ওয়ার্ল্ড ইনসাইড

মিয়ানমারকে বয়কটের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/12/2019


Thumbnail

মঙ্গলবার (১০ ডিসেম্বর) থেকে নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়েরকৃত মামলার শুনানি শুরু হবে। তার আগে রোহিঙ্গা ইস্যুতে বিশ্বের ১০ দেশের ৩০টি মানবাধিকার সংস্থা মিয়ানমারকে আন্তর্জাতিকভাবে বয়কট করার কর্মসূচি গ্রহণ করেছে।

পশ্চিম আফ্রিকার ক্ষুদ্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ গাম্বিয়া। গেল নভেম্বরে রোহিঙ্গা মুসলিম উপর গণহত্যার অভিযোগ এনে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে তারা। ১০ ডিসেম্বর থেকে এই মামলার তিন দিনের শুনানি শুরু হচ্ছে। শুনানিতে উপস্থিত থাকতে মিয়ানমারের নেতা এবং নোবেল শান্তি পুরষ্কারজয়ী অং সান সু চি রবিবার নেদারল্যান্ডসে পৌঁছেছেন।

শুনানির সময় আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচার বিভাগের ইউএন বিচারপতিদের ১৬ সদস্যের প্যানেলকে মামলাটি পুরোপুরি শুনানির আগে রোহিঙ্গাদের সুরক্ষার জন্য `অস্থায়ী ব্যবস্থা` চাপিয়ে দিতে বলবে।

রোহিঙ্গাদের একাধিক প্রবাসী গোষ্ঠী হেগের আন্তর্জাতিক আদালতে গণহত্যার মামলার শুনানি চলাকালে বিক্ষোভের পরিকল্পনা করছে। অন্যদিকে মিয়ানমার সরকারের সমর্থনেও সেখানে সমাবেশের পরিকল্পনা করছেন মিয়ানমারের নাগরিকরা।

এদিকে, ‘ফ্রি রোহিঙ্গা জোট’ নামের একটি সংগঠন বিবৃতিতে জানিয়েছে, তারা ১০ টি দেশের ৩০ টি সংগঠনকে নিয়ে `বয়কট মিয়ানমার অভিযান` শুরু করছে। বিবৃতিতে বিদেশী বিনিয়োগকারী, পেশাদার এবং সাংস্কৃতিক সংগঠনগুলোকে মিয়ানমারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইন প্রদেশে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের উপর সামরিক অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। সামরিক বাহিনীর জ্বালাও-পোড়াও, খুন, ধর্ষণের মুখে ৭ লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘ বলেছে, মিয়ানমারের অভিযানটি ‘গণহত্যা অভিপ্রায়’ দিয়ে চালানো হয়েছিল। এতে গণহত্যা এবং ধর্ষণ অন্তর্ভুক্ত ছিল।

বাংলা ইনসাইডার/এসএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭