ওয়ার্ল্ড ইনসাইড

কানাডার জাতীয় নির্বাচন: ট্রুডো নাকি হারপার?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/10/2019


Thumbnail

আজ উত্তর আমেরিকার দেশ কানাডার ৪৩তম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ৩৩৮ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে ৬টি দল। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও কনজারভেটিভ দলের নেতা স্টিফেন হারপার মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে।

কানাডার জনসংখ্যা প্রায় চার কোটি। মোট ১০টি প্রদেশ নিয়ে আয়তনের দিক থেকে কানাডা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ। বহুধা সংস্কৃতির আবাসস্থল হিসেবে পরিচিত কানাডায় সরকার গঠন করতে হলে ৩৩৮ আসন বিশিষ্ট পার্লামেন্ট হাউজ অব কমন্সে একক সংখ্যাগরিষ্ঠতায় ১৭২ আসন প্রয়োজন।

এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে লিবারেল, কনজারভেটিভ, নিউ ডেমোক্রেটিক, ব্লক কুবেকুয়া, গ্রিন ও পিপলস পার্টি অব কানাডা। প্রাথমিক জরিপ বলছে, এবারের নির্বাচনে ক্ষমতাসীন লিবারেল পার্টিকে শক্ত চ্যালেঞ্জ জানাচ্ছে কনজারভেটিভ পার্টি।

বিশ্লেষকেরা বলছেন, উদার অভিবাসননীতি, বিভিন্ন রাজ্যে গাঁজার বৈধতা ও জলবায়ু প্রশ্নে কার্যকর কিছু না করতে পারায় কমছে জাস্টিন ট্রুডোর জনপ্রিয়তা। নির্বাচনের কয়েক মাস আগে ট্রুডোর মন্ত্রিসভার এক সদস্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় কোণঠাসা হয়ে পড়েছে ট্রুডো সরকার।

কনজারভেটিভ পার্টির নেতা স্টিফেন হারপার এই ইস্যুকে পুঁজি করে নির্বাচনী প্রচার প্রচারণা চালিয়েছেন। নির্বাচনী প্রচারে ক্ষমতাসীনদের ব্যর্থতাকে তুলে ধরেন দলটির নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলো নিয়ে আয়োজিত টেলিভিশন বিতর্কে চোখ ছিল সবার। প্রবাসী বাঙালিরাও এসব বিতর্কে যোগ দেন।

নির্বাচক বিশ্লেষকেরা বলছেন, অর্থনীতি, বাণিজ্য, অভিবাসন, জলবায়ু ইস্যু, গ্যাস পাইপলাইন সচল ও আদিবাসী ইস্যুতে যারাই বলিষ্ঠ ভূমিকা রাখবে আগামী পাঁচ বছরের জন্য ক্ষমতায় আসছেন তারাই। আজকের নির্বাচনে কানাডার মানুষের অবস্থান জানা যাবে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭