এডিটর’স মাইন্ড

‘জমিদারদের একটা নেগেটিভ ভার্সন এখন ছাত্ররাজনীতি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/10/2019


Thumbnail

‘আমি যে সংগঠন করেছি ছাত্র ইউনিয়ন। আমার একজন কর্মীকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তার রুমমেট ছাত্র শিবির গলা কেটে হত্যা করেছিল। এই রকম নৃশংসতার অসংখ্যা ঘটনা ঘটিয়েছে। এটা তারা করেছে তথাকথিত আদর্শের জন্য। আরেকটি তাদের আধিপত্য বিস্তার। ভয়ের অপসংস্কৃতি তৈরী করা। পুরনো জমিদারদের একটা নেগেটিভ ভার্সন এখন ছাত্ররাজনীতি’ বলেছেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। 

বাংলা ইনসাইডারের নিয়মিত অনুষ্ঠান ‘বৈঠক খানা’য় একজন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত থাকেন। বাংলা ইনসাইডার চেষ্টা করে সাম্প্রতিক বিষয় নিয়ে অন্য দৃষ্টভঙ্গি থেকে তার মতামত তুলে আনতে। আর এই বৈঠকখানায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সম্পাদক রুহিন হোসেন প্রিন্স।

সাম্প্রতিক সময় আবরার হত্যকাণ্ড নিয়ে সারাদেশে তোলপাড় হয়েছে। এই প্রসঙ্গে নানা প্রশ্নের উত্তর দিয়েছেন রুহিন হোসেন প্রিন্স। যেখানে অতীত, বর্তমান, ভবিষ্যত ছাত্ররাজনীতির সঙ্গে ওঠে এসেছে জাতীয় রাজনীতিও।

এই যে হত্যার রাজনীতি। যখন তারা রাজনীতি শুরু করেছেন তখন আবরার হত্যকাণ্ডের ঘটনার মত ঘটনা ঘটাতো শিবির। পেটানো, হকিস্টিক, রামদা ব্যবহার করা। এটা ছাত্রলীগ, ছাত্রদলের সংস্কৃতি ছিল না। এই সংস্কৃতি মূল ধারার রাজনীতির সঙ্গে কিভাবে এলো?

মেধাবী শিক্ষার্থীরা কোন ছাত্রসংগঠনের সঙ্গে আছে? শিবির হিজবুত তাহেরীর মত সংগঠনের সঙ্গে কেন মেধাবী শিক্ষার্থীরা ভিড়ছে। একজন সাবেক ছাত্রনেতা হিসাবে তিনি কি মনে করেন? বুয়েটের মত এমন একটি জায়গায় শিবির হিযবুত তাহরীর মত সংগঠন সক্রিয় থাকে? সেখানে ছাত্র ইউনিয়নের জায়গা কোথায়?

তিনি দাবি করেন, ছাত্র ইউনিয়নে এখনো মেধাবী শিক্ষার্থীরা আছেন। ছাত্র ইউনিয়ন কর্তৃত্ব ধরে রাখায় বিশ্বাসী না বলে টিকে থাকতে পারছে না। 

এ প্রজন্মের কাছে আদর্শের জায়গাটায় ঘাটতি আছে বলেও তিনি মনে করেন। কি কারণে অন্ধকারের শক্তি বেড়ে চলছে তিনি ব্যাখা করেন।

বিস্তারিত আলোচনা ভিডিওতে…


বাংলা ইনসাইডার 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭