এডিটর’স মাইন্ড

পর্যবেক্ষণ: রাজনীতির নতুন ক্লাউন; মেনন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/10/2019


Thumbnail

আজ সারাদিন রাশেদ খান মেনন ছিলেন ‘টক অব দ্যা টাউন’। গতকাল তিনি বরিশালে এক কর্মী সমাবেশে বলেছিলেন, ৩০ ডিসেম্বর নির্বাচনে কোন ভোট হয়নি, জনগণ কোন ভোট দিতে পারেনি। এ ব্যাপারে তিনি সাক্ষ্য দিতেও রাজী হয়েছিলেন। কিন্তু আজ বিকেল নাগাদ ২৪ ঘন্টার ব্যবধানে তিনি ডিগবাজি দিলেন। ভোল পাল্টে বললেন যে, ভোট ভালো হয়েছে, সুষ্ঠ হয়েছে, সংসদ সদস্য ছিলাম এবং সংসদ সদস্য থাকব।

বাংলাদেশের রাজনীতিতে হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর একটা শূন্যতা তৈরি হয়েছিল। শূন্যতা তৈরি হয়েছিল কৌতুক অভিনেতার, ভোল পাল্টানোর শূন্যতা, ডিগবাজির শূন্যতা। রাশেদ খান মেনন সম্ভবত সেই শূন্যতা পূরণ করলেন। হুসেইন মুহম্মদ এরশাদ যেমন সকালে বলতেন তিনি নির্বাচনে যাবেন, বিকেলে বলতেন নির্বাচনে যাবেন না। সকালে বলতেন তিনি সংসদে যাবেন, বিকেলে বলতেন তিনি সংসদে যাবেন না। সকালে বলতেন পার্লামেন্ট অকার্যকর, বিকেলে বলতেন এই পার্লামেন্ট খুবই ভালো।

তার এই সমস্ত ডিগবাজি এবং ভোল পাল্টানো দেখে সাধারণ মানুষ অনেক কৌতুক অনুভব করতেন। এদেশে বিনোদনের অনেক আকাল, এরশাদ সাহেব ছিলেন একটা বিনোদনের ভালো খোরাক। এরশাদ সাহেবের মৃত্যুর পর আমরা খুবই শূন্যতা অনুভব করছিলাম, কিন্তু রাশেদ খান মেনন সেই শূন্যতা পূরণ করে দিলেন এবং আরেকবার প্রমাণ করে দিলেন বাম পন্থার রাজনীতিতে যে ব্যাধি, সেই ব্যাধি তাকে ভালোভাবেই আঁকড়ে ধরে আছে। আজকের পর্যবেক্ষণে আমি রাশেদ খান মেনন সম্পর্কে দু-চারটে কথা স্মরণ করিয়ে দিতে চাই...

বিস্তারিত আলোচনা দেখুন ভিডিওতে :





বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭