লিভিং ইনসাইড

পরীক্ষায় লেখা শেষ হয় না, উপায় কি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/12/2019


Thumbnail

ছাত্রজীবনে ‘পরীক্ষা’ শব্দটির চেয়ে ভয়াবহ আর কিছুই নেই যেন। সবচেয়ে ভালো ফলাফলটি করতে হবে, প্রতিযোগীতায় টিকে থাকতে হবে, সময়ের আগেই প্রস্তুতি শেষ করতে হবে- এজন্য কাদাজল খেয়ে নামতে হয়। কিন্তু আগে যত ভালো প্রস্তুতিই নেওয়া হোক না কেন, পরীক্ষার হলে আপনার পারফরমেন্স ভালো না হলে সব প্রস্তুতিই কিন্তু মাঠে মারা যাবে। হাতের লেখা খারাপ হয়েছে বা প্রশ্ন কমন পড়েনি- এই সমস্যার পাশাপাশি আরেকট বড় সমস্যা হলো সময়ের অভাবে সহজ প্রশ্নগুলোর উত্তরও শেষ না হওয়া। এতে হতাশা যেন পেয়ে বসে।

এজন্য দেখে নিই কীভাবে সব প্রশ্নের উত্তর ভালোভাবে শেষ করে আসা যায়-

প্রশ্ন ভালোভাবে পড়া এবং সঙ্গে সঙ্গে আন্ডারলাইন করে ফেলা

প্রশ্ন হাতে পাওয়ার সঙ্গে সঙ্গে প্রথম পাঁচ মিনিট হাতে রাখতে হবে শুধু প্রশ্ন পড়ার জন্য। এই সময়টায় মোট ৩টি কাজ করে ফেলতে হবে, সেটি হলো-

- কয়টি প্রশ্নের মধ্যে কতগুলোর উত্তর করতে হবে তা মনোযোগ দিয়ে দেখা।

- প্রশ্নগুলো ভালোভাবে পড়া এবং পড়ার সময়ে প্রশ্নের ‘কি-ওয়ার্ড’ গুলো আন্ডারলাইন করা।

- যেসব প্রশ্নের উত্তর করতে হবে, সেগুলো ঝটপট দাগিয়ে ফেলা।

অনেক সময়ে দেখা যায়, প্রশ্ন ভালোভাবে না পড়ার ফলে প্রশ্নে যে কয়টি উত্তর চাওয়া হয়েছে তার চেয়ে কম উত্তর দিয়ে আসা হয়। আবার যেটি না চাওয়া হয়েছে, সেই উত্তরও দিয়ে আসার ঘটনাও ঘটে অহরহ। তাই আগে প্রশ্নটা পড়তে হবে।

তাই পরীক্ষার প্রথম পাঁচ মিনিট মাথা ঠাণ্ডা রেখে প্রশ্ন পড়া জরুরি অবশ্যই। প্রশ্ন শুধু পড়লেই হবে না, এমনভাবে পড়তে হবে যাতে দ্বিতীয়বার একই প্রশ্ন পড়া না লাগে। এক্ষেত্রে সহজ বুদ্ধি হচ্ছে, প্রশ্নের মূল শব্দগুলো নীলকালির কলম দিয়ে দাগিয়ে ফেলা।

এরপর সবচেয়ে ভালো পারা যায় এবং উত্তর করতে চাও এমন প্রশ্নগুলো দাগিয়ে ফেলো। এতে পরীক্ষা চলাকালীন বারবার প্রশ্ন পড়ে সময় নষ্ট হবেনা।

সময় ভাগ করে নেওয়া

পরীক্ষার আগেই শিক্ষকের কাছে কয়টি প্রশ্নের উত্তর করতে হবে, কত সময় বরাদ্দ এসব জেনে নেয়া বুদ্ধিমানের কাজ। এই তথ্যগুলো জানার পর মোট সময়কে প্রশ্নের সংখ্যা দিয়ে ভাগ করতে হবে।

এমনভাবে সময় ভাগ করে নিতে হবে যাতে শেষে অন্তত ১০ মিনিট রিভিশনের জন্য রাখা যায়। বড় প্রশ্নের জন্য একরকম সময়, ছোট প্রশ্নের জন্য একরকম সময় বেধে রাখতে হবে। শুধু সময় ভাগ করে নিলেই চলবে না, কঠোরভাবে সময় অনুসরণ করে প্রত্যেকটি উত্তর লিখতে হবে। আর হাতে একটা গতি রাখতে হবে যাতে প্রতিটি উত্তরের মান সমান ভালো হয়।

সবচেয়ে সহজ প্রশ্ন দিয়ে শুরু করা

সাধারণত যেসব প্রশ্ন আমরা ভালো পারি, সে সকল প্রশ্নের উত্তর করতে কম সময় প্রয়োজন হয়। তাই সবচেয়ে বেশি কমন পড়া প্রশ্নগুলো শুরুতে লিখে ফেলতে হবে। এতে শেষে কিছু অতিরিক্ত সময় হাতে পাওয়া যাবে যা কঠিন প্রশ্নগুলো ভেবেচিন্তে লেখার কাজে ব্যবহার করা যাবে।

খেয়াল রাখতে হবে, শুরু থেকে শেষ পর্যন্ত প্রত্যেকটি প্রশ্নের উত্তর যাতে একই আকারের হয়। ভালো পারি বলে শুরুতে অনেক বড় করে উত্তর লিখে, শেষে সময়ের অভাবে ছোট আকারে উত্তর যাতে না লিখতে হয়। প্রয়োজনে আগে থেকেই ঠিক করে নিতে হবে কত নম্বরের জন্য কত পৃষ্ঠা উত্তর উপযুক্ত এবং সেই পরিমাণ অনুসরণ করেই প্রত্যেক প্রশ্নের উত্তর লিখতে হবে।

ঘন ঘন ঘড়ির দিকে না তাকানো

ঘন ঘন সময় না দেখে চেষ্টা করতে হবে প্রত্যেক প্রশ্ন শেষ করে ঘড়ির দিকে তাকানো। যদি নিজের অজান্তেই বারবার চোখ ঘড়ির উপর আটকে যায় তবে হাতের ঘড়ি খুলে টেবিল এর উপর রেখে দেওয়া ভালো। খেয়াল রাখতে হবে, সময়ের দিকে অতিরিক্ত নজর দিতে গিয়ে সময় যাতে নষ্ট করে না ফেলি।

পরীক্ষা চলাকালে কোনো বিরতিতে না যাওয়া

পরীক্ষার মাঝে বোতলে পানি ভরা, টয়লেটে যাওয়া ইত্যাদি কাজে যাতে সময় নষ্ট না হয় এজন্য এসকল কাজ পরীক্ষা শুরুর আগেই শেষ করে নিতে হবে। এছাড়া প্রয়োজনীয় সকল জিনিসপত্র সঙ্গে রাখতে হবে, যাতে কারো কাছে চেয়ে সময়ের অপচয় না ঘটে। অন্য কোনো চিন্তাভাবনাও বাদ দিতে হবে। প্রশ্ন সহজ না কঠিন হলো, অন্য সবাই কেমন উত্তর দিচ্ছে- ভালো না খারাপ এগুলো নিয়ে একদমই ভাবা যাবে না।

দ্রুত হাতের লেখা অনুশীলন করা

সবশেষে আলোচনা করছি সবচাইতে গুরুত্বপূর্ণ কাজটি- হাতের লেখা অনুশীলন করা। ঘরে বসে সময় ধরে দ্রুত হাতের লেখা অনুশীলনের কোনো বিকল্প নেই! এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে শুরু থেকে শেষ পর্যন্ত হাতের লেখা একই রকম থাকে।

দ্রুত লেখার পাশাপাশি সুন্দর করার জন্য দাগটানা খাতায় অনুশীলন করা যেতে পারে। প্রত্যেকদিন অন্তত আধা ঘণ্টা সময় বরাদ্দ রাখতে হবে শুধু হাতের লেখা চর্চার জন্য। এক্ষেত্রে বেছে নিতে হবে এমন কলম যা দিয়ে লিখতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করা হয়।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭