ওয়ার্ল্ড ইনসাইড

জয়ের পর যা বললেন ট্রুডো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/10/2019


Thumbnail

কানাডার ৪৩ তম সাধারণ নির্বাচনে জিতে দ্বিতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন জাস্টিন ট্রুডো। কানাডার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিবিসি-র জানিয়েছে, প্রাথমিক ভোট গণনায় ট্রুডোর লিবারেল পার্টি ১৫৭টি আসনে এগিয়ে রয়েছে। প্রধান প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টি এগিয়ে রয়েছে ১২১টি আসনে। ব্লক কুবেকুয়া, নিউ ডেমোক্রেটিক ও গ্রিন পার্টি অব কানাডা এগিয়ে রয়েছে যথাক্রমে ৩২, ২৪ ও তিনটি আসনে। একটি আসনে জয় পেয়েছেন একজন স্বতন্ত্র প্রার্থী।

জয় নিশ্চিত হওয়ার পর ট্রুডো বলেছেন, ‘এ বিজয় আপনাদের সবার। আপনারা যে সম্মান আমাকে দিয়েছেন এবং যে দায়িত্ব দিয়েছেন, গত চার বছর যেভাবে দায়িত্ব পালন করেছি, আগামী দিনগুলোতে আরো ভালোভাবে আপনাদেরকে নিয়ে দায়িত্ব পালন করতে চাই। আরো সুন্দর ভবিষ্যতের জন্য আমরা সবাই একসাথে কাজ করব, আপনাদের সবাইকে আমার প্রাণঢালা অভিনন্দন এবং ধন্যবাদ।’

কানাডার ৩৩৮ আসনের পার্লামেন্টে এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজন ১৭০টি আসন। ট্রুডোর দল এর চেয়ে বেশকিছু আসন কম পাওয়ায় তাদের সংখ্যালঘু সরকার গঠন করতে হবে। যা ভবিষ্যতে কোনো আইন পাস করানোর ক্ষেত্রে জটিলতা তৈরি করতে পারে।

প্রসঙ্গত, আয়তনের দিক থেকে কানাডা ৯ হাজার ৯৮৫ মিলিয়ন কিলোমিটার হলেও জনসংখ্যা মাত্র ৩৭ মিলিয়ন। দেশটিতে রয়েছে ১০ টি প্রভিন্স এবং ৩টি টেরিটরিজ। কানাডার নির্বাচনে এবার মোট ৬টি রাজনৈতিক দল অংশগ্রহণ করে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭