ইনসাইড হেলথ

ক্যান্সার প্রতিরোধের ৭ উপায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/10/2019


Thumbnail

প্রতিদিন হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে ঘাতক ব্যাধি ক্যানসার। প্রতিটি মানুষেরই জীবনের কোনো না কোনো সময় ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তবে সুখের কথা এই যে, অধিকাংশ ক্যান্সার- তা সে বংশগত কিংবা পরিবেশগত যে কারণেই হোক না কেন- প্রতিরোধ করা সম্ভব। জীবননাশক ক্যান্সারের ঝুঁকি কমাতে চিকিৎসকরা সহজ উপায়ের কথা বলেছেন, যা মেনে চললে দোরগোড়া থেকেই ছুটে পালাবে ক্যান্সার- 

ক্যান্সার প্রতিরোধি খাবার খান

রোজওয়েল পার্ক ক্যান্সার ইনস্টিটিউটের গবেষকরা ৪৮৯ জনের ওপর এক গবেষণা চালিয়ে দেখেছেন, বংশগত ও পুষ্টিগত অবস্থা কিভাবে তাদের অন্ত্র ও পায়ুপথের ক্যান্সারের আশঙ্কা বাড়িয়ে দিয়েছে। কিছু খাদ্য এ ধরনের ক্যান্সারের ঝুঁকি ৪০ শতাংশ কমিয়ে দেয়। এসব খাবারের মধ্যে রয়েছে কপিজাতীয় সবজি যেমন- ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি ও শালগম। প্রাচীনকালে এসব সবজি ভেষজ হিসেবে ব্যবহৃত হতো। এগুলোতে থাকে ‘সালফোরাফেন’ নামক রাসায়নিক উপাদান, যা অত্যন্ত শক্তিশালী এক ক্যান্সারবিরোধী যৌগ। প্রতিদিন খাদ্য তালিকায় পর্যাপ্ত ফলমূল ও সবজি রাখবেন। রান্নার ঠিক আগ মুহূর্তে এগুলো কেটে ধুয়ে ফেলুন। তবে খেয়াল রাখবেন, টুকরোগুলো যেন বেশি ছোট না হয়। টুকরো যত বড় করবেন, ভিটামিনও তত বেশি থাকবে। টুকরো ছোট হলে অক্সিজেনের সংস্পর্শে ভিটামিনগুলো নষ্ট হয়ে যায়। খাদ্যে ভিটামিন একটি গুরুত্বপূর্ণ বিষয়, কারণ এগুলো ক্যান্সারের বিরুদ্ধে দারুণভাবে যুদ্ধ করে। ফলমূল কিংবা সবজির আঁশ আপনার শরীর থেকে ক্যান্সারের উপাদান বিতাড়িত করে। গবেষকদের মতে, যারা অধিকাংশ ক্ষেত্রে ফলমূল ও সবজি খান, তারা ক্যান্সারের মৃত্যুর হাত থেকে অর্ধেকটাই বেঁচে যান। এসব খাবার ৫০ শতাংশ ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়। 

অ্যালকোহল-ধুমপান বর্জন করুন

পরিমিত অ্যালকোহল হৃদরোগের ঝুঁকি কমায়-এ আশায় (নাকি অজুহাতে?) অনেকেই দিব্যি এলকোহল পান চালিয়ে যান বটে; কিন্তু চিকিৎসকদের বক্তব্যটা এবার তাদের প্রতি সরাসরিই-‘সঠিক জীবনযাপন পদ্ধতি ও সুস্থ খাদ্যাভ্যাস অনুসরণ করেই যখন আপনি হৃদরোগের ঝুঁকিমুক্ত থাকতে পারেন, অ্যালকোহলের কোনো প্রয়োজন সেখানে আদৌ নেই। ‘উপরন্তু, অ্যালকোহল খাদ্যনালী মুখগহ্বর গলা স্বরযন্ত্র লিভার ও স্তন ক্যান্সার এবং উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি বাড়ায়। 

অন্যদিকে ধূমপান শুধু যে ফুসফুসের ক্যান্সারের অন্যতম কারণ তা নয়, এটি খাদ্যনালী স্বরযন্ত্র মুখ-গহ্বর গলা কিডনি মূত্রথলি অগ্ন্যাশয় পাকস্থলী এমনকি জরায়ুমুখের ক্যান্সার-ঝুঁকিও বাড়ায়। আমেরিকান ক্যান্সার-বিশেষজ্ঞ রিচার্ড ডেল ও রিচার্ড পেটোর মতে, মানবদেহে যত ধরনের ক্যান্সার হতে পারে তার ৩০ শতাংশের ক্ষেত্রেই ধূমপান ও তামাকের সরাসরি ভূমিকা রয়েছে। সুতরাং অ্যালকোহল এবং ধূমপান পরিহার করতে হবে দুটোই।  

বেশি পানি পান করুন

দিনের চার গ্লাসের বেশি পানি পান করুন। তথ্যটি অবাক করার মতো, সন্দেহ নেই। ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের গবেষকরা ৪৬২ জন পুরুষের ওপর এক জরিপ চালিয়ে দেখেছেন, যারা দৈনিক চার গ্লাসের বেশি পানি পান করেছেন তাদের অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি ৩২ শতাংশ কমে গেছে। পানি পান করার জন্য তৃষ্ণার্ত হওয়ার প্রয়োজন নেই। সারাদিনে চার গ্লাসের বেশি পানি পান করুন। অনেকে পানির বদলে অন্য পানীয় যেমন- সফট ড্রিংকস, অ্যালকোহল বা কফি পান করতে ইচ্ছুক। কিন্তু এগুলো পানির বিকল্প নয়।

যতটা সম্ভব তেজস্ক্রিয়তার প্রভাবমুক্ত থাকুন

দেহাভ্যন্তরে কোনো টিউমার সন্দেহে কিংবা অন্যান্য রোগের বেলায়ও এখন ব্যাপকভাবে করা হচ্ছে সিটি স্ক্যান। কিন্তু চিকিৎসক ও রোগী-সবারই জানা জরুরি যে, একবার সিটি স্ক্যান করতে গিয়েই আপনাকে বেশ ভালোরকম তেজস্ক্রিয়তার সম্মুখীন হতে হয়, যা আপনার ক্যান্সার-ঝুঁকি বাড়ায়। গবেষকরা বলেন, রোগ নির্ণয়ের জন্যে সম্ভব হলে তেজস্ক্রিয়তামুক্ত পদ্ধতি যেমন : আল্ট্রাসনোগ্রাম, এমআরআই এসব পদ্ধতি বেছে নেয়াই নিরাপদ। পারতপক্ষে এড়িয়ে চলুন সিটি স্ক্যানের মতো পদ্ধতিগুলো। আর যদি তা করতেই হয়, তবে এর সম্ভাব্য ক্ষতির চেয়ে লাভের বিষয়টি নিশ্চিত হয়ে তারপর করুন। আর, আপনার সেলফোনটিও কিন্তু আপনার মধ্যে তেজস্ক্রিয়তার প্রভাব বাড়ায়। অতএব, এক্ষেত্রে আপনার নিজস্ব সচেতনতা জরুরি। 

সঠিকভাবে ব্যায়াম করুন

এ কথা সবাই জানেন, জীবনের সুস্থতার জন্য ব্যায়াম সবচেয়ে উৎকৃষ্ট পন্থা। তবে আপনি কি জানেন, ব্যায়াম ক্যান্সারের ঝুঁকিও কমিয়ে দেয়? হার্ভার্ড ইউনিভার্সিটি ৪৮ হাজার লোকের ওপর এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ব্যায়াম করেছেন, তাদের অন্ত্রের ক্যান্সারের সম্ভাবনা ৫০ শতাংশ কমে গেছে। ব্যায়াম কেবল শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি ঘটায় না, ব্যায়ামের ফলে অন্ত্রে খাদ্য চলাচলের গতি বেড়ে যায় এবং এ কারণে ক্যান্সার উৎপাদনকারী বস্তুগুলো অন্ত্রে অবস্থান নেয়ার সুযোগ পায় না।

টমেটোর চাটনি খান

হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকরা ৪৮ হাজার পুরুষের ওপর এক গবেষণা চালিয়েছেন। দেখা গেছে, যারা নিয়মিত টমেটোর তৈরি খাবার খেয়েছেন তাদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি ২১ শতাংশ কমে গেছে। আর যারা দিনে দু’থেকে চারবার খেয়েছেন তাদের কমেছে ৩৪ শতাংশ। টমেটোতে থাকে ‘লাইকোপেন’ নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। কিন্তু টমেটো থেকে উপকার পেতে কখনো টমেটোর জুস কিংবা সালাদ খাওয়ার কথা চিন্তা করবেন না। হয় টমেটো দিয়ে সস বানিয়ে খাবেন অথবা চাটনি বানিয়ে খাবেন। রান্না করা টমেটো থেকেই কেবল আপনি ক্যান্সারবিরোধী অ্যান্টিঅক্সিডেন্ট পেতে পারেন।

রান্না করুন অল্প আঁচে

সবসময় কম আঁচে খাবার রান্না করুন। কারণ, উচ্চ আমিষযুক্ত খাবার যেমন মাছ মাংস ইত্যাদি অতিরিক্ত তাপে রান্না করলে খাবারে দুটি রাসায়নিক উপাদান (এইচসিএ ও পিএএইচ) সৃষ্টি হয় এবং মনে করা হচ্ছে যে, এগুলো ক্যান্সারের কারণ। গবেষকরা বলেন, এর পাশাপাশি যারা অতিরিক্ত ভাজা-পোড়া ও বার-বি-কিউ করা মাংস এবং এ জাতীয় খাবারে অভ্যস্ত তারা অগ্ন্যাশয়, কোলোরেক্টাল ও প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকিতে থাকেন।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭