লিভিং ইনসাইড

সামনেই বিয়ে, আগেই প্রয়োজন কিছু প্রস্তুতির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2019


Thumbnail

সামাজিক বন্ধন আর স্বীকৃতি হিসেবে বিয়ের আবেদন চিরাচরিত। তবে আমাদের দেশের প্রেক্ষাপটে অনেকেই বিয়ের আগে তেমন একটা প্রস্তুতি নিতে চান না। কিন্তু বিয়ে মানেই হচ্ছে একটি নতুন জীবনের সূচনা। যে নতুন জীবনে নিজের একান্ত ব্যক্তিগত বিষয়ের সঙ্গেও আরেকজনের সক্রিয় অংশীদারিত্ব শুরু হবে। আর সে কারণেই বিয়ের আগে সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে মানসিক প্রস্তুতি। যতই চেনাজানা হোক না কেন, বিয়ের পর বাস্তব জীবনের মুখোমুখি হতে হয়। তাই বিয়ের আগে থেকে রোমান্টিকতার পাশাপাশি বাস্তবিক চিন্তাগুলোও করতে হবে। নিতে হবে অন্যান্য প্রস্তুতি।

মানসিক প্রস্তুতির প্রথম ধাপটি হচ্ছে বিয়ের বাস্তবতাটা বোঝা। এজন্য  মা অথবা কাছের অভিজ্ঞ কেউ তাকে ইতিবাচকভাবে জীবনের বাস্তবতা বুঝিয়ে বলতে পারেন। ছেলেমেয়ে দুজনকেই পরস্পরের পরিবারের সঙ্গে মানিয়ে চলার মানসিকতা থাকতে হবে। তা হলে দাম্পত্য জীবনে সমস্যা এড়িয়ে চলা সম্ভব।

সবার আগে নিজের পরিবার ও সমাজের প্রতি দায়িত্ববান হতে হবে। নিজের স্বভাবের কোনো নেতিবাচক দিক থাকলে সেগুলো শুধরে নিতে হবে। নিজের সব দিক নিয়ে বিয়ের আগে উভয়ে আলোচনা করলে বোঝাপড়ার শুরুটা ভালো হবে।

প্রতিটি পরিবারেরই তো আলাদা নিয়মকানুন, আচার-ব্যবহার থাকে। সেসব আগে থেকে একটু জানলে পরবর্তী সময় নতুন সদস্যের বুঝতে সহজ হয়। এসব ক্ষেত্রে শুধু মেয়েরাই মানিয়ে চলবে, তা নয়, ছেলেটিকেই বরং সহযোগিতাপরায়ণ হতে হয়। মেয়েটি সব ছেড়ে তাদের পরিবারে আসছে, এক্ষেত্রে ছেলেটির পরিবারকে এ বিষয়ে বড় ভূমিকা রাখতে হবে। ছেলেকে বোঝাতে হবে সামান্য বিষয় নিয়ে স্ত্রীর সঙ্গে ঝগড়া না করতে। কোনো সমস্যা তারা যেন খোলাখুলি আলোচনা করে নেয়।

আবার শাশুড়ি নিয়ে সব মেয়ের মনে ভয় থাকে। বিয়ের আগে সুযোগ থাকলে মেয়ের সঙ্গে ছেলের পরিবার কথা বলে নিতে পারে। তবে শুরুতেই মেয়েকে নেতিবাচক কোনো বিষয় বলা ঠিক না।

বিয়ের আগেই পরিবারের সদস্যদের মন-মানসিকতায় পরিবর্তন আনা প্রয়োজন। ছেলের স্ত্রীকে নিয়ে বেশি উচ্চাকাঙ্ক্ষী হওয়া যাবে না। কখনোই কল্পনা আর বাস্তবতা মেলে না, তখন সমস্যার সৃষ্টি হয়। একটু সচেতন, সহযোগিতাপরায়ণ ও বোঝাপড়া ভালো হলে দাম্পত্য জীবন সুন্দর হতে বাধ্য।

বিয়ের আগে খাবার দাবার

বিয়ে বিষয়টা যেমন আনন্দের, তেমনি খানিকটা ভয়েরও। নতুন জীবনের শুরুটা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। অনেকে আবার বিয়ের বাজার ঘোরা কিংবা পারিবারিক চাপ, মানসিক চাপ এবং কাজের চাপে এলোমেলো হয়ে পড়েন। খাওয়া-দাওয়া ও ঘুমে অনিয়ম শুরু হয়ে যায়। শরীরে কিন্তু এর ভীষণ খারাপ প্রভাব পড়তে পারে। একটা কথা ভুলে গেলে চলবে না যে সুস্থতার পাশাপাশি বাহ্যিক সৌন্দর্যটাও ভিতর থেকেই আসে।

একটা ডায়েট প্লান রাখতে পারেন। তেল কম খান, নিয়মিত শাকসবজি খান। শরীর ঠাণ্ডা রাখতে লাউ, গাজর, টমেটো, শসা, লেটুসপাতা কাঁচা খেতে পারেন। এতে ত্বক ভালো থাকবে। বাঁধাকপি, ফুলকপি, বিট, বাঁধাকপি সব সবজি মিলিয়ে একটা স্যুপ করেও খেতে পারেন। 

প্রতিদিন একটা কমলা খেতে পারেন। এতে দাঁত আর চুলের উপকার হবে। খেতে পারেন আমলকী। আর ভাত, মাছ, ডাল প্রতিদিনের খাদ্য তালিকা থেকে কোনোভাবেই যেন বাদ না পড়ে।

বিয়ের আগে ছেলেমেয়ে অনেকেই ওজন কমানোর জন্য একেবারে খাবার-দাবার ছেড়ে দেন। এটি ক্ষতিকর। ডায়েট মানে না খেয়ে থাকা নয়। ফাস্টফুড, মিষ্টি খাবার ও সোডাজাতীয় পানীয়গুলো খাওয়া ছেড়ে দিন। চিনি ও দুধ ছাড়া সবুজ চা খেতে অভ্যস্ত হয়ে যান।

সুস্থতায় ব্যায়াম

মানসিক চাপ কমাতেও ব্যায়ামের বিকল্প নেই। যাদের মানসিক চাপ বেশি, তাদের উচিত ইয়োগা চর্চা করা। বিয়ের আগে নিয়মিত জিমে যেতে পারেন, একটু নিয়মিত হাঁটাহাঁটির অভ্যাসও করে নিতে পারেন। সকালের নাস্তাটা নিয়মিত করবেন। বাইরে বের হতে না পারলে ঘরে বসেও টুকটাক ব্যায়াম করা যায়।

কনের প্রয়োজন বিশেষ প্রস্তুতি

বিয়ের আগে সবচেয়ে বেশি ধকল যায় কনের ওপর দিয়ে। এমনকি সব আয়োজনের কেন্দ্রেও থাকতে হয় তাকেই। আর সে কারণে তার প্রস্তুতিটাও হওয়া উচিত বিশেষভাবেই। নতুন জীবন নিয়ে থাকে দুশ্চিন্তা, মানসিক চাপ। শপিং, সবাইকে ম্যানেজ করা, দৌড়াদৌড়ি করে শরীর ক্লান্ত থাকে। এজন্য নিজের যত্ন নেওয়া জরুরি।

প্রতিদিন একটা রুটিন মেনে চলা উচিত, যেমন সকালে ঘুম থেকে উঠেই ভালো করে মুখ ধোয়া, ভালো ব্র্যান্ডের ক্রিম লাগানো, বাইরে গেলে অবশ্যই সানস্ক্রিন লোশন লাগানো উচিত। সপ্তাহে দুই দিন চুলে তেল দিতে হবে আর প্রতিদিন শ্যাম্পু করতে হবে ।

ফেসিয়াল, মেনিকিউর, পেডিকিউর করাতে পারেন বা নিজেই করে নিতে পারেন। চুলের জন্য প্রোটিন প্যাক লাগাতে পারেন, হট অয়েল ম্যাসাজও করতে পারেন। এতে করে চুলে খুশকি কমবে, চুল নরম থাকবে। কমপক্ষে ১৫ দিন আগে চুলটা কেটে নিতে পারেন। শেষ সময়ের জন্য কিছু ফেলে না রেখে বিয়েতে যার কাছে সাজবেন তাকে আগেই বুকিং দিয়ে রাখুন।

বিয়ের আগের রাতগুলোতে ভালো করে ঘুমানোর চেষ্টা করবেন। চোখের নিচে কালি, চোখের পাশে ভাজ, ভাঙা মুখ নিয়ে বিয়েল পিড়িতে কেন বসবেন? ঠিকমতো নিজের যত্ন নিন, আপনি দারুণ ফ্রেশ থাকবেন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭