ইনসাইড গ্রাউন্ড

টিকিট শেষ চতুর্থ দিনের, বাংলাদেশ টিকবে কয় দিন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/11/2019


Thumbnail

ইডেনে দিবারাত্রির টেস্ট নিয়ে রোমাঞ্চিত ভারতীয় ক্রিকেট সমর্থকরা। শুধু ভারতীয়রা বললে ভুল হবে, বহু বাংলাদেশিরাও ছুটছেন এই টেস্ট ম্যাচের টিকিট জোগাড় করতে। টেস্ট ম্যাচের টিকিট নিয়ে এমন হাহাকার এশিয়া মহাদেশে হয়তো এটাই প্রথম।

বুধবারই শেষ হয়ে গেছে ম্যাচের প্রথম চার দিনের সব টিকিট। প্রায় ৬৭ হাজার দর্শক ক্ষমতাসম্পন্ন এই স্টেডিয়ামে এরপরেই টিকিটের চাহিদা যেন কমছে না। উপরন্তু দ্বিগুণ-তিনগুণ দামে কালোবাজারিদের শরাণাপন্ন হচ্ছেন অনেকে। তবে চিন্তা হচ্ছে খেলা নিয়ে। এতসব আয়োজনের ম্যাচ কি গড়াবে তৃতীয় বা চতুর্থ দিন পর্যন্ত?

ইডেনের সবুজ উইকেট, গোলাপি বলের জটিল আচরণ, আগে কখনো রাতে টেস্ট না খেলা আর ইনডোর টেস্টে বাংলাদেশ দলের পারফরম্যান্স দেখে তাঁদের ধারণা— ইডেন টেস্ট তিন দিনের বেশি যাবে না! যদি তাই হয়, তাহলে এত আয়োজন, এত রোমাঞ্চ তিন দিনেই শেষ হয়ে যাবে?

ঘাসের এই উইকেটে দ্বিতীয় টেস্টও তিনদিনে শেষ হবে বলে মনে করছেন অনেকে। কিন্তু এই কাতারে পড়ছেন না বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। তাঁর বিশ্বাস ঘাস থাকলেও তিন দিনের বেশি খেলা নিয়ে যাওয়া সম্ভব।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে মুমিনুল বলেন, ‘একজন খেলোয়াড় হিসেবে আমি তো বলতে পারি না যে খেলা তিনদিন যাবে। আর ঘাস থাকলে যে তিন দিন খেলা হবে এমন তো কথা নেই। হয়তো ঘাস থাকার পরে উইকেট কঠিন হলে ব্যাটিংয়ের জন্য খারাপ হতে পারে। আর আমার কাছে মনে হয় স্পোর্টিং উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো হবে।’

মুমিনুল মুখে যতই বলুক না কেন, আসল কাজটা করতে হবে মাঠে। ইনডোর টেস্টের মতো ইডেনেও দায়িত্বহীন ব্যাটিং করলে আরেকবার লজ্জার মুখে পড়াটা হবে সময়ের ব্যাপার মাত্র। ইডেন টেস্টের স্থায়িত্ব বাড়াতে আয়োজকরা আশা দিয়েছেন স্পোর্টিংয়ের। এখন বাংলাদেশি ব্যাটসম্যানদের দরকার দায়িত্বশীল ব্যাটিং করার।

আয়োজকেরা খুব ভালো করেই জানেন, টেস্ট যদি চতুর্থ কিংবা পঞ্চম দিনে নেওয়া যায়, তবেই লাভ। লাভটা ক্রিকেটীয় দিক দিয়ে, লাভটা বাণিজ্যিক ও সাংগঠনিকভাবেও। তবে এই ঐতিহাসিক টেস্টকে চতুর্থ বা পঞ্চম দিনে নিতে বাংলাদেশি ব্যাটসম্যানদের নিতে হবে বাড়তি দায়িত্ব।  

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭