লিভিং ইনসাইড

নারীর প্রথম সুরক্ষাগুলো তার নিজের হাতেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/11/2019


Thumbnail

পৃথিবীকে কল্যাণকর করে তুলতে নর এবং নারী- দুজনকেই সমান প্রয়োজন, এ কথা কবি বলে গিয়েছেন অনেক আগেই। তবে হ্যাঁ, পুরুষের পথচলা যেমন সহজ নারীদের সফলতার পথচলা খুব সহজ নয়। নিজেকে একজন নারী নয় মানুষ হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে তাকে প্রতিনিয়ত যুদ্ধ করে চলতে হয়। তবে প্রতিনিয়ত নারী তার কর্মকে সঙ্গী করে এগিয়ে যাচ্ছে।

সফলতার পথ কখনোই সহজ নয়। তাই হতাশ হবেন না। চলারপথে অনেক বাঁধা আসবে। এ সব পেছনে ফেলে আপনাকে এগিয়ে যেতে হবে। মনে রাখবেন মানুষের চেয়ে বড় তার স্বপ্ন। তাই স্বপ্নকে সফল করতে হলে কিছু বিষয় অবশ্যই আপনাকে মেনে চলতে হবে।

১. সবার আগে নিজের ক্যারিয়ার গড়বেন। এ বিষয়ে কোনো ছাড় নয়। কারণ অন্য অনেককিছু আপনাকে পিছনে ফেলে দিলেও আপনার ক্যারিয়ার আপনাকে উঁচুতে তুলে ধরবে। আপনার আর্থিক, মানসিক এবং সামাজিক অগ্রগতির প্রথম হাতিয়ার আপনার একটি ভালোমানের ক্যারিয়ার।

২. নারী বলে আমি তো পিছিয়ে থাকবোই- এই চিন্তাই আপনাকে বরাবর পিছিয়ে রাখে। আপনার কাজের গণ্ডি অনেক বিশাল; পরিবার, কর্মস্থল, সমাজ, রাষ্ট্র এবং সারাবিশ্বেই আপনার পদার্পণ প্রয়োজনীয়- সেটা আপনাকে মনে রাখতেই হবে। আর তাই আত্মসম্মান, আত্মমর্যাদা কখনও বিসর্জন দিবেন না।

৩. চোখ বন্ধ করে কখনো কাউকে বিশ্বাস করবেন না। নারীরা স্বভাবতই একটু বেশি বিশ্বাসপ্রবণ হয়, আশেপাশের অনেককেই অনেক সহজেই বিশ্বাস করে ফেলে। কিন্তু কাউকে বিশ্বাস করার ক্ষেত্রে আপনাকে অনেক সাবধান হতে হবে। কারণ অন্যেরা আপনাকে দুর্বল মনে করে কতো সুযোগই নিতে চাইতে পারে, সে নারী বা পুরুষ যেই হোক না কেন। তাই কাউকে বিশ্বাস করার আগে হাজার বার ভেবে নেবেন।

৪. আমাদের সমাজের সবসময়ের পরিস্থিতি তো নিরাপদ নাও হতে পারে, নারীদের অনুকূলে নাও যেতে পারে। তাই নিজের ভালোটা নিজেকেই বুঝে নিতে হবে। সবসময় নিরাপদে যত দ্রুত সম্ভব বাড়ি ফিরতে চেষ্টা করবেন। আর যতদূর সম্ভব রাতে বাইরে না থাকাই ভালো, খুব কাছের কেউ হলে ভিন্ন কথা।

৫. নিজের আবেগকে সবসময় নিয়ন্ত্রণে রাখবেন। কারণ আপনার আবেগ অন্য কাউকে দেখিয়ে তেমন কোনো সুবিধা তো নেই, বরং আরও অসুবিধা রয়েছে। কারণ মানুষ সুযোগসন্ধানী। আপনার আবেগকে ব্যবহার করে আপনাকে বিপদে ফেলতে তারা দ্বিধা নাও করতে পারে।

৬. পরিবার সবসময়ের জন্য আপনার কাছে অমূল্য সম্পদ। পরিবারকে সবসময় পাশে রাখবেন। অন্তত মায়ের পাশে থাকুন সবসময়। আপনার কোনো সমস্যা, পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান বা কর্মস্থলে কোনো অসঙ্গতি চোখে পড়লে নিজের মধ্যে গুটিয়ে না থেকে সবার আগে পরিবারকে জানান, কোনো না কোনো সাহায্য তারা করবেই।

৭. আর সবার আগে নিজেকে ভালোবাসেন। আপনার মেধা, ব্যক্তিত্ব দেখে যেন অন্যেরা দীর্ঘশ্বাস ফেলে নিজেকে সেভাবে তৈরি করে ফেলুন। আপনি দেখান যে আপনাকে দিয়েও সবকিছু সম্ভব। আপনি সবার কাছে ঈর্ষণীয় হয়ে দেখান, দেখবেন সবাই আপনাকে কদর করতে শিখবে।

৮. সবসময় সত্যকে পাশে রাখবেন। মিথ্যা অনেক সহজ। অন্যায় অনেক আনন্দ দেয়। কিন্তু তা সবসময় ক্ষণিকের জন্য। সত্য সব সময়ের জন্য। তা যত কষ্টের হোক। আপনি সত্যি বলছেন মানে অন্যেরা আপনাকে ভরসা করছে। তার মানে সব পরিস্থিতিতে সবাই আপনাকে পাশে পাচ্ছে, আপনিও পাচ্ছেন।

৯. রাগ অবশ্যই আপনার চরম ক্ষতি করতে পারে। কথায়ই তো আছে যে রেগে গেলেন তো হেরে গেলেন। পথে ঘাটে, বাড়িতে বা অফিসে খারাপ ব্যবহার করবেন না। কারণ মনে রাখবেন যে কখন কোন বিপদে যে কাউকে কাজে লেগে যেতে পারে আপনার।

১০. জীবনে অসংখ্য অতীত স্মৃতি থাকবে, সেগুলো নিয়ে ভাবতে যাবেন না। যা আপনাকে পীড়া দেয়, তা নিয়ে ভাবা মানে সময় নষ্ট করে ফেলা। অতীতের কোনো নেতিবাচক অভিজ্ঞতা নিয়ে একদম ভাববেন না। তবে অতীত থেকে শিক্ষা নেবেন। অতীতের সবকিছুকে জীবনের এক একটা অভিজ্ঞতাই মনে করে দেখুন। দেখবেন আপনি এগোতে পারছেন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭