ওয়ার্ল্ড ইনসাইড

ব্রিটেন নির্বাচন; শেষ খবর পাওয়া পর্যন্ত ৪ বাংলাদেশির জয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/12/2019


Thumbnail

ব্রিটেনের সাধারণ নির্বাচনে বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিকসহ জয় পেয়েছেন চার বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিবিদ। বাকি তিন সংসদ সদস্য হলেন রুশনারা আলী, রুপা হক এবং আফসানা বেগম।

এর মধ্যে রূপা হক লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে তৃতীয় মেয়াদে ব্রিটিশ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছেন। লেবার দলীয় প্রার্থী রূপা হকের প্রাপ্ত ভোট ২৮ হাজার ১৩২। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী জুলিয়ান গেল্যান্ট পেয়েছেন ১৪ হাজার ৮৩২ ভোট।

অন্যদিকে ব্রিটেনের সাধারণ নির্বাচনে তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক। তিনি ২৮,০৮০ ভোট পেয়েছেন। তার নিকটততম প্রতিদ্বন্দ্বি কনজার্ভেটিভ পার্টির জনি লুক পেয়েছেন ১৩,৮৯২ ভোট।

উল্লেখ্য, যুক্তরাজ্য সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ হয়েছে গতকাল বৃহস্পতিবার। এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯ জন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী। যাদের ৭ জনই নারী। বিরোধী লেবার পার্টি থেকে লড়ছেন সর্বোচ্চ ৭ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী। লিবারেল ডেমোক্র্যাট ও কনজারভেটিভ পার্টি থেকে এক জন করে লড়ছেন। প্রতিদ্বন্দ্বিতা করা বাংলাদেশিরা হলেন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, ডা. আনোয়ারা আলী, আফসানা, মেরিনা মাসুদ, রুশনারা আলী, রূপা হক, ড. বাবলিন মল্লিক, নুরুল হক আলী ও আখলাক খান। বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের বেশিরভাগই নির্বাচনে জয়ী হতে পারেন বলে পূর্বাভাস বলছে।

বিস্তারিত আসছে...



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭