সোশ্যাল থট

পেঁয়াজ নিয়ে সোশ্যাল মিডিয়ায় রঙ্গ তামাশার ঝড়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/11/2019


Thumbnail

ফেসবুকে ঢুকলে এখন পেঁয়াজ আর পেঁয়াজ, পেঁয়াজ ছাড়া অন্য কোন নিউজ খুব একটা চোখে পড়ে না। পেঁয়াজ নিয়ে হাহাকার এখন তামাশায় রূপ নিয়েছে।

সৈয়দ নাজমুস সাকিব নামে একজন ফেসবুকে পোস্ট দিয়েছেন, ‘বিয়ের দাওয়াতে গেসিলাম। সালাদের সাথে পেঁয়াজ দিয়েছে। নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না।

টানা ১০ মিনিট আবেগ নিয়ে পেঁয়াজের দিকে তাকিয়ে থাকলাম! এখনও দিলদরিয়া মানুষ আছে যারা এই দুর্মূল্যের বাজারে পেঁয়াজ পরিবেশন করে যাচ্ছে।

পেঁয়াজ পুরোটা খাই নাই। অর্ধেক বাসায় নিয়ে আসছি। বাকিটুকু দিয়ে আগামী দুইদিন চালাব। সবার দোয়াপ্রার্থী!’

মাহমুদুল হাসান লিখেছেন, ‘ঘরে ঘরে পেঁয়াজ লাগান- পেঁয়াজের উপর চাপ কমান’

এক ব্যক্তি বিদেশ থেকে পেঁয়াজ নিয়ে এসেছেন। তা সামাজিক যোগাযোগ মাধ্যম শেয়ার করেছেন।

বন্ধুর বৌভাত অনুষ্ঠানে পাঁচ কেজি পেঁয়াজ উপহার হিসেবে দিয়েছেন বরপক্ষের তিন বন্ধু। উপহারের মোড়কে মোড়ানো পেঁয়াজের সেই ছবি আর ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

পেঁয়াজের দাম যখন লাগামহীন তখন সেটা সেটা ফেসবুকে না গিয়ে কি পারে? পেঁয়াজ নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ চরম আকার ধারণ করেছে। ক্ষোভ-কটাক্ষের পাশাপাশি চলছে রসিকতাও।

ফেসবুকে পোস্ট হওয়া একটি ব্যঙ্গচিত্রে দেখা গেল, ড্রয়িংরুমে সাজানো রয়েছে পেঁয়াজ। মোরশেদ খান নামে একজন পেঁয়াজ কিনে বাসায় ফেরার অভিজ্ঞতা শেয়ার করেছেন বন্ধুদের সঙ্গে। তিনি লিখেছেন, `বাজার থেকে যখন পেঁয়াজ ক্র?য় করে বাড়ি যাচ্ছি, তখন কোরবানির গরুর মতো করে দাম জিজ্ঞেস করছেন পথচারীরা। ভাই কত দিয়ে নিলেন? ভাবতে পারিনি পেঁয়াজ গরু হয়ে যাবে।`

একই রকম অভিজ্ঞতা শেয়ার করেছেন কুমার দেবুল দে নামে একজন। তিনি লেখেন, `পলিথিনের স্বচ্ছ প্যকেটে হাতে নিয়ে হাঁটছিলাম, বলতে পারেন বুক উঁচু করেই হাঁটছিলাম। মনে হচ্ছিল, পৃথিবীর সবচেয়ে ধনী লোক আমি, যে ২২০ টাকা কেজিতে পেঁয়াজ কিনে খায়। বাসায় আসার পথে রাস্তায় খুবই কম লোক ছিল যারা একনজর আমার পেঁয়াজের দিকে তাকায়নি বা একবার জিজ্ঞাসা করেনি- পেঁয়াজের দাম কত?`

এটিএম গোলাম সারোয়ার নামে একজন রসিকতা করে লিখেছেন, ‘কারও বাসায় বেড়াতে যাচ্ছেন? আপেল-মাল্টার বদলে নিন পেঁয়াজ!’

আবার কেউ কেউ পেঁয়াজ নিয়ে ছড়া-কবিতা লিখছেন। এনামুল হক নামে সুনামগঞ্জের ধর্মপাশার এক সাংবাদিক লিখেছেন, `কাটতে গিয়ে গিন্নি কাঁদে/কিনতে গিয়ে কর্তা/পেঁয়াজ ছাড়া রান্না চলুক/সবজি কিংবা ভর্তা।`

শুধু ফেসবক নয়, ইউটিউব ও টুইটারও পেঁয়াজের ঝাঁজে তপ্ত। ইউটিউবাররা পেঁয়াজ নিয়ে নানা রকম ভিডিও তৈরি করছেন। সেসব ভিডিওর ভিউও হচ্ছে প্রচুর। সব মিলিয়ে পেঁয়াজের ঝাঁজে সোশ্যাল মিডিয়া এখন গরম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭