ইনসাইড আর্টিকেল

বুদ্ধিজীবী দিবসে কেন রাষ্ট্রীয় ছুটি নয়?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/12/2019


Thumbnail

আমরা বরাবরই খুব গর্ব করে বলি আমরা বাঙালি। বাংলা এবং বাঙালি পরিচিতিটা আমাদের সবার কাছে একটু অন্যভাবেই তুলে ধরে। কারণ এই দেশ আর পরিচয় খুব সহজে আমরা পাইনি। বাংলা ভাষাকে মাতৃভাষা হিসেবে এবং দেশের স্বাধীনতা অর্জনটা যথেষ্ট কঠিন ছিল, যার জন্য বাঙালিকে পাড়ি দিতে হয়েছে অসংখ্য দুর্গম পথ। আমাদের ইতিহাসের বিশেষ কিছু দিন আমাদের ত্যাগ, স্বজন হারানোর ব্যথা আর অর্জনকে মনে করিয়ে দেয়। এই যেমন ২১ ফেব্রুয়ারি, যেদিন বুকের তাজা রক্ত দিয়ে বাংলাকে রাষ্ট্রভাষায় প্রতিষ্ঠিত করা হয়েছিল। ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১৫ আগস্ট শোক দিবস, ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস আমরা খুব শ্রদ্ধাভরে পালন করি।

এই কথাগুলোর মানে হলো এই দিবসগুলো আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২১ ফেব্রুয়ারি, ২৬ মার্চ, ১৫ আগস্ট, ১৬ ডিসেম্বর দিবসগুলোর প্রতি শ্রদ্ধা জানাতে দিনগুলোতে সরকারি ছুটির দিন ঘোষণা করা হয়েছে। এমনকি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, জাতীয় শিশু দিবসের দিনেও সরকারি ছুটি। অথচ ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবসের মতো গুরুত্বপূর্ণ দিনে কেন সরকারি ছুটি নেই, এটা একটি বড় প্রশ্ন।

জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণের এই দিনে সরকারি-বেসরকারি সব কর্মকাণ্ড স্বাভাবিক রাখা হয়, কোনো সরকারি ছুটি নেই। অনেকের বিশ্বাস করতেও কষ্ট হয় বুদ্ধিজীবী দিবসে কোনো সরকারি ছুটি নেই। অথচ কত কারণে অকারণেই আছে সরকারি ছুটি। অথচ আমাদের বুদ্ধিজীবীদের স্মরণের জন্য কোনো সময় দেওয়া প্রয়োজন বলে মনে করে না কেন সরকার, সেটা আমাদের অজানা।

অনেকে মনে করেন, বুদ্ধিজীবী দিবস এর একদিন পরই বিজয় দিবস। মাঝে একদিন অফিস থাকাটা বেমানান দেখায়। বিজয়ের ঠিক একদিন আগে এতো বড় একটা বিয়োগাত্মক ঘটনায় ছুটি নেই, এটার কোনো সঠিক ব্যাখ্যা খুঁজে পান না তারা।

আবার অনেক দেশে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে তিনদিন ছুটির নজির আছে। সেখানে মাঝখানে একদিন অফিস চালু রাখতে হবে বলে বুদ্ধিজীবী দিবসের ছুটি থাকবে না, তাও কি মানা যায়। অনেকের মতে, যে দেশে শহীদ বুদ্ধিজীবীদের কদর হয় না, সেখানে আর অন্যকিছুর কদর কীভাবে হয়, সেটাও বড় প্রশ্ন হয়ে থেকে যায়।

সবচেয়ে বড় কথা এত বড় শোককে স্মরণ করা, শ্রদ্ধা করা। অন্যান্য বড় অর্জন বা শোকের দিনে যদি সরকারি ছুটি থাকে, এই দিনটাতেও থাকা উচিৎ বলে মনে হয়।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭