ওয়ার্ল্ড ইনসাইড

মহারাষ্ট্র-হরিয়ানা নির্বাচন: অদৃশ্য কংগ্রেস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/10/2019


Thumbnail

ভারতের মহারাষ্ট্র এবং হরিয়ানায় আজ বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে।  দুই রাজ্যেই ভারতীয় জনতা দল (বিজেপি) এবং তাদের জোটসঙ্গিরা ক্ষমতায়। আজকের নির্বাচনেও তাদের জয় শতভাগ নিশ্চিত। কিন্তু আশ্চর্যের বিষয় হলো, ভারতের প্রাচীনতম এবং বৃহৎ দল কংগ্রেস নির্বাচনের মাথে একেবারে অদৃশ্যই বলা যেতে পারে। গত এপ্রিল-মে তে হয়ে যাওয়া লোকসভা নির্বাচনের পর থেকে এখনও নিজেদের হারিয়ে খুঁজছে কংগ্রেস। মহারাষ্ট্র-হরিয়ানা দুই রাজ্যেই তাদের নেতাদের মধ্যে বিদ্রোহ দেখা দিয়েছে। মহারাষ্ট্রে কংগ্রেসের জোটসঙ্গী শারদ পাওয়ারের দল এনসিপি লড়ছে। তবে সেটাকে লড়াই না বলে ‘কষ্টেশিষ্টে অংশ নেওয়া’ বলাই ভালো। এখানে টক্করটা হচ্ছে বিজেপির সঙ্গে তাদেরই জোটসঙ্গি শিবসেনার। গত পাঁচ বছরে এই দুই দলের সম্পর্ক তেমন মধুর ছিল না। নির্বাচনে জোটবদ্ধ হয়ে লড়লেও তাদের মধ্যে যুদ্ধের আবহটা চাপা থাকছে না।

মহারাষ্ট্রে ১৫০ আসনে লড়াই করছে বিজেপি, শিবসেনা লড়ছে ১২৪ আসনে। ছোটো জোটসঙ্গীরা লড়াই করবে বাকি ২৮৮ আসনে। ১৪৬ আসনে নামে মাত্র প্রতিদ্বন্দ্বিতা করছে কংগ্রেস, ১১৭ আসনে প্রার্থী দিয়েছে এনসিপি। বর্তমানে শিবসেনা-বিজেপির দখলে রয়েছে ২১৭ আসন, কংগ্রেস এবং এনসিপির রয়েছে মাত্র ৫৬ আসন।

অন্যদিকে, হরিয়ানায় ৯০ আসনে জননায়ক জনতা পার্টি এবং কংগ্রেসের সঙ্গে লড়াই বিজেপির। গতবার হরিয়ানায় বিজেপি জিতেছিল ৪৮টি আসনে, কংগ্রেসের দখলে ছিল ১৭ আসন। এবার বিজেপির নিশ্চিতভাবেই ৫০ ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

বিজেপি এই নির্বাচনে স্থানীয় ইস্যুগুলোর জায়গায় জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং জাতীয় নাগরিকপঞ্জির মতো ইস্যুগুলো সামনে নিয়ে আসছে। জাতীয়তাবাদের ভেলায় চেপে তারা কত বিশাল ব্যবধানে জয় পায় সেটাই এখন দেখার বিষয়।

প্রসঙ্গত, মহারাষ্ট্র-হরিয়ানার সঙ্গে আজ কর্ণাটক ও উত্তরপ্রদেশেও বিধানসভা উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে। মোট ১৮ রাজ্যের ৬৪ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ হচ্ছে। ভোট গণনা করা হবে আগামী বৃহস্পতিবার। সেদিন ফলাফল ঘোষণা করা হবে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭