ইনসাইড বাংলাদেশ

প্যারোল নিয়ে দ্বিধা বিভক্ত বিএনপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/11/2019


Thumbnail

বিএনপিতে এখন গণপদত্যাগের হিরিক চলছে। তাছাড়া অন্য একাধিক ইস্যু নিয়ে বিএনপিতে এখন মতবিরোধ তুঙ্গে। এই মতবিরোধের মধ্যেই প্যারোল নিয়ে বিএনপিতে নতুন বিতর্ক সৃষ্টি হয়েছে। গতকাল বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন তার পরিবারের পাঁচ জন সদস্য। সেখানে শামীম সিকান্দার ছিলেন এবং বেগম খালেদা জিয়ার বোন ছিলেন। তাদেরকে তিনি বলেছেন যে, তিনি জামিন চান। জামিন নিয়ে তিনি বিদেশে যেতে চান।

কিন্তু বেগম খালেদা জিয়ার জামিনের বিষয়ে তেমন কোনো অগ্রগতি নেই এবং তাদের আইনজীবিদেরও এ বিষয়ে তেমন তৎপর দেখা যায় না। বিএনপির একাধিক নেতা বলছেন যে, বেগম খালেদা জিয়ার আইনজীবিদের তত্ত্বাবধান করেন লন্ডন থেকে তারেক জিয়া। তারেক জিয়ার কারণেই আইনজীবিরা বেগম জিয়ার জামিনের জন্য অতটা সোচ্চার না। তাছাড়া বেগম জিয়ার মুখ্য কৌশলি খন্দকার মাহবুব হোসেনকে দূরে সরিয়ে রাখা হয়েছে। যদিও তিনি বিএনপির একাধিক নেতাকে বলেছেন যে, বেগম খালেদা জিয়ার জামিন এখন সম্ভব না। কারণ এতগুলো মামলা থেকে জামিন পাওয়া প্রায় দুঃসাধ্য ব্যাপার।

খন্দকার মাহবুব হোসেন হলেন প্রথম ব্যক্তি যিনি সরকারের সঙ্গে রাজনৈতিক সমাঝোতার মাধ্যমে বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়টি এনেছিলেন। সেই সময় বিএনপির মধ্যে তার এই বক্তব্য সমালোচিত হয়েছিল। কিন্তু এখন এই পরিস্থিতি নাটকীয় মোড় নিয়েছে। গত এক সপ্তাহে বিএনপির একাধিক নেতাকে তারেক জিয়া ফোন করেছেন এবং তিনি বেগম জিয়ার প্যারোলের বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

তারেক জিয়ার সঙ্গে যারা কথা বলেছেন তাদের একজন বাংলা ইনসাইডারকে বলেছেন, তারেক জিয়ার যুক্তি হলো, বেগম খালেদা জিয়াকে যেকোনো ভাবে বের করাই হলো সবচেয়ে বড় কাজ। এবং তিনি যদি একবার বের হতে পারেন তাহলে তাকে দেশের বাইরেও নিয়ে আসা হবে। তখন তিনি সব কিছুই করতে পারবেন। কাজেই সম্মানজনক আর কোনটা অসম্মানজনক সেটা দেখার এখন সময় না। যদিও বিএনপির অধিকাংশ নেতাই এই প্যারোলের বিরুদ্ধে। কিন্তু তারেক জিয়ার প্রভাব বলয়ে থাকা নেতারা এতদিন নিরব থাকলেও এখন তারা প্যারোলের পক্ষে সোচ্চার হচ্ছেন। বিশেষ করে বিএনপির এমপিরা সরকারের বিভিন্ন মহলের সঙ্গে যোগাযোগ করছেন বলেও একাধিক সূত্র নিশ্চিত করেছে।

এই বাস্তবতায় বেগম খালেদা জিয়ার প্যারোল আবেদন যদি করা হয় তাহলে বিএনপি অনিবার্য একটি ভাঙনের মুখে পড়বে। বিএনপির একজন নেতা বলেছেন, প্যারোলের মতো একটি অমর্যদাকর বিষয়ে বিএনপি যদি সম্মতি দেয় তাহলে তারা বিএনপি থেকে পদত্যাগ করবেন। তাই প্যারোল ইস্যু নিয়ে বিভক্ত বিএনপিতে আরো কয়েকজন শীর্ষ নেতা পদত্যাগ করবেন কিনা সেটাই দেখার বিষয়।

বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭