ওয়ার্ল্ড ইনসাইড

জ্বলছে আসাম-ত্রিপুরা ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2019


Thumbnail

ভারতে সদ্য পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে বিক্ষোভ দমাতে ত্রিপুরা ও আসামে বিপুল পরিমাণ  সেনা মোতায়েন করা হয়েছে। আসামে কারফিউ জারি হয়েছে। এর মধ্যে ত্রিপুরা ও আসামের কয়েকটি স্থানে প্রতিবাদকারীরা অগ্নি সংযোগ করেছে বলে জানা গেছে।

যুক্তরাজ্যের ‘ঐতিহাসিক’ নির্বাচনে ভোটগ্রহণ চলছে

যুক্তরাজ্যে ঐতিহাসিক সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। পাঁচ বছরের মধ্যে আজ তৃতীয়বারের মতো নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ব্রিটেনে। আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় ৬৫০টি আসনে শুরু হয় ভোটগ্রহণ। বিরতিহীনভাবে চলবে রাত ১০টা পর্যন্ত। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় যেতে কোনও একটি দলের কমপক্ষে ৩২৬টি আসন জিততে হবে।

ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা

ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। প্রাণঘাতী মালামাল ও অস্ত্র পরিবহনের অভিযোগে বুধবার ইরানের বৃহত্তম এয়ারলাইন এবং এর জাহাজ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়া হয়।

এনআরসি থেকে বাদ যাবে না কোনো রাজ্যই: অমিত শাহ

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, কোনও রাজ্যই বাদ যাবে না। পশ্চিমবঙ্গসহ পুরো দেশেই এই আইন প্রয়োগ করা হবে। রাজ্যসভায় বিজেপি সমর্থিত সাংসদ স্বপন দাশগুপ্তের এক প্রশ্নের উত্তরে এ কথা জানান তিনি।

আসামের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই: মোদি

ভারতের বিতর্কিত নাগরিকত্ব বিলের বিরুদ্ধে আসামে উত্তাল বিক্ষোভের মুখে রাজ্যটির বাসিন্দাদের এ নিয়ে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার টুইটারে দেওয়া এক পোস্টে এ পরামর্শ দেন তিনি।

নোবেলজয়ী হ্যান্ডকাকে ‘অগ্রণযোগ্য ব্যক্তি’ ঘোষণা কসোভোর

বর্ণবাদী লেখক পিটার হ্যান্ডকাকে সাহিত্যে নোবেল পুরস্কার দেয়ার বিরুদ্ধে প্রতিবাদ চলছেই। তারই অংশ হিসেবে বুধবার কসোভোয় তাকে অগ্রহণযোগ্য ব্যক্তি বা পারসোনা নন গ্রাটা ঘোষণা করা হয়েছে। চলতি বছরে হ্যান্ডকাকে সাহিত্যে নোবেলের জন্য সুইডিশ অ্যাকাডেমি মনোনীতি করলে বলকানদের নিয়ে তার পুরনো ক্ষত নতুন করে আলোচনায় উঠে এসেছে।

রোহিঙ্গা গণহত্যা মামলায় পাল্টাপাল্টি যুক্তি উপস্থাপন

আজ্জাতিক আদালতে আজ পাল্টাপাল্টি যুক্তি উপস্থাপন করবে মিয়ানমার-গাম্বিয়া।  এর আগে ১০ ডিসেম্বর রোহিঙ্গা গণহত্যার মামলায় যুক্তি উপস্থাপন করেছিল গাম্বিয়া। এরপর গতকাল ১১ ডিসেম্বর যুক্তি উপস্থাপন করে মিয়ানমার। 

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭