ইনসাইড পলিটিক্স

আমু: বিশ্বাস এবং ভ্রান্তির রাজনীতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/11/2019


Thumbnail

আজ ১৫ নভেম্বর আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা এবং উপদেষ্টামন্ডলীল সদস্য আমির হোসেন আমুর ৭৯তম জন্মদিন। ১৯৪১ সালের এইদিনে আমির হোসেন আমু জন্মগ্রহণ করেন। বাংলাদেশের রাজনীতিতে আমির হোসেন আমু একজন পথিকৃৎ নাম।

বিশেষ করে তিনি আওয়ামী লীগের রাজনীতির কেন্দ্রে আসেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফেরার পর। দেশের ফেরার পর আওয়ামী লীগের অধিকাংশ প্রভাবশালী নেতা যখন শেখ হাসিনার বিরুদ্ধাচারণ করেছিলেন, শেখ হাসিনার সঙ্গে অসহযোগনীতি গ্রহণ করেছিলেন, তখন আমির হোসেন আমু ছিলেন শেখ হাসিনার অন্যতম বিশ্বস্ত সহচারী।

আমির হোসেন আমু অনেক প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করে আওয়ামী লীগ সভাপতিকে সহায়তা করেছিলেন। এজন্য আওয়ামী লীগের অন্যতম নিউক্লিয়াসে পরিণত হয়েছিলেন আমির হোসেন আমু।

কিন্তু ওয়ান ইলেভেনের সময় সেই আমির হোসেন আমুর ভূমিকা নানা প্রশ্নের জন্ম দিয়েছে। যে রহস্যের এখনো উম্মোচন হয়নি। ২০০৭ সালে ওয়ান ইলেভেন সরকার আসলে যারা আওয়ামী লীগ থেকে মাইনাস ফর্মূলা দিয়েছিলেন এবং দলের মধ্যে সংস্কার প্রস্তাবের নামে শেখ হাসিনাকে নেতৃত্ব থেকে সরাতে চেয়েছিলেন তাদের মধ্যে অন্যতম ছিলেন আমির হোসেন আমু। এদের মধ্যে কেউ কেউ চাপে সম্মত হয়েছিলেন। কিন্তু আমির হোসেন আমু সেই সময় স্ত্রীর চিকিৎসার জন্য সিঙ্গাপুর ছিলেন। সিঙ্গাপুর থেকে এসেই তিনি সংস্কার প্রস্তাব বাস্তবায়নের জন্য উদ্যোগি হয়েছিলেন। শেখ হাসিনাকে আওয়ামী লীগ থেকে সরিয়ে দেওয়ার জন্য নানা রকম উদ্যোগ গ্রহণ করেছিলেন। কেন আমির হোসেন আমু সেই উদ্যোগ নিয়েছিলেন তা আজও অজানা রহস্য। আজও তার উত্তর একটা কোটি টাকার প্রশ্ন।

তবে বাংলাদেশের রাজনীতিতে এই ভ্রান্তিটুকু ছাড়া আমির হোসেন আমু হলেন ঘরোয়া আলাপ আলোচনা কিংবা দরকষাকষিতে অন্যতম সেরা একজন রাজনীতিবিদ।

আমির হোসেন আমুর জন্মদিনে বাংলা ইনসাইডারের পক্ষ থেকে তাকে শুভেচ্ছা।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭