ওয়ার্ল্ড ইনসাইড

নাগরিকত্ব বিল: অমিত শাহ’র ৮ উত্তর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/12/2019


Thumbnail

ভারতে বিরোধী দলগুলোর তীব্র আপত্তি সত্ত্বেও লোকসভায় পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। আজ সোমবার লোকসভার অধিবেশনের শুরুতেই বিলটি পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিল পেশ নিয়ে বিরোধীরা আপত্তি করায় ভোটাভুটিও হয় লোকসভায়। তাতে অনায়াসেই জিতে যায় নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার। তবে এর আগে প্রবল আক্রমণাত্মক হয়ে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে ওঠা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন—

১) নাগরিকত্ব সংশোধন বিল কোনওভাবেই সংবিধানের ১৪ নম্বর ধারাকে লঙ্ঘন করছে না। তার কথায়, চোদ্দ নম্বর ধারায় প্রতিটি নাগরিকের সমানাধিকারের কথা বলা হয়েছে। কিন্তু একই সঙ্গে সংবিধানে এও বলা হয়েছে যে, যুক্তিসঙ্গত শ্রেণিবিন্যাসের ভিত্তিতে এর নাগরিকত্ব আইন সংশোধন করা যাবে।

২) যুক্তিসঙ্গত শ্রেণিবিন্যাসের মাধ্যমে সমাজের একাংশকে বিশেষ মর্যাদা দেওয়ার ঘটনা আগেও ঘটেছে। ভারতে সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে বিশেষ মর্যাদা ও অনুদান দেওয়ার ব্যবস্থা করেছিল কংগ্রেস সরকার। সেই নিয়ম আজও চলছে। তখন কি সংবিধানের ১৪ নম্বর ধারা লঙ্ঘন করা হয়নি?

৩) পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে সেখানকার যে সংখ্যালঘুরা এদেশে শরণার্থী হয়ে এসেছেন বা আসবেন তাদের নাগরিকত্ব দেওয়ার কথা বিলে বলা হয়েছে।

৪) এই প্রস্তাবের মধ্যে কোনও অন্যায় নেই। অনায্য কিছুও নেই। বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান ইসলামিক রাষ্ট্র। সেখানে ধর্মাচরণের জন্য মুসলিমদের উপর অত্যাচার করা হয় না। কিন্তু হিন্দু, শিখ, জৈন, খ্রিস্টান, পারসি ও বৌদ্ধদের উপর অত্যাচার হয়।

৫) ধর্মের ভিত্তিতে দেশভাগ করেছিল কংগ্রেস। নইলে আজ এই পরিস্থিতি তৈরি হত না। 

আরও পড়ুন লোকসভায় ফুঁসে উঠলেন অমিত শাহ, ‘ধর্মের ভিত্তিতে দেশ ভাগ করেছে কে!’

৬) ৭১ সালে নাগরিকত্ব আইন সংশোধন করে ইন্দিরা গান্ধীর সরকার নিয়ম করেছিল, বাংলাদেশ থেকে আসা শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে। পাকিস্তান থেকে আসা শরণার্থীদের তখন কেন নাগরিকত্ব দেওয়া হয়নি? 

৭) অমিত শাহ বোঝাতে চান, ভারতের সম্পদের উপর অধিকার রয়েছে ভারতীয়দেরই। তাঁর কথায়, প্রতিটি দেশেরই নাগরিকত্ব দেওয়ার সুনির্দিষ্ট বিধি রয়েছে। ভারতীয়রা বিদেশে গিয়ে এমনি এমনি সেখানকার নাগরিকত্ব পান না। কেউ সেখানে লগ্নি করেন, কেউ গবেষণার কাজে ইত্যাদিতে সাহায্য করেন। 

৮) নাগরিকত্ব বিল সংখ্যালঘুদের স্বার্থ বিরোধী নয়। এই আইন সংশোধনের পরেও পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে আসা কোনও মুসলিম ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করার সুযোগ পাবেন। তা সরকার বিবেচনা করে দেখবে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭