ওয়ার্ল্ড ইনসাইড

ইন্দোনেশিয়ায় ৭.১ মাত্রার ভূমিকম্প এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/11/2019


Thumbnail

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির পূর্বাঞ্চলীয় মালুকু প্রদেশের উত্তরের উপকূলে ভূমিকম্পটি আঘাত হানে। শুক্রবার ভোরে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ১। তেরনাতে উপকূলীয় শহর থেকে ১৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হেনেছে। এর গভীরতা ছিল ৪৫ কিলোমিটার।

ক্যালিফোর্নিয়ায় স্কুলে বন্দুকধারীর হামলা, ২ শিক্ষার্থী নিহত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি মাধ্যমিক বিদ্যালয়ে হামলা চালিয়েছে এক বন্দুকধারী। হামলায় দুই শিক্ষার্থী নিহত হয়েছে। আহত হয়েছে আরও তিনজন। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭টা ৩৮ মিনিটে সান্তা ক্ল্যারিতায় এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে একজন ছাত্র ও অপরজন ছাত্রী। ১৬ বছর বয়সী ওই হামলাকারীকে আটক করেছে পুলিশ।

কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ

কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের মুবারাক আল-সাবাহ নিজ মন্ত্রিসভার পদত্যাগপত্র জমা দিয়েছেন। গতকাল ক্ষমতাসীন আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহর কাছে এ পদত্যাগ পত্র জমা দেন প্রধানমন্ত্রী।

ভিয়েতনামে ঘূর্ণিঝড় নাকরির আঘাত, ছুটছে বঙ্গোপসাগরের দিকে

দক্ষিণ চীন সাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় নাকরি ভিয়েতনামে আঘাত হেনেছে। এতে অন্তত দুজনের প্রাণহানি ও চার শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে। ভিয়েতনামে আঘাত হানার পর প্রবল এই ঘূর্ণিঝড় দক্ষিণ চীন সাগর থেকে মিয়ানমারের দক্ষিণাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে।

নেহরু বিশ্ববিদ্যালয়ে ভাঙা হলো বিবেকানন্দের মূর্তি

ছাত্র আন্দোলনের জেরে অনেক দাবি কর্তৃপক্ষ মেনে নেওয়ার পরদিনই ভারতের জওহরলাল নেহরু ইউনিভার্সিটিতে যা ঘটল, তাতে রীতি মতো শোরগোল পড়ে গেছে। জানা গেছে, সেখানে ভেঙে দেওয়া হয়েছে স্বয়ং স্বামী বিবেকানন্দের মূর্তি। তবে কারা এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে, সে সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

রোহিঙ্গা গণহত্যার তদন্তের অনুমোদন দিলো আইসিসি

মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও নির্যাতনের বিষয়ে তদন্ত করার অনুমতি দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। গতকাল আইসিসি এ অনুমোদন দিয়ে প্রি-ট্রায়াল কোর্ট তাদের কৌঁসুলিকে এ বিষয়ে কাজ করার অনুমতি দেন। এতে আইসিসির কৌঁসুলির অফিস এখন বিশ্বাসযোগ্য সূত্রের কাছ থেকে স্বাধীন, নিরপেক্ষ এবং প্রকৃত তথ্য জানার জন্য প্রমাণ সংগ্রহের কাজটি শুরু করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭