লিভিং ইনসাইড

সম্পর্কে আশা করবেন না বেশিকিছু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/10/2019


Thumbnail

খুব সাধ করে, যত্ন করে আপনি হয়ত একটি ভালোবাসার সম্পর্ক গড়ে তুলেছেন। সেই সম্পর্ক, ভালোবাসার মানুষটিকে নিয়ে আপনার কতই না স্বপ্ন। কিন্তু সম্পর্ক তো সরলরেখায় চলে না। জটিলতা, চড়াই-উতরাই, ভাঙাগড়া সম্পর্কেরই অংশ। তবে কিছু বিষয় আগে থেকে মাথায় থাকলে হয়তো হোঁচট কিছুটা কম লাগে, আঘাত সয়ে নেওয়া সহজ হয়।

সম্পর্কে কিছু বিষয় আশা করা ঠিক নয়, এমনই কিছু বিষয়ের কথা জানাচ্ছি আজকে- 

আপনি ভাবেন যে সঙ্গী নিখুঁত হবে

কোনো মানুষই নিখুঁত নয়। সবারই ভুলভ্রান্তি হয়, হতে পারে। তাই আপনার সঙ্গীটি একেবারে নিখুঁত হবে ভাবনাটি বোকামি ছাড়া আর কিছুই নয়। তাই সম্পর্ক ভালো রাখতে সঙ্গী যেমন তেমনভাবেই তাকে মেনে নিন। আর খুব বেশি পাল্টাতে না যাওয়াটাই কিছু কিছু ক্ষেত্রে বুদ্ধিমানের কাজ। বা ভুলত্রুটি হলে সর্বোচ্চ তাকে বুঝিয়ে বলতে পারেন।

সম্পর্ক বা ভালোবাসা কোনো রূপকথা নয়

প্রত্যেকটি সম্পর্ক নিজের মতো করে সুন্দর, একে সুন্দর করে তোলা নিজেদের দায়িত্ব। সিনেমার পর্দায় বা প্রেমের উপন্যাসে প্রেমের সম্পর্কগুলোর যেমন গভীরতা বা ভালো দিকগুলো দেখি, তাতে ভাবার কারণ নেই যে সম্পর্ক বোধহয় আসলেই এতো মধুর হয়, এর মধ্যে বোধহয় কোনো তিক্ততা থাকে না। কিন্তু বাস্তবতা ভিন্ন। সম্পর্ক স্বপ্নের মতো সুন্দর হয়ত হয় না। একে সুন্দর করে তুলতে হয়। গল্পের মতো সুন্দর হবে এটা ভেবে বসবেন না। সম্পর্কে চড়াই-উতরাই আসবে, সেটা মানতেই হবে। অপ্রিয় বাস্তবতাগুলোকে মেনে নিন। জীবনটাকে রূপকথা ভাবতে যাবেন না। এখানে ঝগড়া, যন্ত্রণা থাকবে।

সঙ্গী কখনো আঘাত করবে না

মানুষকে কখনো ভেতর বা বাইরে থেকে পুরোপুরি বোঝা যায় না। আর কেউ কখনো কারো মনের ভেতর ঢুকে তাকে বুঝতে পারে না। হয়তো আপনি এখন চাচ্ছেন, আপনার সঙ্গী আপনাকে নিয়ে দূরে কোথাও যাক, আপনাকে অনেকক্ষণ সময় দিক। কিন্তু সে হয়তো অন্য কিছু নিয়ে ব্যস্ত। এ ধরনের অনেক ছোট-বড় বিষয়েই আপনি মনের অজান্তেই আঘাত পেতে পারেন। এসময় খুব বেশি প্রতিক্রিয়া না দেখিয়ে চুপ থাকুন। আপনার চাওয়া আস্তে আস্তে সঙ্গীকে বোঝানোর চেষ্টা করুন।

আপনিই তার প্রথম গুরুত্ব- এটা ভাবা

সম্পর্ক মানে এই নয় যে আপনি মুখে কী বলছেন, সম্পর্ক আসলে সেটি যেটি আপনি অনুভব করছেন। সে হয়তো তার কাজ, পড়ালেখা, পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে ব্যস্ত রয়েছেন, আপনাকে গুরুত্ব দিতে পারছেন না। তাই আপনিই সবসময় তার প্রথম গুরুত্ব হবেন, সেটি না ভাবাই ভালো।

সম্পর্কে জটিলতা হবে না ভেবে নেওয়া

সম্পর্কে কোনো জটিলতা হবে না এমন ভাবতে যাবেন না। সম্পর্ক কখনো সরলরেখায় চলে না। ভালোবাসার যেমন সম্পর্কের অংশ, তেমনি দ্বন্দ্ব সংঘাতও। দুটো মানুষ দুটো আলাদা পরিবেশ, জগৎ থেকে আসে। বেড়ে ওঠা, মানসিক গড়নও হয় ভিন্ন। তাই জটিলতা তো হবেই।

আপনাকে সবসময় বুঝবে এমনটাও নয়

আপনার সঙ্গী কখনোই অন্তর্জামী হতে পারবে না যে আপনার সবটা সে বলার আগে নিমিষেই বলে দেবে। তাই এ আশাটিও আপনারত্যাগ করুন। আপনার চাওয়াটি তাকে বুঝিয়ে বলুন। হয়তো সে বুঝতে পারবে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭