ওয়ার্ল্ড ইনসাইড

নিউজিল্যান্ডে ফুঁসে উঠলো আগ্নেয়গিরি, প্রাণ গেল ৫ জনের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/12/2019


Thumbnail

নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড নামের একটি দ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে অন্তত ৫ জন নিহত হয়েছে। নিখোঁজ রয়েছে আরও অনেকে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটির ডেপুটি কমিশনার জন টিমস সংবাদ সম্মেলনে বলেন, হতাহতদের তথ্য সংগ্রহে জরুরি সেবা কাজ করছে। এই মূহুর্তে দ্বীপে উদ্ধার কাজ পরিচালনা করা পুলিশ এবং উদ্ধারকর্মীদের জন্যও বেশ বিপজ্জনক।

বিবিসি জানিয়েছে, অগ্ন্যুৎপাতের কিছুক্ষণ আগে হোয়াইট আইল্যান্ডের ওই আগ্নেয়গিরির জ্বালামুখের সীমানার মধ্যে পর্যটকদের ঘোরাঘুরি করতে দেখা গেছে।

পুলিশ বলছে, ইতিমধ্যে ২৩ জনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার অভিযানের জন্য বর্তমানে অঞ্চলটি অত্যন্ত বিপজ্জনক। তবে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। অগ্ন্যুৎপাতের সময় কমপক্ষে ৫০ জন পর্যটক এলাকাটিতে ছিলেন।

নিউজিল্যান্ডের স্থানীয় সময় সোমবার দুপুর ২টা ১১ মিনিটের দিকে দেশটির নর্থ আইল্যান্ডের পূর্ব উপকূলের অদূরে হোয়াইট আইল্যান্ডের আগ্নেয়গিরিটি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়। 

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডান বলেছেন, আমরা জানি সেখানে বিপর্যয়ের সময় নিউজিল্যান্ড এবং অন্যান্য দেশের পর্যটকরা ছিলেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন নিশ্চিত করে বলেছেন, নিউজিল্যান্ডের ওই এলাকায় তার দেশের নাগরিকও আছেন। 

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭