ইনসাইড ট্রেড

এই মৌসুমে ঘোরাফেরা, চাই পুরোপুরি প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/12/2019


Thumbnail

শীতকাল ভ্রমণের মৌসুম। এ মৌসুমে দেশে বিদেশে ঘুরতে যাওয়ার আদর্শ সময় বলা হয়ে থাকে। কিন্তু চাইলেই তো যাওয়া যায় না। এ বিষয়ে আগেই খোঁজ নিতে হয়। ঘুরতে-ফিরতে গেলে তো আর যেকোনোভাবে পরিকল্পনা ছাড়া যাওয়া সম্ভব না। এজন্য দরকার পূর্ণাঙ্গ পরিকল্পনা।

কি করবেন তার তালিকা করুন

প্রথমেই সময় নিয়ে নির্বাচন করুন কোথায় যাবেন। কারণ এর ওপর নির্ভর করে আপনার ভ্রমণের ব্যয়, সময় এবং সেখানের কোথায় কোথায় ঘুরতে পারবেন সেগুলো। তালিকা করুন, সেখানে যুক্ত করুন নির্বাচিত দেশের কোন কোন জায়গাগুলো আপনার পক্ষে ভ্রমণসাধ্য। আপনার বাজেটের মধ্যে যেখানে যেখানে যেতে পারবেন সেটা তালিকায় লিখুন। এই ধাপেই সময় নির্ধারণ করে ফেলুন। কতদিন থাকবেন, কোথায় কত সময় কাটাবেন, সঙ্গে কে কে থাকছে এগুলো লিখে ফেলুন।

পাসপোর্ট এবং ভিসা প্রসঙ্গ

যথাযথ উপায়ে পাসপোর্ট করে নিন। এখন খুব সহজে, কম সময়ে পাসপোর্ট করে ফেলা যায়। নিকটস্থ ব্যাংক এবং পাসপোর্ট অফিসে খোঁজ নিলেই বিস্তারিত জানা যাবে। সাধারণত ভ্রমণের ক্ষেত্রে ট্যুরিস্ট ভিসাই গ্রহণযোগ্য। জেনে নিন ভিসার মেয়াদ, খরচ এবং পরিপূর্ণ ব্যবহার সম্পর্কে। ভিসা প্রদানকারী অফিসের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন, ট্রাভেল এজেন্সির সঙ্গেও যোগাযোগ করতে পারেন। আর বিদেশে ভ্রমণের সময় পাসপোর্ট এবং ভিসা নিজের কাছে রাখবেন।

মানি এক্সচেঞ্জ

যে দেশে যাবেন, সে দেশের মুদ্রা সম্পর্কে বিস্তারিত জেনে নিন। কারণ এই স্টেজে নির্ধারণ করতে হবে কতটাকা খরচ হবে ভ্রমণে। তাই মানি এক্সচেঞ্জ অফিসে গিয়ে তথ্য সংগ্রহ করে প্লানমাফিক মানি এক্সচেঞ্জ করিয়ে নিতে পারেন। ভ্রমণের বিষয়ে বিপদ-আপদের চিন্তা করে নির্ধারিত বাজেটের চেয়ে বেশি টাকা হাতে রাখা ভালো।

হোটেল বুকিং

থাকার জায়গা অবশ্যই পূর্বনির্ধারিত হতে হবে। অনলাইন বা পরিচিত কারো মাধ্যমে হোটেল বুকিং সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া ভালো। কারণ ট্রাভেলিং সিজনে অনেক হোটেলই ছাড় দিয়ে থাকে ট্যুরিস্টদের জন্য। চেষ্টা করবেন আপনার ভ্রমণের জন্য নির্ধারিত জায়গার কাছাকাছি অবস্থিত হোটেলকে বেছে নিতে।

ব্যাকপ্যাক

এটি গুরুত্বপূর্ণ স্টেজ। আপনার ব্যাকপ্যাকে কি রাখবেন আর কি রাখবেন না সেটার ওপরেই নির্ভর করছে আপনার ভ্রমণ কতটা আরামদায়ক হবে কি হবে না। ব্যাগে এমন কিছু রাখবেন না যা আপনার টানাটানি করতে অসুবিধা হয়। আবহাওয়া বুঝে পোশাক নির্ধারণ করুন। সঙ্গে ইলেকট্রনিক ডিভাইস যেমন স্মার্টফোন, ক্যামেরা, পাওয়ার ব্যাংক, হেডফোন রাখুন। আপনার ফোন আর ক্যামেরার চার্জিং এর ব্যাকআপ রাখুন।

স্বাস্থ্য সচেতনতা

অসুস্থ শরীরে বা নিজেকে ভ্রমণের জন্য আত্মবিশ্বাসী মনে না হলে ভ্রমণের চিন্তা আনবেন না মাথায়। সুস্থ শরীরে ঘুরতে যান, সঙ্গে রাখুন দরকারি ওষুধপথ্য, ফাস্ট এইড বা বেসিক মেডিকিট। নির্দিষ্ট কোনো রোগ থাকলে চিকিৎসকের কাছ থেকে প্রেসক্রিপশন বা পরামর্শ নিতে ভুলবেন না।

নির্ধারিত দেশের নীতিসমূহ

দেশের সঙ্গে তো বিদেশের বিস্তর পার্থক্য। তাই যে দেশে যাচ্ছেন, সেখানের স্থানীয় নীতি, ট্রাফিক এবং ট্রাভেলিং নীতি জেনে নিন আগেই। কারেণ দেশের ভিন্নতায় রীতিনীতির পার্থক্য রয়েছে। নিজে বিপদে পড়তে পারেন এমন আচরণ বর্জন করতে এইসব প্রাসঙ্গিক বিষয়গুলো জেনে রাখা ভালো।

গাইডবুক সংগ্রহ

যেখানে যাচ্ছেন সেখানের গাইডবুক সঙ্গে রাখা আপনার জন্য নিরাপদ, এতে করে কষ্টও কমবে। বিভিন্ন রুট এবং রেস্তোরা সম্পর্কে জানতে এই গাইডবুক আপনাকে যথেষ্ট সাহায্য করতে পারে। যেখানে যাবেন, কীভাবে যাবেন- সেটাও আপনার জানা থাকবে।

পরিবহণ নির্বাচন

আপনার ভ্রমণের জন্য পছন্দমতো এবং সুবিধামতো পরিবহন নির্বাচন করুন। কারণ অনেক সময়েই দেখা যায়, অনেকের কাছে এয়ার ট্রাভেলিং বা বাস ট্রাভেলিং বিপত্তিজনক মনে হওয়ায় সেগুলো এড়িয়ে চায়। তাই আগে জেনে নিন কি কি উপায়ে সেখানে ভ্রমণ করা যায়। তারপর নিজের সুবিধামতো পরিবহন বেছে নিন।

ট্রাভেল এজেন্সির সঙ্গে যোগাযোগ

সর্বশেষ টিপস হলো, বিশ্বস্ত কোনো ট্রাভেল এজেন্সির সঙ্গে যোগাযোগ করে তাদের প্যাকেজগুলোতে চোখ বুলিয়ে নিজের পছন্দমতো ট্যুর প্যাকেজ নির্বাচন করা। এতে আপনার ভ্রমণের দায়িত্বটা তারাই বুঝে নেবে।

কোথায় যাবেন, কিভাবে যাবেন, কিভাবে টিকেট বুকিং দেবেন, ভিসা প্রসেস করবেন কীভাবে ইত্যাদি বিষয়ে জানতে ঢুঁ মারতে হবে ভ্রমণ বিষয়ক ওয়েবসাইটে। দেশের গুরুত্বপূর্ণ কিছু ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট দেওয়া হলো-

জাতীয় তথ্য কোষ

এটি সরকারি ওয়েবসাইট। এখানে প্রায় সব ধরনের জাতীয় তথ্য সংরক্ষিত রয়েছে। এছাড়া পর্যটন নামক পেজে বাংলাদেশের দর্শনীয় এলাকার বর্ণনা দেওয়া আছে। দর্শনার্থীরা সেখানে কী ধরনের সুবিধা ভোগ করতে পারবেন, সে সম্পর্কেও আলোচনা করা আছে। পেজটি দেখতে ভিজিট করুন-www.infokosh.bangladesh.gov.bd ঠিকানায়।

পর্যটন করপোরেশন

সাইটটির বাংলা, ইংরেজি ও জাপানিজ ভার্সন রয়েছে। দেশের সব পর্যটন স্থানগুলো পর্যটন আর্কষণ মেনুতে সাজানো। এখানে দেশের নামকরা হোটেল, মোটেল ও রেস্তোরাঁ সম্পর্কে তথ্য রয়েছে। ওয়েবসাইটটি ভিজিট করুন www.parjatan.gov.bd ঠিকানায়।

ট্রাভেল নিউজ

ওয়েবসাইটটি মূলত দেশ ও দেশের বাইরে ভ্রমণের খোঁজখবর দিয়ে থাকে। এখানে পাওয়া যাবে বিভিন্ন ট্রাভেল এজেন্সির ঠিকানা, ট্যুরিস্ট স্পটগুলোর সমসাময়িক খবর, হোটেল বা রিসোর্টের খবর, যাতায়াত ব্যবস্থাসহ অনেক কিছু। এছাড়াও বিভিন্ন দেশের দূতাবাসের ঠিকানা ও সমসাময়িক নীতিমালা সম্পর্কে তথ্য এখানে পাওয়া যাবে। সাইটটি দেখতে bdtravelnews.com ঠিকানায় ভিজিট করুন।

সুন্দরবন ট্যুরস

সাইটটিতে সুন্দরবন ভ্রমণসংক্রান্ত তথ্য মিলবে। এখানে Travel Around, How to go এবং Gallery-সহ বেশকিছু বিভাগ রয়েছে। How to go বিভাগে সুন্দরবনে যাওয়ার বেশকিছু তথ্য মিলবে। সাইটটি sundarbantours.com ঠিকানায় দেখা যাবে।

পর্যটন বিচিত্রা

প্রিন্ট ভার্সনের পাশাপাশি এই ম্যাগাজিনটির একটি ওয়েব ভার্সনও রয়েছে। সম্পূর্ণ বাংলায় তৈরি এই ওয়েবসাইটটিতে রয়েছে পর্যটন শিল্প ও পর্যটন সংশ্লিষ্ট ইভেন্ট, পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তিদের সংবাদ। এছাড়া প্রতি সংখ্যাতেই দেশ ও দেশের বাইরের বিভিন্ন দর্শনীয় স্থানের বিস্তারিত তথ্য ফিচার আকারে তুলে ধরা হয়। সাইটটির জন্য www.parjatanbichitra.com ঠিকানা ভিজিট করুন।

টুরিস্টগাইড২৪ডটকম

‘টুরিস্টগাইড২৪ডটকম’ সম্পূর্ণ ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট। বাংলা এবং ইংরেজি উভয় ভার্সনে সাইটটি সাজানো। ওয়েবসাইটটি ভিজিট করুন www.touristguide24.com ঠিকানায়।

গ্রীন বাংলাদেশ ট্যুরস

দেশের দর্শনীয় স্থানগুলোর বিবরণসমৃদ্ধ এ সাইটটির Popular Tours বিভাগ থেকে আপনার কাঙ্ক্ষিত স্থান নির্বাচন করে প্রয়োজনীয় তথ্য ও ছবি সংগ্রহ করতে পারেন। এছাড়াও এখানে বেশ কয়েকটি বিভাগ রয়েছে। দেশের যেকোনো স্থানে যাওয়ার উপায় এবং ভাড়ার বিস্তারিত greenbangladeshtours.com ঠিকানায় পাওয়া যাবে।

ডিসকভারি বাংলাদেশ

সাইটটিতে মিলবে বিভিন্ন জায়গার ছবি, যাতায়াতের বিস্তারিত, হোটেলের ঠিকানাসহ বেশ কিছু তথ্য। সাইটটির দেখতে পাবেন discoverybangladesh.com ঠিকানায়।

কুয়াকাটা ট্যুরস

এখানে কুয়াকাটা ও তার আশেপাশের এলাকায় উপভোগ করার মত কি আছে, তা ছবিসহ বর্ণনা করা হয়েছে। এছাড়া কুয়াকাটা ভ্রমণের বিস্তারিত তথ্য www.kuakatatours.com ওয়েবসাইটে পাওয়া যাবে।

ট্রাভেল লিংক বাংলাদেশ

এ ওয়েবসাইটটিতে দেশে ও বিদেশে ভ্রমণের স্বল্পমূল্যে প্যাকেজ অফার করে থাকে। বিশ্বের বিভিন্ন পর্যটন দেশে ভ্রমণের ভিসা বুকিং দেওয়া হয় এ সাইটের মাধ্যমে। সাইটটি দেখতে ক্লিক করুন এই ঠিকানায়- http://travellinkbangladesh.com/



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭