ওয়ার্ল্ড ইনসাইড

রণক্ষেত্র আসামে পুলিশের গুলিতে নিহত ৫ এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/12/2019


Thumbnail

ভারতের পার্লামেন্টে পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রতিবাদে বৃহস্পতিবার আসামের রাজধানী গোহাটিতে কারফিউ ভেঙে রাস্তায় নামেন হাজারও জনতা। এ সময় উত্তেজিত জনতাকে থামাতে গুলি চালায় পুলিশ। এতে অন্তত পাঁচজন নিহত হয়েছেন। তবে দেশটির সরকারি সূত্র তিন জন নিহত হয়েছে বলে দাবি করেছে।

নাগরিকত্ব বিলে রাষ্ট্রপতির স্বাক্ষর

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে সংঘর্ষে উত্তাল রয়েছে ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্য। সম্প্রতি দেশটির সংসদের উভয় কক্ষে বিতর্কিত এই বিল পাসকে কেন্দ্র করেই বিক্ষোভ-প্রতিবাদের সূচনা হয়েছে। কারফিউ ভেঙে রাস্তায় নামা জনতার সঙ্গে নিরাপত্তা বাহিনী সংঘর্ষে জড়িয়ে পড়েছে।

ফোর্বসের দৃষ্টিতে শীর্ষ ক্ষমতাধর নারী অ্যাঙ্গেলা মেরকেল

ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় নবমবারের মতো শীর্ষ রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। এ তালিকায় ২৯ নম্বরে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চলতি বছরে ২২ জনের মৃত্যুদণ্ড কার্যকর যুক্তরাষ্ট্রে

চলতি বছর যুক্তরাষ্ট্র মোট ২২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এক কারা কর্মকর্তাকে হত্যার দায়ে সর্বশেষ বুধবার টেক্সাসে এক ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে দেশটিতে। টেক্সাস ডিপার্টমেন্ট অব ক্রিমিনাল জাস্টিস বলেছে, হিউসটনের উত্তরে হান্সভিল কারাগারে প্রাণঘাতি ইনজেকশন পুশ করার মাধ্যমে অভিযুক্ত ট্রাভিস রুনেলসের (৪৬) মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

 

সৌদি বাদশাহর আমন্ত্রণ এড়িয়ে গেলেন কাতারের আমির

পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র শীর্ষ সম্মেলনে যোগ দিতে সৌদির আমন্ত্রণ এড়িয়ে গিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি। কাতারের সরকারি বার্তা সংস্থা কাতার নিউজ এজেন্সি জানিয়েছে, সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠেয় এ সম্মেলনে কাতার আমির অংশ নিচ্ছেন না। এর পরিবর্তে প্রধানমন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের বিন খালিফা আলে সানির নেতৃত্বে একটি প্রতিনিধিদল পাঠানো হচ্ছে।

ইরান ও সৌদি আরবের মধ্যে হজ পালন নিয়ে সমঝোতা চুক্তি

ইরান ও সৌদি আরব আগামী বছরের হজের বিষয়ে একটি সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেছে। রিয়াদে রোববার আলাপ-আলোচনা শেষে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন এবং ইরানের হজ ও জিয়ারত সংস্থার প্রধান আলি রেজা রাশিদিয়ান এই চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭