ইনসাইড সাইন্স

বদলে যাচ্ছে ফেসবুকের লোগো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/11/2019


Thumbnail

বিশ্বের সেরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। নিজেদের সতুনভাবে সাজাতে তাদের চেষ্টারও কোনো ত্রুটি নেই। এবার ফেসবুক তার লোগোটাই পাল্টে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। ফলে বদলে যাচ্ছে আগের নীলের উপর সাদা মোটা হরফের লোগো। ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে মিনিমালিস্ট সরু হরফের লোগো আনতে যাচ্ছে ফেসবুক।

এর আগে ফেসবুকের লোগোটি ছিল ইংরেজীর ছোট হাতের হরফে। এবার পুরোটাই বড় হরফের হবে ফেসবুকের কর্পোরেট লোগো। তবে ফেসবুক অ্যাপে লোগোর কোনো পরিবর্তন আসছে না।

শুধু তাই নয়, জিআইএফের মতো করা হচ্ছে নতুন লোগো। অর্থাৎ, নির্দিষ্ট কোনো রঙ নয়, একাধিক রঙে বদলাতে থাকবে হরফগুলি। সাদা ব্যাকগ্রাউন্ডের উপর এই লোগো যে বেশ অন্যরকম, তা বলাই বাহুল্য।

কি কারণে বদলানো হলো ফেসবুকের লোগো, তা এখনো পাকাপাকি জানা যায়নি। অনেকের মতে, ফেসবুক তার অ্যাপগুলোর বাইরেও নিজেদের পরিচিতিটা তুলে ধরতে চাইছে। কারণ ফেসবুক সংস্থার পরিচয় কেবলমাত্র ফেসবুক সোশ্যাল মিডিয়া থেকে নয়। সেটি ছাড়াও আরও বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপ যেমন, ইনস্টাগ্রাম, হোয়াটস্যাপের মালিক ফেসবুক। তাই একটি ব্র্যান্ড হিসাবে নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাপ থেকে আলাদা করতেই এমন ভাবনা।

ফেসবুকের নতুন লোগো নিয়ে ব্র্যান্ডিং বিশেষজ্ঞদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। অনেকের মতে এই নতুন লোগোর ফলে ফেসবুকের ব্র্যান্ড হিসাবে ইম্প্যাক্ট বা রিলেটিবিলিটি কমতে পারে। আবার একাংশের মতে কেবলই সোশ্যাল মিডিয়া অ্যাপের বাইরে একটি সংস্থা হিসাবে এর ফলে ফেসবুকের প্রসার বৃদ্ধি পাবে।

খুব শীঘ্রই এই লোগো চালু হবে বলে জানা গিয়েছে। কিন্তু সোশ্যাল মিডিয়া অ্যাপের ক্ষেত্রে এর কোনও প্রভাব পড়বে না বলে জানা গিয়েছে।

 

সূত্র: জিনিউজ

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭