ইনসাইড পলিটিক্স

অন্য আলোয় উদ্ভাসিত আবদুল হামিদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/12/2019


Thumbnail

রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয় মেয়াদে কাজ করছেন আবদুল হামিদ। যদিও সংবিধানের একাদশ সংশোধনীর পর যখন বাংলাদেশ সংসদীয় পদ্ধতিতে পুনর্যাত্রা করে তখন সাবেক প্রধান বিচারপতি এবং প্রথম তত্ত্বাবধায়ক সরকারের প্রধান শাহাবুদ্দিন আহমেদ বলেছিলেন কবর জিয়ারত ছাড়া রাষ্ট্রপতির করণীয় কিছু নেই। পরবর্তীতে রাষ্ট্রপতিরা শুধু রুটিন ওয়ার্কের মধ্যে নিজেদের কার্যক্রম সীমাবদ্ধ রেখেছিলেন। রাষ্ট্রীয় কাজকর্মে তাদের উপস্থিতি দৃশ্যমান ছিল না। যদিও ২০০১ সালের অক্টোবরে বিএনপি ক্ষমতায় আসলে বদরুদ্দোজা চৌধুরী কিছু কর্মকাণ্ড করতে চেয়েছিলেন। কিন্তু বিএনপির মধ্যেই প্রবল প্রতিরোধের অভিশংসনের আগেই পদত্যাগে বাধ্য হন তিনি। এরপর ইয়াজ উদ্দিনের বিতর্কিত এবং গণতন্ত্র বিনাশী তৎপরতা ছাড়া রাষ্ট্রপতিরা কখনোই আলোচনায় ছিলেন না।

রাষ্ট্রপতিদের নিয়ে সাধারণ মানুষ কোনো আগ্রহ বা গুরুত্বও দিত না। আব্দুর রহমান বিশ্বাস, ড. ইয়াজ উদ্দিন আহম্মেদের মতো রাষ্ট্রপতিরা এই পদটিকে অবমাননাই করেছিলেন। তাই রাষ্ট্রপতি নিয়ে সাধারণ মানুষের আগ্রহ, মাথাব্যথা সবটাই আস্তে আস্তে কমে গিয়েছিল।

কিন্তু আবদুল হামিদ দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হয়ে যেন জ্বলে উঠেছেন। তিনি যেন জাতির বিবেক হয়ে উদ্ভাসিত হয়েছেন। সীমিত ক্ষমতার মধ্যেও তিনি জাতির কণ্ঠস্বরে পরিণত হয়েছেন। গত কয়েক মাসে বেশ আলোচিত ছিলেন রাষ্ট্রপতি। বিশেষ করে তরুণ সমাজের কাছে তাকে নিয়ে আগ্রহ অনেক বেড়েছে। এখন রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়গুলোর সমাবর্তনের মূল আকর্ষণে পরিণত হয়েছেন। তরুণদের কাছে তার জনপ্রিয়তা অনেক বেড়েছে।

তরুণ শিক্ষার্থীরা বলেন, রাষ্ট্রপতি তাদের মনের কথাটা বলেন। রাষ্ট্রপতি জনগণের ভাষায় কথা বলেন। রাষ্ট্রপতি তার আভিজাত্যের দেয়াল ভেঙে সাধারণ একজন মানুষের মতোই দু:খ বেদনা ও কষ্টের কথাগুলো বলেন।

এজন্যই রাষ্ট্রপতি এখন তরুণদের কাছে একজন জনপ্রিয় ব্যক্তিতে পরিণত হয়েছেন। সাম্প্রতিক সময়ে রাষ্ট্রপতির কিছু কিছু বিষয় নিয়ে খোলামেলা বক্তব্য শুধু তরুণদের নয় গোটা সমাজকে নাড়া দিয়েছে। যেমন;

১. রাজনীতি এখন রাজনীতিবিদদের হাতে নেই। রাজনীতি এখন ব্যবসায়ী এবং আমলাদের হাতে চলে গেছে। এ ধরণের একটি বক্তব্য দিয়ে তিনি আলোচনায় এসেছিলেন। আর এটি অনেক মানুষের মনেরও কথা।

২. সাম্প্রতিক সময়ে পেঁয়াজের দামের উর্ধ্বগতি প্রসঙ্গে তিনি বলেছিলেন দূর্নীতিবাজদের ঐক্য আছে, ব্যবসায়ীদের ঐক্য আছে, পরিবহণ মালিকদের ঐক্য আছে কিন্তু জনগণের মধ্যে ঐক্য নেই। জনগণ ঐক্যবদ্ধ হয়ে যদি একদিন পেঁয়াজ খাওয়া বন্ধ করে তাহলে পেঁয়াজের আরতদাররা বা মুনাফা ভোগীরা কম দামে পেঁয়াজ দিতে বাধ্য হবে এরকম মন্তব্য করে তিনি জননন্দিত হন।

৩. সর্বশেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে এসে রাষ্ট্রপতি সান্ধ্যকালীন কোর্সগুলোর বিষয়ে সোচ্চার বক্তব্য রাখেন। সরকারি বিশ্ববিদ্যালয়গুলো যে সন্ধ্যা বেলায় প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পরিণত হয় এরকম খোলামেলা বক্তব্য দিয়ে রাষ্ট্রপতি জনধন্য হয়েছেন।

সাধারণ মানুষ মনে করছেন রাষ্ট্রপতি এমনই হওয়া উচিত। যিনি জনগনের কথা বলবেন। জনগণের দু:খ বেদনাগুলোকে ধারণ করবেন এবং জনগণের শব্দগুলোই উচ্চারণ করবেন। রাষ্ট্রপতি বঙ্গভবনের বিচ্ছিন্ন দ্বীপের বাসিন্দা। কাজেই তিনি জনগণের কণ্ঠস্বর শুনতে পারেন না। দেশ জাতির দু;খ, কষ্ট, আনন্দ ও বেদনার ঢেউ তাকে স্পর্শ করে না। এরকম একটি ধারণা ভেঙে আবদুল হামিদ অন্য আলোয় উদ্ভাসিত হচ্ছেন। তিনি দেখাচ্ছেন রাষ্ট্রপতির ক্ষমতা যতই সীমিত হোক তিনি জাতির বিবেকে পরিণত হতে পারেন। ক্রমশই আবদুল হামিদ নিজেকে জাতির বিবেক হিসেবে উপস্থাপন করছেন।

বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭