ইনসাইড হেলথ

‘ক্যান্সার চিকিৎসায় বাংলাদেশ রোল মডেল হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/11/2019


Thumbnail

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালিক বলেছেন, ‘ক্যান্সার প্রতিরোধে বাংলাদেশ সরকার যথাযথ ব্যবস্থা গ্রহন করতে বদ্ধ পরিকর। সংক্রামক ব্যাধি নিরসনে বাংলাদেশ যেমন বিশ্বে রোল মডেল হয়েছে, প্রাথমিক স্বাস্থ্যসেবায় বাংলাদেশ যেমন আজ বিশ্বে আলোচিত ঠিক তেমনি ক্যান্সার, হৃদরোগ এর মতো সংক্রামক ব্যাধি মোকাবেলায়ও বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে। অদূর ভবিষ্যতে ক্যান্সার মোকাবেলায় বাংলাদেশ রোল মডেল হবে’। বাংলাদেশ ব্রেস্ট ক্যান্সার কনফারেন্স ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। ঢাকার স্থানীয় একটি হোটেলে আন্তর্জাতিক এই কনফারেন্সটি অনুষ্ঠিত হচ্ছে।

এই কনফারেন্সে মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুরসহ বিশ্বের ৮টি দেশের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ক্যান্সার বিশেষজ্ঞরা অংশ নিয়েছেন। উদ্বোধনী অনুষ্ঠানে জাহিদ মালিক বলেন, সরকার ৮টি বিভাগীয় শহরে ক্যান্সার ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ গ্রহন করেছে। তিনি আরও জানান যে, ক্যান্সারের চিকিৎসা ব্যায়বহুল এজন্য ক্যান্সার প্রতিরোধই হলো এটা মোকাবেলার সবচেয়ে ভালো উপায়। এজন্য কমিউনিটি ক্লিনিকগুলোতে ক্যান্সার বিষয়ে সচেতনতা সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে বলেও তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ক্যান্সার মোকাবেলায় জনসচেতনতা প্রয়োজন। বিশেষ করে ধূমপান, খাদ্যাভ্যাস পরিবর্তনসহ আমাদের জীবনাভ্যাস যদি আমরা পাল্টে ফেলতে পারি, তাহলে অসংক্রামক রোগ প্রতিরোধে আমরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারি। এজন্য বাংলাদেশ ব্রেস্ট ক্যান্সার কনফারেন্সের মতো এ ধরনের উদ্যোগগুলোকে অত্যন্ত প্রয়োজনীয়। এসব সম্মেলনের মাধ্যমে তথ্যের আদানপ্রদান হবে এবং ক্যান্সার মোকাবেলায় চিকিৎসকদের মধ্যে দায়িত্ববোধ এবং সচেতনতা বাড়বে।’

সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম বলেন, ক্যান্সারের চিকিৎসা অনেক ব্যায়বহুল। এজন্য ন্যূনতমমূল্যে ক্যান্সার চিকিৎসার জন্য সরকার বিভিন্ন রকম ব্যবস্থাগ্রহণ করছে।

তিনি মনে করেন যে এ ধরণের সম্মেলনের মাধ্যমে জ্ঞান এবং প্রযুক্তি চিকিৎসকদের মধ্যে ছড়িয়ে পড়বে। এটা ক্যান্সার মোকাবেলায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. আবুল কালাম আজাদ তার বক্তব্যে বলেন, ক্যান্সার মোকাবেলার জন্য সরকার সব ধরনের প্রস্তুতি গ্রহন করছে। ক্যান্সার চিকিৎসায় আধুনিক যন্ত্রপাতিসহ আনাসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ প্রাথমিক স্বাস্থ্যসেবায় যেমন সফলতা অর্জন করেছে তেমনি ক্যান্সারের মতো অসংক্রামক ব্যাধি মোকাবেলায়ও সফল হবে।

অধ্যাপক ডা. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এবাদুল করিম এমপিসহ জাতীয় এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্যান্সার বিশেষজ্ঞরা। আজ শুক্রবার দিনভর এই সম্মেলনে ব্রেস্ট ক্যান্সার চিকিৎসার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ সোসাইটি ফর ব্রেস্ট ক্যান্সার স্টাডি (বিএসবিসিএস) প্রতি দু’বছর পরপর এরকম আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭