ইনসাইড এডুকেশন

লিখিত পরীক্ষায় প্রকৃত মেধা যাচাই হয়: রাবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/10/2019


Thumbnail

`বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা দিলে প্রকৃত মেধা যাচাই হয়না। তাই রাবিতে  বহুনির্বাচনী (এমসিকিউ) পাশাপাশি লিখিত পরীক্ষা পদ্ধতি চালু করা হয়েছে।  এতে প্রকৃত মেধাবীরা তাদের যোগ্যতানুযায়ী চান্স পাবে`। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ১ম দিনে সোমবার পরীক্ষার হল পরিদর্শন শেষে এমনটিই বলছিলেন উপাচার্য অধ্যাপক এম. আবদুস সোবহান। 

তিনি আরো বলেন,  ‘ইতিপূর্বে আমাদের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করেছি এবছরেও তার ব্যতিক্রম হবেনা। ভর্তি পরীক্ষায় আমাদের একটা ঐতিহ্য আছে। ভর্তিচ্ছুদের সহায়তায় প্রশাসনের পক্ষ থেকে আমরা ১৮ টি হেল্প ডেস্ক রেখেছি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মহিলা অভিভাবকদের জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জিমনেশিয়ামে আবাসনের ব্যবস্থা রাখা হয়েছে। একই সাথে পরীক্ষা চলাকালে শিক্ষাথীদের মহিলা অভিভাবকদের জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক কেন্দ্র ও পুরুষ এবং মহিলা উভয়ের জন্য কাজী নজরুল ইসলাম মিলনায়তন উন্মুক্ত থাকবে। আশাকরি ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।’ 

জালিয়াতিরোধের বিষয়ে তিনি বলেন, জালিয়াতির মাধ্যমে কেউ যদি ভর্তি হওয়ার পরেও প্রমাণ পেলে ছাত্রত্ব বাতিল করা হবে।জালিয়াতি, অপ তৎপরতা ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তৎপর আছে প্রক্টরিয়াল বডি, আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থার সদস্য ও বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

উল্লেখ্য, এবারের পরীক্ষায় তিনটি ইউনিটে মোট আসন সংখ্যা ৪ হাজার ৭১৩ টি। যার বিপরীতে ভর্তিচ্ছু এ ইউনিটে ৩১ হাজার ১২৯ জন, বি ইউনিটে ১৫ হাজার ৭৩২ জন এবং সি ইউনিটে ৩১ হাজার ২২৯ জন চূড়ান্ত প্রতিযোগী রয়েছেন। 

পরীক্ষার প্রথম দিনে ২১ অক্টোবর  সকাল ০৯ টা থেকে ১০ টা ৪৫ পর্যন্ত ইউনিট-`এ` এর, গ্রুপ-১ এর (রোল  ১০০০১ থেকে ২৫৫৬৫ পর্যন্ত) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর সকাল ১১ টা ৪৫ থেকে ০১ টা ৩০ পর্যন্ত ইউনিট-`এ` এর গ্রুপ-২ এর (রোল ৫০০০১ থেকে ৬৫৫৬৪ পর্যন্ত) পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর বিকেল ০৩ টা থেকে ০৪ টা ৪৫ পর্যন্ত, ইউনিট-`বি` এর গ্রুপ-১ এর (বাণিজ্য) রোল ১০০০১ থেকে ১৮৬৩৭ পর্যন্ত  এবং ইউনিট-`বি` এর গ্রুপ-২ (অবাণিজ্য) রোল : ৮০০০১ থেকে ৮৭০৯৫ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

আগামীকাল ২২ অক্টোবর মঙ্গলবার সকাল ০৯ টা থেকে ১০ টা ৪৫ পর্যন্ত ইউনিট-`সি` এর গ্রুপ-১ (বিজ্ঞান) রোল : ১০০০১ থেকে ২৫২৫৭, সকাল ১১ টা ৪৫ থেকে ০১ টা ৩০ পর্যন্ত, ইউনিট-`সি` এর গ্রুপ-২ (বিজ্ঞান) রোল : ৫০০০১ থেকে ৬৫২৫৬ পর্যন্ত ও ইউনিট-`সি` এর গ্রুপ-৩ (অ-বিজ্ঞান) রোল : ৮০০০১ থেকে ৮০৭১৬ পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭