্যাপলিকেশনসগুলোতে কলের ওপর কর আরোপের পরিকল্পনা করেছে লেবনন সরকার। এর প্রতিবাদে বৃহস্পতিবার রাজধানী বৈরুতসহ কয়েক হাজার মানুষ দেশব্যাপী রাস্তায় নেমেছে।

সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ছোড়ার অভিযোগে জাতিসংঘের তদন্ত

সিরিয়ায় তুরস্ক যে অভিযান শুরু করেছে তাতে দেশটির সামরিক বাহিনী শিশুদের ওপর হোয়াইট ফসফরাস ব্যবহার করছে এমন অভিযোগ উঠেছে। জাতিসংঘের রাসায়নিক অস্ত্র বিষয়ক পরিদর্শক জানিয়েছেন,এ বিষয়ে তাদের তদন্ত শুরু হয়েছে।

এরদোগানের প্রশংসায় ট্রাম্প

সিরিয়ায় কুর্দিবিরোধী অভিযানে যুদ্ধবিরতির সিদ্ধান্ত নেওয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘তিনি (এরদোগান) যা করেছেন আমি তার প্রশংসা করি।’

আফগানিস্তানে জুমার নামাজে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬২

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় একটি মসজিদে জুমার নামাজের সময় বোমা বিস্ফোরণে নিহত মুসল্লির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ জনে। শুক্রবারের এই বিস্ফোরণে আহত হয়েছেন আরও শতাধিক মানুষ।

 

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭