ইনসাইড গ্রাউন্ড

নিয়ম না মেনেই টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/11/2019


Thumbnail

টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করতে টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু করেছে আইসিসি। শুধু টেস্ট চ্যাম্পিয়নশিপ নয়, টেস্টের নিয়মেও পরিবর্তন এনেছে সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। আর এর অংশ হিসেবে সাদা জার্সিতে এসেছে নতুনত্ব। যা মেনে চলছে প্রত্যেকটি টেস্ট খেলুড়ে দেশ।

তবে এই নিয়মের বাইরে বাংলাদেশ। নাম, নাম্বার সম্বলিত সাদা পোশাকে টাইগাররা প্রথম টেস্ট ম্যাচ খেলেছে আফগানিস্তানের বিপক্ষে। সেই ম্যাচ টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত না হলেও ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজ অন্তর্ভুক্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের।

নতুন চালু হওয়া এই টুর্নামেন্টের নিয়মানুযায়ী নাম এবং নাম্বার সম্বলিত জার্সির পেছনে ছোট করে থাকবে চ্যাম্পিয়নশিপের লোগো। তবে ইনডোর টেস্টে বাংলাদেশের জার্সিতে ছিলনা এই লোগো। টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা বাকী দলগুলো নিয়ম মানলেও কেন বাংলাদেশ মানেনি তার অদ্ভুত ব্যাখ্যা দিয়েছে বিসিবি।

বিসিবি সূত্রে জানা গেল, জার্সিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের লোগো ব্যবহার আসলে ঐচ্ছিক। ঐচ্ছিক হলেও ভারত কিংবা অন্য দলগুলো তো এই রীতি মানছে। বাংলাদেশ কেন মানছে না? এ প্রশ্নে এক বিসিবি কর্মকর্তার ব্যাখ্যা, ‘গত সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে আমরা যে টেস্ট খেলেছিলাম সেটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল না। আবার সামনে জিম্বাবুয়ের বিপক্ষেও আমাদের টেস্ট আছে, যেটি চ্যাম্পিয়নশিপের অংশ না। বারবার জার্সি বদলাতে চাইনি। ভারতের বিপক্ষেও তাই একই নকশার জার্সি ব্যবহার হচ্ছে।’

টেস্ট খেলুড়ে দেশের কাছে জার্সি বানান কোন বড় ব্যাপার নয়। অন্তত বিসিবির মতো বিশ্বের চতুর্থ ধনী ক্রিকেট বোর্ডের কাছে তো নয়ই। তবুও বারবার জার্সি পরিবর্তনের দোহাই দিয়ে নিয়ম পালন না করাটা নিছক অপেশাদারিত্বের ছাপ।

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭